ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আরব্য রজনীর নতুন রূপকথা লিখে ফেলল ‘আন্ডারডগ’ সৌদি আরব। লুসাইল স্টেডিয়ামে গতকাল বিশ্বকাপের প্রথম ম্যাচেই অঘটনের শিকার হলেন লিওনেল মেসির আর্জেন্টিনা। শুরুতে এগিয়ে গিয়েও তারা সৌদি আরবের কাছে হার মেনেছে ২-১ গোলে। একেবারে অপ্রত্যাশিত। এমন একটি ফল হবে কেউ কল্পনাও করেনি। লুসাইল স্টেডিয়ামে শেষ বাঁশি বাজার পর নিস্তব্ধ গোটা আর্জেন্টিনা, উৎসবে মেতে ওঠে সৌদি আরব। ফিফা র‌্যাঙ্কিংয়ে তৃতীয় আর্জেন্টিনা হেরে গেছে র‌্যাঙ্কিংয়ে ৫১তম সৌদি আরবের বিপক্ষে। আর্জেন্টিনা যেখানে বিশ্বকাপ মানেই ফেভারিট, আর স্কালোনির এই আর্জেন্টিনা অপরাজিত ছিল টানা ৩৬ ম্যাচ, অথচ এই দলটাই কিনা, পঞ্চমবারের মতো বিশ্বকাপে খেলতে আসা সৌদির কাছে হারল। তাও এমন একটি দল যারা আগের চারবার বিশ্বকাপ খেলে মাত্র একবার দ্বিতীয় রাউন্ডে উঠেছে, সেটাও ২৮ বছর আগে ১৯৯৪ বিশ্বকাপে। সৌদি আরবের বিপক্ষে ম্যাচের ১০ মিনিটেই পেনাল্টি গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা। ভিএআর চেক করে আর্জেন্টিনাকে পেনাল্টি দেন রেফারি। স্পট কিক নেন লিওনেল মেসি। গোলরক্ষককে ফাঁকি দিয়ে সহজেই বলটি সৌদি আরবের জালে জড়িয়ে যায়। আর এ গোলের মধ্য দিয়ে গতকাল মাঠে নেমে বেশ কয়েকটি রেকর্ডের জন্ম দিয়েছেন মেসি। মেক্সিকোর কিংবদন্তি গোলকিপার আন্তোনিও কারবাহাল ও সাবেক ডিফেন্ডার রাফায়েল মার্কেজ এবং জার্মানির হয়ে বিশ্বকাপ জেতা ডিফেন্সিভ মিডফিল্ডার লোথার ম্যাথাউসের পর চতুর্থ খেলোয়াড় হিসেবে গড়েছেন সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপে খেলার কীর্তি। তবে একটি রেকর্ড নিজের করে নিয়েছেন ম্যাচের ১০ মিনিটে। আর এই গোলের মাধ্যমে আর্জেন্টিনার জার্সিতে সর্বোচ্চ চারটি বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়লেন মেসি। ১৯৮২, ১৯৮৬ ও ১৯৯৪ বিশ্বকাপে গোল করেন দিয়েগো ম্যারাডোনা। গ্যাব্রিয়েল বাতিস্তুতা ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে গোল করেন। মেসি ২০০৬, ২০১৪, ২০১৮ ও এবারের বিশ্বকাপে গোল করেন। ২০১০ বিশ্বকাপে কোনো গোল

পাননি। সব মিলিয়ে পঞ্চম খেলোয়াড় হিসেবে চারটি আলাদা বিশ্বকাপে গোল করলেন আর্জেন্টাইন তারকা। পেলে, উয়ে সিলার, মিরোস্লাভ ক্লোসা ও ক্রিস্টিয়ানো রোনালদোর পর পঞ্চম খেলোয়াড় হিসেবে এই ক্লাবে নাম লেখালেন সাতবারের বর্ষসেরা খেলোয়াড়।
৩৫ বছর বয়সি মেসি বিশ্বকাপে আর্জেন্টিনার দ্বিতীয় সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবেও গোল পেয়েছেন কাতারের আসরে। গতকাল গোল করেছেন ৩৫ বছর ১৫১ দিন বয়সে। এর আগে ২০১০ বিশ্বকাপে গ্রিসের বিপক্ষে ৩৬ বছর ২২৭ দিন বয়সে গোল করেছিলেন আর্জেন্টিনার সাবেক স্ট্রাইকার মার্টিন পালের্মো।
১৯৯০ সালে বিশ্বকাপ জয়ের দাবিদার হিসেবে নেমেছিল ম্যারাডোনার দল। কিন্তু সেবার ক্যামেরুনের বিপক্ষে প্রথম ম্যাচে ১-০ গোলে হেরে যায় আর্জেন্টিনা। কিন্তু সেই হারের ধাক্কা সামলে একের পর এক শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে পৌঁছে যান লা আলবিসেলেস্তারা। কিন্তু পশ্চিম জার্মানির বিপক্ষে ফাইনালে হারতে হয়, যে ম্যাচকে অনেকেই মনে করেন জোর করে হারানো হয়েছিল আর্জেন্টিনাকে।
সেবারই বিশ্বকাপের প্রথম ম্যাচে হারে আর্জেন্টিনা। গতবার তারা প্রথম ম্যাচে ড্র করেছিল আইসল্যান্ডের বিপক্ষে। এবার আবার হারতে হল নীল-সাদা জার্সিধারীদের। মেসিরা কি এবার প্রয়াত ম্যারাডোনার কাছ থেকে অনুপ্রেরণা নিয়ে এগিয়ে যেতে পারবে?
