মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

কাতার বিশ্বকাপের প্রথম লাল কার্ড

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে গতকাল ইরানের বিপক্ষে মাঠে নামে ওয়েলস। ম্যাচের ৮৬ মিনিটের মাথায় বল ঠেকাতে গিয়ে প্রতিপক্ষের এক ফুটবলারের মুখ বরাবর লাথি মেরে বসেন ওয়েলস গোলরক্ষক ডব্লিউ হেনেসি। রেফারি প্রথমে তাকে হলুদ কার্ড দেখালেও পরে ভিএআর দেখে সিদ্ধান্ত দেন লাল কার্ডের। এটি এবারের কাতার বিশ্বকাপের প্রথম লাল কার্ড। প্রিমিয়ার লীগ ক্লাব নটিংহ্যামের খেলোয়াড় হেনেসি বিশ্বকাপ ইতিহাসে তৃতীয় গোলরক্ষক যিনি লালকার্ড পান। ২০১০ সালে উরুগুয়ের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ইতুমেলেং খুনে আর ১৯৯৪ সালে নরওয়ের বিপক্ষে লাল কার্ড দেখেছিলেন ইতালির জিয়ানলুকা পাগলিওকা।
বর্তমানে লাল এবং হলুদ কার্ড দেখাটা যেন নিত্যনৈমিত্যিক ব্যাপার। বিশ্বকাপ ফাইনালে জিনেদিন জিদানের ঢুস কিংবা লুইস সুয়ারেজের হাত দিয়ে গোল থামিয়ে দিয়ে লাল কার্ড এখনো সবার চোখে ভাসে। কিন্তু ফুটবলের সূচনা পর্ব থেকে এই কার্ড প্রথা চালু ছিল না। মূলত বিশ্বকাপ ফুটবলের কারণে লাল এবং হলুদ কার্ডের ভাবনার সূত্রপাত হয়। ১৯৬৬ বিশ্বকাপে এক ইংলিশ রেফারি ইতালিয়ান এক খেলোয়াড়কে মাঠ থেকে বের করার সিদ্ধান্ত নেন। ইংরেজিতে বলা রেফারির সিদ্ধান্ত বুঝতে পারেননি সেই খেলোয়াড়। তিনি মাঠও ছাড়ছিলেন না। ভীষণ গোল বাধে। পরে সেই রেফারি ভাবছিলেন, কোনো খেলোয়াড়কে ফাউলের জন্য সতর্ক করা বা মাঠ থেকে বের করে দেয়ার জন্য কী সংকেত ব্যবহার করা যায়। এর থেকেই উৎপত্তি কার্ডের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়