ইকুয়েডর রুখে দিল ডাচদের

আগের সংবাদ

১০ দফা দাবিতে নৌশ্রমিক ধর্মঘট : সারাদেশে পণ্য পরিবহন বন্ধ

পরের সংবাদ

সাভারে নদী দখল ও দূষণমুক্ত করার দাবিতে গণজমায়েত

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আজিম উদ্দিন, সাভার (ঢাকা) থেকে : নদী দখল ও দূষণমুক্ত করার দাবিতে গণজমায়েত করেছে সাভার নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ। সাভারের নয়ারহাট থেকে শহীদ রফিক সেতু পর্যন্ত বংশী ও ধলেশ্বরী নদী দখল এবং নদী তীরের সরকারি খাস জমি দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দূষণমুক্ত করবার দাবিতে শান্তিপূর্ণ পরিবেশে গণজমায়েত করেছে সাভারের নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ।
গতকাল শনিবার দুপুরে সাভার মডেল থানা বংশী নদীর ঘাটে এ কর্মসূচি পালন করেন তারা। নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ, সাভার এলাকার পেশাজীবিসহ সব স্তরের মানুষের পক্ষ হয়ে নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ আন্দোলনে একাত্বতা প্রকাশ করে, সম্মিলিত সাংস্কৃতি জোট, সাভার নাগরীক কমিটি, জাগরণী থিয়েটার, বাংলাদেশ মহিলা পরিষদ, বঙ্গ থিয়েটারসহ ৩০টি সংগঠন এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।
সাভারের নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদের সভাপতি কৃষিবিদ ড. রফিকুল ইসলাম ঠান্ডু মোল্লা আলোচনা সভায় সভাপতিত্ব করেন।
সভায় বক্তারা বলেন, দীর্ঘদিন পর প্রশাসনের উচ্ছেদ অভিযানকে আমরা স্বাগত জানাই কিন্তু সাভার বাজারের দক্ষিণ দিকে বংশী তীর সংলগ্ন দক্ষিণ দড়িয়ারপুর, শেরপুর, কাতলাপুর ইত্যাদি মৌজার কোনো স্থাপনা উচ্ছেদ করা হয়নি।
এছাড়া সাভার উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নের ধলেশ্বরী তীরের পানপাড়া, নন্দনখালী নাগরচর ইত্যাদি মৌজার শহীদ রফিক সেতু পর্যন্ত নদী দখলকারীদের স্থাপনা উচ্ছেদ করা হয়নি। সেই সঙ্গে সাভার উপজেলার উত্তর এলাকার পাথালিয়া ইউনিয়নের বাঘধনিয়া, ঘুঘুদিয়া, চাকলগ্রাম, নয়ারহাট ইত্যাদি মৌজার ও নয়ারহাট বাজার সংলগ্ন বংশী দখলকারী অনেকের স্থাপনা উচ্ছেদ করা হয়নি। আমরা প্রশাসনের কাছে এই উচ্ছেদ অভিযানের পূর্ণাঙ্গ বাস্তবায়ন চায়, সেই সঙ্গে বংশী ও ধলেশ্বরীর সঠিক সীমানা চিহ্নিত করে দ্রুত নদী তীর পাকা করে তীরবর্তী এলাকায় প্রশস্ত বৃক্ষ সুশোভিত হাঁটার রাস্তা এবং বাঁধানো ঘাটলা নির্মাণ করে স্থায়ীভাবে দখল বন্ধ করার দাবি জানিয়েছে তারা।
সাভার নাগরীক কমিটির সাধারণ সম্পাদক সালাউদ্দিন খান নাঈম বলেন, নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ বিগত এক যুগেরও বেশি সময় ধরে সাভারের সার্বিক পরিবেশ বিপর্যয় ঠেকাতে কাজ করে যাচ্ছে। যেখানে নদী দখল ছাড়াও নদীর সঙ্গে সংযুক্ত অসংখ্য খাল-বিল, জলাশয়, বন্যা প্রবাহ অঞ্চল ভরাট এবং দূষণের কবলে পড়া নদী-নালাগুলোকে দূষণমুক্ত দখলরোধ করার জন্য কাজ করে যাচ্ছে।
নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদের সভাপতি রফিকুল ইসলাম ঠান্ডু মোল্লা বলেন, নদীর সীমানা নির্ধারণ এবং পিলার স্থাপনা করা, উচ্ছেদকৃত জমিতে নদীর অংশ এবং খাস অংশ আলাদাভাবে চিহৃত করা, সবুজ বেষ্টিত ও পরিকল্পিত এবং প্রশস্ত ওয়াক ওয়ে এবং প্রয়োজন সংখ্যক ঘাটলা নির্মাণ করা, কঠিন আবর্জনা ফেলার নির্দিষ্ট স্থান নির্ধারণ করা। নদী দখলকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।
এ সময় সাভারের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্মকর্তা বরাবর স্বারকলিপি পেশ করেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়