মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

দিনভর ভোগান্তি : প্রশাসনের আশ্বাসে সুনামগঞ্জে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ সংবাদদাতা : দিনভর ভোগান্তির পর প্রশাসনের পক্ষ থেকে দাবি মেনে নেয়ার আশ্বাসে অনির্দিষ্টকালের জন্য ডাকা ধর্মঘট প্রত্যাহার করেছেন সুনামগঞ্জের পরিবহন মালিক ও শ্রমিকরা।
পূর্ব ঘোষণা ছাড়াই সুনামগঞ্জে অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের কারণে গত বৃহস্পতিবার রাত থেকে সুনামগঞ্জে আন্তঃজেলা ও দূরপাল্লার কোনো বাস চলাচল করেনি। সুনামগঞ্জ জেলা বাস মালিক ও শ্রমিকদের ডাকা এই ধর্মঘটে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।
সরজমিনে সুনামগঞ্জ শহর ও টার্মিনাল ঘুরে দেখা যায়, গতকাল শুক্রবার সকাল থেকে পরিবহন ধর্মঘটের কারণে সুনামগঞ্জ থেকে সিলেট, ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও গাজীপুরের উদ্দেশে কোনো বাস, ট্রাক বা মাইক্রোবাস ছেড়ে যায়নি। এমনকি আন্তঃজেলা ছাতক, জগন্নাথপুর ও দিরাই রুটেও কোনো পরিবহন চলাচল করেনি।
খোঁজ নিয়ে জানা গেছে, গত বৃহস্পতিবার বিকালে অবৈধ পার্কিংয়ের অভিযোগে সুনামগঞ্জ পৌরসভার ওয়েজখালী এলাকার সড়ক থেকে শ্যামলী, মামুন ও সাকিল পরিবহনের তিনটি দূরপাল্লার বাস জব্দ ও মামলা দেয় পুলিশ। এরই প্রতিবাদে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় বাসচালক শ্রমিকরা। এরপর বৃহস্পতিবার রাত থেকে শুরু হয় পরিবহন ধর্মঘট।
এদিকে কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই পরিবহন ধর্মঘটের

কারণে বিভিন্ন গন্তব্যে যাওয়া যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছে। অনেক যাত্রী বাধ্য হয়ে গভীর রাত পর্যন্ত অপেক্ষা করে বাড়ি ফিরে গেছে। অনেক যাত্রী ধর্মঘটের খবর না জেনেই সুনামগঞ্জ টার্মিনালে এসেছে।
টার্মিনাল ঘুরে দেখা গেছে, সব পরিবহনের বাসের টিকেট কাউন্টার বন্ধ। টার্মিনালের ভেতর বাস সারি করে রাখা হয়েছে। কখন গণপরিবহন চলাচল স্বাভাবিক হবে সে অপেক্ষায় রয়েছে যাত্রীরা।
বাস না পেয়ে চরম ক্ষোভ প্রকাশ করে নাসরুম নামের এক যাত্রী বলেন, ‘আমার এক আত্মীয় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাকে দেখতে সিলেট যাওয়ার জন্য টার্মিনালে এসেছিলাম। এসে দেখি পরিবহন ধর্মঘট চলছে। পূর্ব ঘোষণা ছাড়া এমন ধর্মঘট জনগণকে চরম ভোগান্তিতে ফেলেছে।’
আমিনুল ইসলাম নামে এক যাত্রী বলেন, ‘জরুরি প্রয়োজনে আমাকে ঢাকা যেতে হবে। সকালে টার্মিনালে এসে দেখি টিকেট কাউন্টার বন্ধ। পরে শুনলাম অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে।’
অবশেষে গতকাল শুক্রবার বিকেলে পরিবহন শ্রমিক নেতাদের নিয়ে আলোচনায় বসে সুনামগঞ্জ জেলা প্রশাসন। আলোচনায় তাদের দাবি মেনে নিয়ে ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানান জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন ও পুলিশ সুপার মোহাম্মদ এহ্?সান শাহ্। 
ধর্মঘট প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে সুনামগঞ্জ জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেজাউল করিম ভোরের কাগজকে বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় ওয়েজখালী এলাকার সড়ক থেকে শ্যামলী, মামুন ও সাকিল পরিবহনের তিনটি বাস জব্দ করে পুলিশ লাইন্সে নিয়ে রাখা হয়। এ জন্য বৃহস্পতিবার সন্ধ্যা থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ঘোষণা দেয়া হয়। এরপর শুক্রবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে মিটিংয়ে বসেছিলাম। সেখানে জেলা প্রশাসক ও পুলিশ সুপার উপস্থিত ছিলেন। আমরা জানিয়েছি বাস টার্মিনালে লোকাল বাসই রাখার জায়গা হয় না। এর মধ্যে আন্ত:জেলা বাস রয়েছে ৮০টিরও বেশি। এ বাসগুলো টার্মিনালে রাখার কোনো ব্যবস্থা নেই। আমরা বাস টার্মিনালের পুকুর ভরাট করে টার্মিনাল বড় করার দাবি জানিয়েছি। সেই দাবি তারা মেনে নিয়েছেন। বাস টার্মিনাল বড় না করা পর্যন্ত আমরা সড়কের ওপর গাড়ি রাখতে পারব সেটিও মেনেছেন। তাই পরিবহন ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।
সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ বলেন, সুনামগঞ্জের জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের সঙ্গে পরিবহন শ্রমিক নেতাদের আলোচনা সভা হয়। সেখানে পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ তাদের ডাকা ধর্মঘট প্রত্যাহার করে নেন। বর্তমানে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।
জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, বাস ধর্মঘট নিয়ে শুক্রবার বিকেলে পরিবহন শ্রমিক নেতাদের সঙ্গে বসেছিলাম। তারা কিছু দাবি জানিয়েছেন। সড়কের শৃঙ্খলা রক্ষা করতে আমরা সেগুলো বাস্তবায়ন করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়