অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের ‘খবরদারি’ নিয়ে তেতে ছিল সরকার। তাদের কর্মকাণ্ডের কারণে এরই মধ্যে জাপান, মিয়ানমারসহ বিভিন্ন দেশের দূতদের তলব করে সরকারের অবস্থান জানিয়ে দেয়া হলেও খুব একটা সুফল মিলছে না। এ অবস্থায় গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিদেশি দূত তথা কূটনীতিকদের চলাফেরাসহ কথা বলার ধারাগুলো মনে করিয়ে দিলেন।
ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন উপলক্ষে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী নির্বাচনের আগে বিদেশি কূটনীতিকদের বক্তব্য ঘিরে রাজনৈতিক অঙ্গনে আলোচনার মধ্যে তাদের আচরণবিধি মেনে চলার পরামর্শ দেন। তিনি বলেন, বিদেশি দূতদের মনে রাখতে হবে, তারা তাদের রীতি ও নিয়ম মেনে চলবেন। আমার শুধু একটি বক্তব্য, যারা এ দেশে রাষ্ট্রদূত আছেন, তারা তাদের আচরণবিধি জানেন, সে অনুযায়ী তারা চলবেন এবং এটাই প্রত্যাশিত। এখন কিন্তু আমরা কলোনিয়াল দেশ না, আর আমরা কলোনিও না। সুতরাং, তাদের সেটা মনে রাখতে হবে। তারা তাদের রীতি অনুযায়ী, নিয়ম অনুযায়ী, প্রতিষ্ঠিত যে রীতি, সেটা মেনে চলবেন।
অন্যান্য দেশে নিজেদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশি কূটনীতিকদের কাছে কেউ জানতে চায় না মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে অধ্যাপক ও কূটনীতিক হিসেবে দায়িত্ব পালনের সময় দুই ধরনের অভিজ্ঞতা আমার হয়েছে। অধ্যাপক থাকার সময় অভ্যন্তরীণ বিষয়ে অনেক সাংবাদিক মতামত নিতে এলেও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হওয়ার পর কেউই অভ্যন্তরীণ বিষয় নিয়ে আসত না। পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুঃখের বিষয় যে আমাদের বিভিন্ন লোকজন, অভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশি সরকারের মতামত চান। যদিও তারা আমাদের অতিথি, তাদের অনেকের বাংলাদেশিদের থেকে অভিজ্ঞতার গ্যাপ আছে। কেউ কেউ বোধ হয় ওদের কাছে যান, আমি মনে করি, এটা খুবই দুঃখজনক। এই কালচারটা পরিবর্তন করা উচিত। আপনারা জোর করে তাদের জিজ্ঞেস করেন, তখন তাদের কিছু বলতে হয়।
ঢাকায় আসছেন ১৬ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী : ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিচ্ছেন ১৬টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী। এতে ৩৩টি দেশের ১৩৪ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। সিনিয়র কর্মকর্তাদের বৈঠকের মধ্য দিয়ে আজ মঙ্গলবার থেকে এ সম্মেলন শুরু হচ্ছে। আজ এবং আগামীকাল হবে সিনিয়র অফিসিয়ালদের বৈঠক। আর মন্ত্রী পর্যায়ের মূল সম্মেলন হবে আগামী ২৪ নভেম্বর। এর আগে আইওআরএর মন্ত্রী পর্যায়ের সম্মেলনের খুঁটিনাটি জানাতে গতকাল সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল

মোমেন ছাড়াও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনে যোগ দেয়া ১৬ দেশের মধ্যে রয়েছে- ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, মাদাগাস্কার, সাউথ আফ্রিকা, সোমালিয়া, ইয়েমেন, মালদ্বীপ, জাপান, মরিশাস ও তাঞ্জানিয়া প্রভৃতি দেশ। এবার সমুদ্র নিরাপত্তা, সমুদ্র বাণিজ্য, দুর্যোগ প্রতিরোধ, মৎস্য ব্যবস্থাপনা, ট্যুরিজম, ব্লæ ইকোনমিসহ ছয়টি ইস্যু আইওআরএ সম্মেলনে প্রাধান্য পাবে। এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, আইওআরএ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি আসতেও চেয়েছিলেন। তবে শেষ মুহূর্তে জানিয়েছেন, আসতে পারছেন না। তিনি আসতে না পারলেও টেলিফোনে আলাপ করবেন বলে জানিয়েছেন। পারস্পরিক সুবিধা মতো সময়ে আমাদের টেলিফোনে আলাপ হবে। প্রসঙ্গত, ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনের বর্তমান চেয়ার বাংলাদেশ।