গতকাল সৌদি আবরের বিপক্ষে প্রথমার্ধে আর্জেন্টিনাকে নিজেদের রূপেই দেখা গিয়েছিল, কিন্তু দ্বিতীয়ার্ধে মেসিদের দেখা গেলো সৌদি আরবের আক্রমণ ঠেকাতেই ব্যাস্ত। ৪৮-৫৩ এই ৫ মিনিটের আরব ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় আর্জেন্টিনার ডিফেন্স। এই দুটি আক্রমণ থেকেই ফুটবল ইতিহাসের অন্যতম সেরা অঘটনের দুটি গোল হজম করে লা আলবিসেলেস্তারা। দ্বিতীয়ার্ধে সৌদি আরবের খেলা বিশ্ববাসীর মন জয় করে নিয়েছে। মনে হচ্ছিল সৌদি আরব আর্জেন্টাইনদের ভূমিকায় অবতীর্ণ হয়েছে এবং আর্জেন্টিনা হয়ে গেছে সৌদি আরব।
তবুও শেষ দিকে প্রায় ১০ মিনিট এবং অতিরিক্ত (ইনজুরি টাইম) আরো ১০ মিনিট এককভাবে খেলেছে আর্জেন্টিনা। চেষ্টা ছিল একটি গোল অন্তত বের করে আনা। কিন্তু দুর্ভাগ্য তাদের। সৌদি আরবের ডিফেন্স এতটাই শক্তিশালী ছিল যে, মেসিদের একের পর এক চেষ্টা বিপলে চলে যায়। এমনকি শেষ মুহূর্তে (ইনজুরি টাইমে) আর্জেন্টিনার নিশ্চিত একটি গোল লাইনে দাঁড়িয়ে হেড করে ফিরিয়ে দেন সৌদির এক ডিফেন্ডার।
তবে আর্জেন্টিনার সবচেয়ে বড় প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হয়েছিলেন মোহাম্মদ আল ওয়াইজ। অসাধারণ গোলকিপিং করেছেন তিনি। আর্জেন্টিনার অনেকগুলো নিশ্চিত গোলের সুযোগ তিনি ফিরিয়ে দিয়েছেন। উল্টো আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ সবচেয়ে প্রয়োজনীয় মুহূর্তে দিয়েছেন ব্যর্থতার পরিচয়। গতকাল প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই তাদের ডিফেন্সের মারাত্মক ভুলে গোল হজম করে বসে লিওনেল মেসির দল। ৪৮তম মিনিটে বাঁ-পায়ের দুর্দান্ত এক শটে লা আলবিসেলেস্তেদের জালে বল জড়ান সৌদি আরবের সালেহ আল সেহরি। ৫৩তম মিনিটে আবারো গোল। এবার সৌদি আরবের ১০ নম্বর জার্সিধারী খেলোয়াড় সালেম আল দাওসারি রদ্রিগো ডি পল এবং নিকোলাস ওতামেন্দিকে কাটিয়ে ডান পায়ের দুর্দান্ত এক শটে বল জড়ান আর্জেন্টিনার জালে। ফলে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে হার্ভ রেনার্ডের শিষ্যরা। দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে হলে ২৬ নভেম্বর মেক্সিকো এবং ৩০ নভেম্বর পোলান্ডকে হারাতে হবে মেসি-ডি মারিয়াদের। অন্য দিকে ফলাফল অন্যরকম হলে প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হবে আর্জেন্টিনাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়