নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখল ক্রোয়েশিয়া

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গতকাল কানাডাকে ৪-১ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। বিশ্বকাপের অন্যতম হট ফেভারিট হিসেবে কাতার বিশ্বকাপে আসে ক্রোয়েশিয়া। গ্রুপের প্রথম ম্যাচে মরক্কোর বিপক্ষে ড্র করে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল ক্রোয়াটদের। কিন্তু গতকাল দ্বিতীয় ম্যাচে এসেই নিজেদের জাত চেনাল ক্রোয়াটরা। শুরুতে পিছিয়ে পড়েও কানাডাকে ৪-১ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে মড্রিচের দল। ক্রোয়েশিয়ার হয়ে ৪টি গোলের দুটিই করেন ক্রামারিচ, একটি করে গোল করেন লিভায়া ও মায়ের। কানাডার হয়ে বিশ্বকাপে একমাত্র গোলটি করেন আলফানসো ডেভিস। গ্রুপ-‘এফ’ থেকে দ্বিতীয় রাউন্ডে খেলার সম্ভাবনা উজ্জ্বল করেছে ক্রোয়েশিয়া ও মরক্কো। দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করেছে এ দুই দল। গ্রুপের শেষ ম্যাচে ক্রোয়েশিয়া খেলবে বেলজিয়ামের বিপক্ষে। ড্র বা জয় পেলে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে লুকা মড্রিচ বাহিনীর। অন্যদিকে মরক্কো গ্রুপের শেষ ম্যাচে কানাডার মোকাবিলা করবে। দ্বিতীয় রাউন্ডের টিকেট নিশ্চিত করতে হলে মরক্কোকে ড্র করতে বা জিততে হবে। মরক্কো গতকাল বেলজিমামকে ২-০ গোলে হারিয়েছে।
গতকাল খেলা শুরুর ৬৮ সেকেন্ডের মাথায় গোল করে এগিয়ে যায় কানাডা। আগের ম্যাচে বেলজিয়ামের গোলপোস্টে ২২টি শট নিয়েও গোল পায়নি। কিন্তু বিশ্বকাপে নিজেদের প্রথম গোলটি গতকালই পেয়ে যায় কানাডা। আলফানসো ডেভিস ইতিহাসেই জায়গা করে নিলেন কানাডার। ১৯৮৬ সালের পর এই প্রথম বিশ্বকাপ ফুটবলে জায়গা করে নেয়া কানাডার বিপক্ষে গত বিশ্বকাপের ফাইনালিস্টরা প্রথমে গোল খেয়ে থমকে গেলেও গা ঝাড়া দিয়ে উঠতে বেশি সময় নেননি। ৩৭ মিনিটে পেরিসিচের পাস থেকে কানাডার জালে বল পাঠান ক্রামারিচ। এরপর আট মিনিটেরও কম সময়ের একটা ঝড়, কানাডাকে ম্যাচ থেকে ছিটকে দিয়ে ২-১ করে ফেলতে খুব বেশি বেগ পেতে হয়নি ক্রোয়াটদের। ৪৪ মিনিটে মার্কো লিভায়া ক্রোয়েশিয়ার পক্ষে দ্বিতীয় গোলটি করেন। গোল খেয়ে পিছিয়ে পড়া ক্রোয়েশিয়া প্রথমার্ধের শেষভাগটি নিজেদের করে নিয়েছিল অসাধারণ দাপটেই।
দ্বিতীয়ার্ধের শুরুতে কানাডার সুযোগ এসেছিল। কিন্তু ওসারিওর শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ক্রোয়েশিয়াও গোল ব্যবধান বাড়াতে পারত। মড্রিচের ক্রস থেকে ক্রামাচিচের শট অল্পের জন্য বাইরে দিয়ে যায়। তবে ক্রামাচিচ নিজের দ্বিতীয় গোলটি পেয়ে যান এর অল্প কিছুক্ষণের মধ্যেই। কানাডিয়ান রক্ষণভাগকে ছিন্নভিন্ন করে দিয়ে সেই পেরিসিচের পাস থেকেই গোল পান ক্রামাচিচ। এর আগে অবশ্য কানাডার জে ডেভিডের দূরপাল্লার শট ক্রোয়েশিয়ার গোলকিপার দমিনিক লিভাকোভিচ কোনোমতে আঙুল ছুঁয়ে পোস্টের ওপর দিয়ে পার করে দেন। ৩-১ গোল পিছিয়ে পড়ার পরও কানাডা আক্রমণ করেছে। কিন্তু ক্রোয়াট অভিজ্ঞতার সামনে বেশি সুবিধা করতে পারেনি। যোগ করা সময়ে স্কোর লাইন ৪-১ করে ক্রোয়েশিয়া।
দুটি করে ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে এসেছে ক্রোয়েশিয়া। গোল পার্থক্যে পিছিয়ে দুই নম্বরে রয়েছে মরক্কো। ৩ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম। বিশ্ব মঞ্চে ফেরার আসরে কানাডার পয়েন্ট শূন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়