পররাষ্ট্র মন্ত্রণালয়, আইওআরএ এবং সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আগামী ২৪ নভেম্বর অনুষ্ঠেয় মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেবেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ উভায়েস মোহাম্মেদ আলি সাবরি, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেন্টো এলপি মার্সেদো, মরিশাসের পররাষ্ট্রমন্ত্রী এলান গানো, মোজাম্বিকের পররাষ্ট্রমন্ত্রী ভেরোনিকা নাতানিয়েল মাকামো দলোভো, মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী জেনারেল ডেকর্পস দারমে, তানজানিয়ার মৎস্য ও সমুদ্র অর্থনীতিবিষয়কমন্ত্রী সুলেইমান মাসউদ মাকামে, ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং, জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শোনসুকে তাকেই, থাইল্যান্ডের উপপররাষ্ট্রমন্ত্রী ভিজাভাত ইসারাভাকদি, সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ আলসায়েঘ, ইয়েমেনের উপপররাষ্ট্রমন্ত্রী আউসান আব্দুল্লাহ আল আউদ, মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খালিল, সোমালিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলি মোহাম্মদ ওমর এবং দক্ষিণ আফ্রিকার উপপররাষ্ট্রমন্ত্রী ক্যানডিথ মাশেগো দেলামিনি।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত মহাসাগরীয় অঞ্চলের ২৩টি দেশ আইওআরএর সদস্য। যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ ১০টি দেশ এই জোটের ডায়লগ পার্টনার। দ্বীপরাষ্ট্র, স্বল্পোন্নত দেশ, মধ্যম আয়ের দেশ, জি-২০ এর সদস্যদের এই জোটের অর্থনীতির আকার ২০ দশমিক পাঁচ ট্রিলিয়ন মার্কিন ডলার। ১৯৯৭ সালে আইওআরএ প্রতিষ্ঠিত হলেও আড়াই দশকে প্রথমবার সভাপতির দায়িত্ব পালন করছে বাংলাদেশ।
শিগগিরই ঢাকা আসতে চান রুশ পররাষ্ট্রমন্ত্রী : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ খুব শিগগিরই বাংলাদেশে আসার কথা জানিয়েছেন। ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে আগামীকাল বুধবার ঢাকায় আসার কথা ছিল ল্যাভরভের। শিডিউল জটিলতার কারণে ঢাকা আসতে না পেরে রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ দুঃখ প্রকাশ করেছেন।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে টেলিফোন আলাপে গতকাল তিনি একথা বলেন উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, টেলিফোনে আলাপকালে দুই মন্ত্রী বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন এবং এ সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার ইচ্ছে প্রকাশ করেন। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা তুলে ধরে বলেন, বাংলাদেশ সব সময় কৃতজ্ঞতার সঙ্গে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা মনে রাখবে। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার জন্য রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। এ পরিপ্রেক্ষিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ মিয়ানমারের সঙ্গে কথা বলবেন বলে আশ্বাস দেন। অন্যান্য বিষয়ের সঙ্গে জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার সহযোগিতা নিয়েও দুই মন্ত্রী কথা বলেন। রুশ পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহযোগিতার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়