জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

২০ বছর পর কাউন্সিল : ভালুকায় কারা আসছে আ.লীগের নেতৃত্বে

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আরিফুল হক পলাশ, ভালুকা (ময়মনসিংহ) থেকে : দীর্ঘ প্রায় ২০ বছর পর আগামী ৩০ নভেম্বর হচ্ছে ভালুকা উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন। সম্মেলনকে ঘিরে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে শোভা পাচ্ছে প্রার্থীদের বিভিন্ন রংয়ের ব্যানার, ফেস্টুন। সর্বত্রই যেন সাজসাজ রব। নেতাকর্মীদের মাঝে দেখা দিয়েছে উৎসাহ-উৎকণ্ঠা। কারা আসছে উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বে- এ প্রশ্ন এখন সবার মুখে।
এবার সভাপতি পদে স্থানীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শওকত আলী, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা ও বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খানের নাম শোনা যাচ্ছে। সাধারণ সম্পাদক পদে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য মনিরা সুলতানা মনি, পৌর মেয়র একেএম মেজবাহ উদ্দিন কাইয়ুম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফরোজ খান আরিফ ও দপ্তর সম্পাদক ৬৯ এর ছাত্রনেতা বীর মুক্তিযোদ্ধা কাজিম উদ্দিনসহ একাধিক প্রার্থী রয়েছেন। এসব প্রার্থী নিয়ে তৃণমূলে চলছে নানা আলোচনা। শোনা যাচ্ছে এবার কমিটিতে ত্যাগী ও দুঃসময়ের নেতাদের মূল্যায়ন করা হবে।
জানা যায়, ময়মনসিংহের প্রবেশদার খ্যাত শিল্পাঞ্চল ভালুকা, ১১টি ইউনিয়ন ও ১০৮টি ওয়ার্ড নিয়ে গঠিত। ২০০৩ সালে সাবেক সংসদ সদস্য অধ্যাপক ডা. এম আমান উল্লাহকে সভাপতি ও গোলাম মোস্তফাকে সাধারণ সম্পাদক করে ৬৭ সদস্যবিশিষ্ট কমিটি গঠিত হয়। এর মাঝে এম আমান উল্লাহর মৃত্যু হলে আজ অবদি ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে শওকত আলী দায়িত্ব পালন করে আসছেন। অথচ নির্ধারিত সময়ের মধ্যে দলীয় সম্মেলন হওয়ার কথা থাকলেও নানান প্রতিকূলতার কারণে তা হয়নি। মাঝে মধ্যে কয়েকটি ওয়ার্ড কমিটি করা হলেও পরে কার্যক্রম স্থগিত হয়ে যায়। তবে দীর্ঘ ২০ বছর পর দলীয় সম্মেলনের খবরে চাঙ্গা নেতাকর্মীরা। এবারের কাউন্সিলে সভাপতি পদে একাধিকার প্রার্থী থাকলেও মূলত ২ জনের নামই আলোচনায় আসছে বেশি। তাদের একজন হলেন সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদ ধনু। তিনি নিজের ও পারিবারিক অবস্থানকে কাজে লাগিয়ে কাজ করে যাচ্ছেন। তৃণমূলেও রয়েছে তার পরিচিতি। এবার তিনি বেশ আশাবাদী।
অপরজন হলেন দীর্ঘ সময় লড়াই সংগ্রাম করে দলকে নেতৃত্ব দিয়ে আসা বর্তমান উপজেলা সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা। দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ারকে পুঁজি করে তিনি সভাপতি পদের জন্য লড়ছেন। তবে বেশির ভাগ নেতাকর্মী মনে করেন, দলীয় অবস্থান বিবেচনা করলে গোলাম মোস্তফা সভাপতি হওয়ার যোগ্যতা রাখেন। এ ব্যাপারে সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় আ.লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল ভোরের কাগজকে বলেন, নেতৃত্ব বাছাইয়ে অবশ্যই সাংগঠনিক বিষয়টি প্রাধান্য দেয়া হবে। সৎ, যোগ্য ও দলের পরীক্ষিতরাই মূল্যায়িত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়