মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

ইকুয়েডর ও ইরানের মর্যাদার লড়াই আজ

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নেদারল্যান্ডস গ্রুপে তার শীর্ষস্থান নিশ্চিত করার ম্যাচে অংশ নেবে স্বাগতিক কাতারের বিপক্ষে। এক জয় এবং এক ড্র নিয়ে মোট চার পয়েন্ট আছে তাদের ঝুড়িতে। অন্যদিকে দুই পরাজয়ে কাতারের অর্জন শূন্য পয়েন্ট। নেদারল্যান্ডস সহজে কাতারকে পরাজিত করবে এবং গ্রুপের শীর্ষস্থান অর্জন করবে এটা অনেকটাই নিশ্চিত।
তবে মূল লড়াইটা হবে গ্রুপের অন্য ম্যাচে। সেখানে ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। ইকুয়েডর চার পয়েন্ট এবং সেনেগাল তিন পয়েন্ট নিয়ে একে অন্যের মুখোমুখি হবে। ম্যাচটা ড্র হলেই দ্বিতীয় পর্বে যাবে ইকুয়েডর। অন্যদিকে সেনেগালকে দ্বিতীয় পর্বে উন্নীত হতে হলে জয়লাভ ছাড়া ভিন্ন কোনো পথ খোলা নেই। তাই গ্রুপ থেকে কোয়ালিফাই করার জন্য এটা ফাইনাল ম্যাচই বলতে পারি।
নেদারল্যান্ডসের বিপক্ষে ইকুয়েডরের পারফরমেন্স তাদের এগিয়ে রাখলেও সেনেগাল তার শেষ চেষ্টাটুকু করে যাবে। আফ্রিকানরা শারীরিকভাবে শক্ত-সমর্থ হয়। এ শারীরিক সুবিধার সঙ্গে মাঠে লড়াই করার প্রবণতা একত্রিত করে গোল করার ক্ষেত্রে কাতারের ম্যাচের মতো মুন্সিয়ানা দেখাতে পারে। তবে তাদের আশা হতেও পারে। অন্যদিকে ইকুয়েডর বল তাদের নিয়ন্ত্রণে রেখে রক্ষণে শক্তি বাড়িয়ে চাইবে গোল করে এগিয়ে যাওয়ার জন্য এবং পরবর্তীতে যাতে গোল না খায় সেই দিকে নজর থাকবে বেশি। সবকিছু মিলিয়ে খুবই প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ ম্যাচ হবে, যা দর্শকদের মুগ্ধ করবে বলে দৃঢ় বিশ্বাস।
শক্তিশালী ইংল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করে দুই পয়েন্ট নিয়ে

স্বপ্ন দেখছে যুক্তরাষ্ট্র দ্বিতীয় পর্বে যাওয়ার। এর আগের ম্যাচেও তারা ড্র করেছিল ওয়েলসের বিপক্ষে। অন্যদিকে ইংল্যান্ডের সঙ্গে ৬-২ বড় ব্যবধানে পরাজয়ের পর ওয়েলসকে ২-০ গোলে উড়িয়ে দিয়ে এশিয়ার শক্তিশালী দল ইরান ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় অবস্থানে। তাই যুক্তরাষ্ট্র বনাম ইরান ম্যাচটি হবে উভয় দলের জন্য বাঁচা-মরার লড়াই। যেখানে ইরানের জন্য যথেষ্ট হলেও যুক্তরাষ্ট্রকে জিততেই হবে। ইরানের গত ম্যাচের পারফরমেন্স সারা ইরানবাসীর সঙ্গে এশিয়াবাসীও আশায় বুক বেঁধেছে ইরান দ্বিতীয় পর্বে উত্তীর্ণ হবে। এই ক্ষেত্রে মেহেদী তেরেমী, চেসমী বা রেমিন রিজিয়ানরা যুক্তরাষ্ট্রে গোলের দরজা খুলে দিতে পারে। রক্ষণভাগ শতভাগ চেষ্টা চালাবে গোল হজম না করার। আর যুক্তরাষ্ট্র খেলার ৯০ মিনিট একই তালে খেলেছে এবং দুই ম্যাচই ড্র করতে সমর্থ হয়েছে। তাই এ ম্যাচেও সে লড়াইটুকু চালিয়ে এবং জয়লাভের লক্ষ্য নিয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়