রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

কোস্টারিকাকে গোল বন্যায় ভাসাল স্পেন

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১:৩৮ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপের ইতিহাসে নানা রেকর্ড গড়তে যাচ্ছে কাতার বিশ্বকাপ। খরচ এবং প্রযুক্তি ব্যবহারে সবাইকে টেক্কা দেয়া কাতারে পরপর দুই দিন বিশ্ববাসীকে দুইটি চমক উপহার দিয়েছে সৌদি আরব ও জাপান। দুইটিই এশিয়ার দেশ। দোহার আল থুমামা স্টেডিয়ামে গতকাল রাতে স্পেন কোস্টারিকাকে নিয়ে ছেলে খেলায় মেতে উঠে। ফার্নান্দো সুয়ারেজের শিষ্যদের ৭-০ গোলে হারিয়েছে স্পেন। ১৯৯৮ সালে বুলগেরিয়ার বিপক্ষে ৬-১ ব্যবধানে জিতেছিল তারা। সেই রেকর্ড ভেঙে প্রথমবারের মতো বিশ্বকাপে ৭ গোল দিল স্পেন। জোড়া গোল করেন ফেরান তোরেস। একটি করে দানি ওলমো, মার্কো আসেনসিও, গাভি, কার্লোস সলের ও মোরাতা। পুরো ম্যাচে লুইস এনরিকের শিষ্যরা দাপটের সঙ্গে খেলে লা ত্রিকোলারদের গোল বন্যায় ভাসিয়েছে।
প্রথমার্ধে তিন গোল আর দ্বিতীয়ার্ধে চার গোল দেয়ার মধ্য দিয়ে গোল উৎসবে মেতেছিল সার্জিও বুস্কটস বাহিনী। স্প্যানিশ কোচ লুইস এনরিক ৪-৩-৩ ফরমেশনে দল সাজিয়ে ফায়দা লুটেছেন। অন্যদিকে ফার্নান্দো সুয়ারেজ ৪-৪-২ পদ্ধতিতে খেলেও কোনো গোল পরিশোধ করতে পারেননি। ২০১০ আসরের চ্যাম্পিয়নরা ফেভারিটের তকমা লাগিয়ে কাতার বিশ্বকাপ খেলতে আসা স্পেন বিশ্বকাপ শুরুও করল ফেভারিটের মতো। কাতার বিশ্বকাপে সর্বশেষ দল হিসেবে সুযোগ পাওয়া কোস্টারিকার বিপক্ষে গতকাল প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে যায় লা রোজরা।
ম্যাচের ১৩ মিনিটে মাঝমাঠ থেকে গাভির বাড়ানো বল ডিবক্সের ভেতর পেয়ে কেইলর নাভাসের মাথার উপর দিয়ে বল জালে জড়ানো ওলমো। বিশ্বকাপে স্পেনের হয়ে শততম গোলটি আসলো তার পা থেকেই। ২১ মিনিটে ব্যবধান ২-০ করেন মার্কো আসেনসিও। বাম পাশ থেকে বার্সার জর্দি আলবার ক্রসে রিয়াল মাদ্রিদের আসেনসিওর বুলেট গতির শট রুখতে ব্যর্থ হন নাভাস।
দুই গোল দিয়েও যেন খেই হারিয়ে ফেলেনি লা রোজরা। আক্রমণের ধার বাড়িয়ে ৩১ মিনিটে জর্দি আলবাকে ডিবক্সে ফাউল করলে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। স্পট কিক থেকে ফেরান তোরেস গোল করে দলকে ৩-০ গোলের ব্যবধানে এগিয়ে দেন। ম্যাচের ৫৪ মিনিতে আবারো দলের হয়ে গোল করেন ফেরান তোরেস। জাতীয় দলের হয়ে এটি তার ১৫তম গোল। ৪-০ গোলে এগিয়ে যাওয়ার পর ৭৪ মিনিটে দলকে ৫-০ গোলের লিড এনে দেন মিডফিল্ডার গাভি। এই গোলের সুবাধে এক ইতিহাস গড়েন এই বার্সা ফুটবলার।
স্পেনের সবচেয়ে কমবয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করলেন তিনি। ম্যাচের একদম অন্তিম মুহূর্তে ৮৯ মিনিটে ব্যবধান ৬-০ করেন পিএসজির ফুটবলার কার্লস সোলার। ম্যাচের ৯২ মিনিটে স্পেনকে ৭-০ গোলের আনন্দে ভাসান বদলি হিসেবে মাঠে নামা মোরাতা। বিশ্বকাপে ইতিহাসে এই প্রথম কোনো ম্যাচে ৭-০ গোলে জিতল স্পেন। কোস্টারিকাকে বড় ব্যবধানে হারানোর স্পেনকে পরের ম্যাচে মোকাবিলা করবে জার্মানি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়