নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

সমাধি ও স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন : গণতন্ত্র পুনরুদ্ধারে জীবন উৎসর্গ করেন ডা. মিলন

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় জীবন দিয়ে ডা. মিলন তার শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়েছেন। বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা ও প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করাই ছিল তার স্বপ্ন। গতকাল রবিবার শহীদ ডা. মিলন দিবসে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতারা এমন মন্তব্যই করেন। প্রসঙ্গত, ১৯৯০ সালের ২৭ নভেম্বর স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন চিকিৎসক নেতা ডা. শামসুল আলম খান মিলন।
সকালে ঢামেকে শহীদ ডা. মিলনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ কেন্দ্রীয় নেতারা। শ্রদ্ধা নিবেদনের পর ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।
শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের বলেন, গণতন্ত্র বিকাশে ক্ষমতাসীন দলের পাশাপাশি শক্তিশালী বিরোধী দল প্রয়োজন। গণতন্ত্রের প্রতিষ্ঠানিক রূপ সময়ের ব্যাপার, যা আওয়ামী লীগের একার পক্ষে সম্ভব নয়। নির্বাচন হচ্ছে গণতন্ত্রের প্রাণ। বিএনপির উচিত তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন বাদ দিয়ে নির্বাচনে অংশগ্রহণ করা। কালো ব্যাজ ধারণের পাশাপাশি শহীদ ডা. মিলনের সমাধি এবং স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করে চিকিৎসকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)। এরপর ঢামেকে শহীদ ডা. মিলন চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, এমপি।
কাজী জাফর উল্যাহ বলেন, ডা. মিলন অসাংবিধানিক স্বৈরাচারী শাসন থেকে সাংবিধানিক গণতান্ত্রিক শাসনে দেশকে ফিরিয়ে আনতে আত্মাহূতি দিয়েছিলেন। রাশেদ খান মেনন বলেন, ডা. মিলনের স্বপ্ন ছিল বৈষম্যহীন সমাজব্যবস্থা প্রতিষ্ঠা ও প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। বর্তমান সরকার দেশের অনেক উন্নয়ন করেছে, বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশকে এগিয়ে নিতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। হাসানুল হক ইনু বলেন, শহীদ ডা. মিলন গণমানুষের জন্য রাজনীতি করতেন। একজন চিকিৎসক পেশাজীবী হিসেবে তিনি এদেশের স্বাস্থ্য ব্যবস্থার আমূল পরিবর্তনের জন্য কাজ করতেন। ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, অসীম সাহসী ডা. মিলন দেশে গণতন্ত্র পুনরুদ্ধারে ও চিকিৎসকদের বিভিন্ন দাবি বাস্তবায়নে নিজেকে উৎসর্গ করে গেছেন।
এদিকে সকালে প্রথমে ঢামেকের সমাধি ও পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত শহীদ ডা. মিলনের স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় পরিবার। উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন উপউপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপউপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ।
বাংলাদেশ জাতীয়তাবাদী দলপন্থি চিকিৎসকদের সংগঠন ডক্টরস এসোসিয়েশন বাংলাদেশ (ড্যাব) ডা. মিলনের সমাধি ও স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায়। ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদের নেতৃত্বে এ সময় ড্যাবের কেন্দ্রীয় নেতা ডা. মো. মোসাদ্দেক হোসেন বিশ্বাস ডাম্বেল, অধ্যাপক ডা. কামরুল হাসান সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।
শহীদ ডা. মিলনের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীরাও। এ সময় উপস্থিত ছিলেন ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, ছাত্রদল ঢাবি শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম প্রমুখ।
এছাড়া ডা. মিলনের সমাধি ও স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়