জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

লিজ নেয়া খাসজমি বিক্রি

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার নেকমরদ দুর্লভপুর গ্রামে লিজ নেয়া খাসজমি বিক্রি করা হয়েছে। এ ঘটনায় বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করা হয়েছে।
জানা গেছে, ওই গ্রামের শরিফা বেওয়া নামে এক নারী ৯৯ বছরের জন্য লিজ পান একটি জমি। কিন্তু তিনি ওই ৫২ শতক জমি একই গ্রামের জনৈক সফিজ উদ্দিন ওরফে পচকটুর কাছে দলিলমূলে বিক্রি করেন। বিষয়টি জানাজানি হলে চলতি বছরের ১৭ মে এলাকাবাসীর পক্ষে মো. হাসিবুল রহমান নামে এক ব্যক্তি বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন দপ্তরে লিখিতভাবে জানিয়েছেন। লিখিত অভিযোগে তিনি জানান, ৯৫ সালের ২ জানুয়ারি রানীশংকৈলের দুর্লভপুর মৌজার ৫২ শতক জমির কবুলিয়াত রেজিস্ট্রি দলিল পান। কিন্তু সরকারি লিজপ্রাপ্ত খাসজমি বিক্রি ও হস্তান্তর করা যাবে না জেনেও গত ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর ওই জমি একই গ্রামের সফিজ উদ্দিন পচকটুর কাছে বিক্রি করেন।
হাসিবুল রহমান বলেন, শর্তভঙ্গ করে সরকারি খাসজমি বিক্রির বিষয়টি গ্রামবাসী জানার পর লিখিতভাবে রানীশংকৈল সহকারী কমিশনারকে (ভূমি) জানানো হলেও কোনো পদক্ষেপ নেয়া হয়নি। পরে বিষয়টি ঠাকুরগাঁও অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) জানানো হলেও কোনো তদন্ত না করায় এলাকাবাসী হতাশ হয়। পরবর্তীতে এলাকাবাসীর পক্ষে আমি লিখিত অভিযোগ প্রধানমন্ত্রীর কার্যালয়, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান/কমিশনার, ঠাকুরগাঁও জেলা প্রশাসক, ঠাকুরগাঁও সহকারী কমিশনার, ভূমি মন্ত্রণালয়ের সচিবসহ বিভিন্ন সরকারি দপ্তরে লিখিতভাবে জানিয়েছি।
এ ব্যাপারে শরিফা বেওয়া বলেন, ওই সময় টাকার খুবই দরকার থাকায় উল্লেখিত ৫২ শতক জমি আমি বিক্রি করে দিয়েছি। ওই জমি টিকবে কিনা এটা তার ব্যাপার।
অনিয়মতান্ত্রিকভাবে ক্রয় করা সফিজ উদ্দিন বলেন, ওই সময় প্রথমে জমিটি বন্ধক ছিল। চিকিৎসার জন্য শরিফাদের টাকার খুবই দরকার হলে প্রায় ৩ লাখ টাকা নিয়েছিল আমার কাছ থেকে। পরে সেই টাকা শোধ করতে না পেরে ওই জমি আমাকে হেবা দলিল করে দেন। ধারের টাকা ফেরত পেলে জমি আবার শরিফা বেওয়াকে ফেরত দিয়ে দিব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়