ইকুয়েডর রুখে দিল ডাচদের

আগের সংবাদ

১০ দফা দাবিতে নৌশ্রমিক ধর্মঘট : সারাদেশে পণ্য পরিবহন বন্ধ

পরের সংবাদ

ঘরে ঘরে নবান্ন উৎসব

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁও প্রতিনিধি : অগ্রহায়ণের শুরুতে ঠাকুরগাঁওয়ের গ্রামবাংলায় নবান্ন নিয়ে আসে খুশির বার্তা। এ সময় নতুন ধান ঘরে ওঠানোর কাজে ব্যস্ত থাকে কৃষাণ-কৃষাণীরা। আর ধান ঘরে উঠলে পিঠা, পায়েস খাওয়ার ধুম পড়ে যায়। পাড়ায় পাড়ায় চলে নবান্ন উৎসব। গ্রামবাংলায় নতুন এক আবহের সৃষ্টি হয়। মূলত নবান্ন উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালিয়ানার হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতির নানা দিক। প্রাচীনকাল থেকেই বাঙালি জাতি-ধর্ম-বর্ণকে উপেক্ষা করে নবান্নকে কেন্দ্র করে উৎসবে মেতে ওঠে। একে অন্যের মধ্যে তৈরি হয় এক সামাজিক মেলবন্ধন।
ঠাকুরগাঁও জেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, দিগন্তজোড়া ফসলের মাঠ ছেয়ে আছে হলুদ ধানে। কৃষকদের মধ্যে কেউ কেউ মাঠে ধান কাটছে। কেউ বা সেই ধান মাথায় করে বাড়িতে নিয়ে আসছে। আবার অনেকে ধান মাড়াইয়ের কাজে ব্যস্ত। ঘরের গৃহিণীরা নতুন ধান থেকে চাল বানাচ্ছে। অনেক বাড়িতে আবার নতুন চাল দিয়ে পিঠা, পায়েস, ক্ষীরসহ নানারকম খাবার তৈরি করছে। সুস্বাদু খাবারের গন্ধে ভরে উঠেছে চারপাশ। ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়া গোপালপুর গ্রামের মো. আক্কাস আলী, চিত্র বর্মণ, রফিকুল ইসলামসহ বেশ কয়েকজন জানান, পিঠা তৈরির জন্য ঘরে ঘরে চালের গুঁড়া তৈরি করা হচ্ছে। বেশির ভাগ বাড়িতে মেয়েজামাই, আত্মীয়স্বজন আর পাড়া-প্রতিবেশীকে খাওয়ানোর জন্য নানা ধরনের পিঠা, পায়েস তৈরি করা হচ্ছে। একই সঙ্গে খেজুরের রসও সংগ্রহ করা হচ্ছে। ঠাকুরগাঁও সদর উপজেলার দেবীপুর ইউনিয়নের খলিশাকুড়ি গ্রামের কৃষক ফজলে রাব্বি জানান, এবার ধানের বাজার ভালোই আছে। তাই কৃষকদের মনেও আনন্দ বেশি। ঘরে ঘরে চলছে নবান্ন উৎসব।
ঠাকুরগাঁও উন্নয়ন সংস্থার (ইএসডিও) নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান বলেন, বাঙালির হাজার বছরের ঐতিহ্য নবান্ন উৎসব। এই উৎসবকে ধরে রাখতে হবে। তবেই মানুষের সঙ্গে মানুষের ভ্রাতৃত্ব বজায় থাকবে। এ উৎসবকে ধরে রাখতে সরকারি, বেসরকারি উদ্যোগ প্রয়োজন। ব্যক্তিগত উদ্যোগে ইএসডিও প্রতি বছর নবান্ন উৎসব ও পিঠা উৎসব পালন করে থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়