ইকুয়েডর রুখে দিল ডাচদের

আগের সংবাদ

১০ দফা দাবিতে নৌশ্রমিক ধর্মঘট : সারাদেশে পণ্য পরিবহন বন্ধ

পরের সংবাদ

রাশেদ খান মেনন : শ্রমজীবীদের জন্য ইউনিভার্সেল পেনশন চালু করতে হবে

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্ষেতমজুর ও গ্রামীণ শ্রমজীবীদের জন্য ইউনিভার্সেল পেনশন চালু করা জরুরি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেছেন, আমরা সচিবদের এবং সরকারের অন্য কর্মচারীদের বৃদ্ধ বয়সের নিরাপত্তায় পেনশন দিচ্ছি। তাহলে কৃষি কাজে যারা আছেন তাদের বৃদ্ধ বয়সে নিরাপত্তা কীভাবে দিতে পারব? তাদের নিরাপত্তায় অর্থ জমা রাখা ছাড়াই পেনশন স্কিম চালু করা জরুরি বলে মন্তব্য করেন মেনন।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ ক্ষেতমজুর ইউনিয়ন আয়োজিত ‘ক্ষেতমজুর ও গ্রামীণ শ্রমজীবীদের জন্য জমাবিহীন পেনশন’ শীর্ষক গোল টেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।
কাজের অভাবে দেশের জনগণ প্রবাসে চলে যায় মন্তব্য করে মেনন বলেন, এখন প্রায়ই একটা অভিযোগ শোনা যায়, গ্রামে কৃষি কাজের জন্য লোক পাওয়া যায় না। তার মানে এই না, গ্রামে তাদের অনেক কর্মসংস্থান করা হয়েছে, তারা অনেক সুযোগ-সুবিধা পাচ্ছে। মূলত তারা দেশের বাইরে চলে যায় ভালো সুযোগ-সুবিধার জন্য। ফলে সেখানে নারীদের অংশগ্রহণ বেড়েছে। গ্রামের ৭২ শতাংশ নারী এখন কৃষি কাজে অংশ নিচ্ছে। তিনি বলেন, ইউনিভার্সেল পেনশন স্কিম বা ক্ষেতমজুরদের জন্য জমাবিহীন পেনশন সরকারের দয়া-দক্ষিণা নয়, গ্রামীণ শ্রমজীবীরা নাগরিক হিসেবেই এটা পেতে পারেন। পৃথিবীর বিভিন্ন দেশে এ বিষয়টি চালু রয়েছে। স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা না করে যে আইন করা হবে, সেই আইনে স্টেকহোল্ডাররা সুবিধা পাবেন না বলেও মনে করেন সাবেক এই সমাজকল্যাণমন্ত্রী। বাংলাদেশ ক্ষেতমজুর সভাপতি অধ্যাপক নজরুল হক নীলুর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ, ড. মোস্তাফিজুর রহমান, ড. বিনায়ক সেন, অধ্যাপক এম এম আকাশ, শামসুল হুদা প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়