নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

বোন নবান্ন উৎসব ব্যতিক্রমী এক আয়োজন

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভাইবোনের সম্পর্ক বড়োই মধুর আর খুনসুটিতে ভরা। চিরায়ত এই সম্পর্ককে আরো গভীরতা দেয়ার জন্যেই বাংলা একাডেমিতে গত শনিবার অনুষ্ঠিত হয়ে গেল ব্যতিক্রমী এক আয়োজন। ‘বোন নবান্ন উৎসব ১৪২৯’ শিরোনামে এই অনুষ্ঠানের আয়োজন করে আমরা একাত্তর নামের সংগঠন।
ভাইয়ের হাতে বোনের রাখী পড়ানোর রীতি বাংলা সংস্কৃতির এক ঐতিহ্য। কিন্তু ব্যতিক্রমী এই আয়োজনে বোনদের হাতে ভালোবাসার রাখী পড়িয়ে দেন ভাইয়েরা। ছিল পিঠা-পুলি, সাংস্কৃতিক অনুষ্ঠান আর আড্ডার আয়োজন। বোনদের প্রতি ভাইদের ভালোবাসার এই স্মারক কান্না-হাসি-কথা-গান দিয়ে এক বিশেষ মাত্রা যোগ করে। ভাই-বোনদের প্রাণের উচ্ছাসে বাংলা একাডেমিতে শনিবার সন্ধ্যাটি হয়ে উঠেছিল মুখরিত।
আমরা একাত্তরের চেয়ারপারসন মাহবুব জামান জানান, মুক্তিযুদ্ধের মর্মবস্তুকে সমুজ্জ্বল করার ব্রতে সংগঠনটি ব্যতিক্রমী এই আয়োজন করে। বোন নবান্ন উৎসবে বক্তব্য দেন সংগঠনের প্রধান সমন্বয়ক হিলাল ফয়েজী, চিত্র পরিচালক মসিহউদ্দিন শাকের ও উত্তরবঙ্গ যাদুঘরের প্রতিষ্ঠাতা আব্রাহাম লিংকন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এম এম আকাশ, বাংলাদেশ মহিলা পরিষদ নেত্রী মালেকা বানু, দিল আফরোজ দিলু, রেখা সাহা প্রমুখ।
অনুষ্ঠানে শহরের বিভিন্ন প্রান্ত থেকে এসে ভাই ও বোনরা তাদের অনুভূতি ব্যক্ত করেন। বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত ছিল সাংস্কৃতিক আয়োজন। এতে সংগীত পরিবেশন করেন সিদ্দিকুর রহমান, গরীব মোক্তার, রাকা পপি, বহ্নি ও জ্যোৎস্না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়