জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

কাতারে ম্যারাডোনার যে রেকর্ড ভাঙবেন মেসি

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপের এই আসরে ফেভারিট হিসেবে অংশ নিচ্ছে ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। দলের অধিনায়ক লিওনেল মেসি এই আসরেই ভেঙে দিতে পারেন আর্জেন্টিনার প্রয়াত কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার রেকর্ড। কাতার বিশ্বকাপ হতে যাচ্ছে কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনাকে ছাড়া প্রথম বিশ্বকাপ।
কাতার বিশ্বকাপে ম্যারাডোনার দুই-দুইটি রেকর্ড ভেঙে দেওয়ার দ্বারপ্রান্তে আছেন লিওনেল মেসি। একটি হলো দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার। অন্যটি সবচেয়ে বেশি অ্যাসিস্ট করার। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জয়ী ম্যারাডোনা বিশ্বকাপে সবচেয়ে বেশি ২১টি ম্যাচ খেলেছিলেন। চার বিশ্কাপে মেসি খেলেছেন ১৯ ম্যাচ। ম্যারাডোনার রেকর্ড ভাঙতে আর মাত্র ৩ ম্যাচ বাকি। কাতার বিশ্বকাপে ইনজুরিতে না পড়লে গ্রুপপর্বের ম্যাচেই ম্যারাডোনার রেকর্ড ভেঙে দেবেন সাত বারের ব্যলন ডি’অর জয়ী এই তারকা। অন্যদিকে বিশ্বকাপে আর্জেন্টিনার হয় সবচেয়ে বেশি অ্যাসিস্ট করার রেকর্ডটি সাবেক কিংবদন্তির দখলে। তিনি করেছিলেন সর্বোচ্চ ৮টি অ্যাসিস্ট। আর ৪ বিশ্বকাপে মেসির অ্যাসিস্ট রয়েছে ৫টি। এই বিশ্বকাপে আর ৪টি অ্যাসিস্ট করতে পারলেই তিনি ছাড়িয়ে যাবেন ম্যারাডোনাকে।
এছাড়া কাতার বিশ্বকাপে আরো কয়েকটি নতুন রেকর্ডে ভাগ বসাবেন আর্জেন্টাইন এই অধিনায়ক। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে প্রথম ম্যাচে মাঠে নামলেই রেকর্ড গড়বেন লিওনেল মেসি। সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ খেলা খেলোয়াড়ের তালিকায় নাম লিখাবেন তিনি। এর আগে মেক্সিকোর কিংবদন্তি গোলকিপার আন্তোনিও কারবাহাল ও সাবেক ডিফেন্ডার রাফায়েল মার্কেজ এবং জার্মানির হয়ে বিশ্বকাপ জেতা ডিফেন্সিভ মিডফিল্ডার লোথার ম্যাথাউস পাঁচটি বিশ্বকাপে খেলেছেন। মেসির পাশাপাশি এই তালিকায় আরো যোগ হবেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ২৫ ম্যাচ খেলার রেকর্ড লোথার ম্যাথাউসের। মেসি এ পর্যন্ত খেলেছেন ১৯টি ম্যাচ। আর্জেন্টিনা ফাইনালে উঠলে এবং এই পথে সব ম্যাচ খেললে ম্যাথাউসকে টপকে রেকর্ডটি নিজের করে নেবেন তিনি। চারটি বিশ্বকাপ খেলে সর্বোচ্চ ১৭টি ম্যাচ জিতেছেন জার্মানির সাবেক স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা। বিশ্বকাপে ১২ জয় পাওয়া মেসি সেমিফাইনাল জিতলেই ক্লোসাকে পেছনে ফেলতে পারবেন। বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১৭ ম্যাচ খেলেছেন মেক্সিকোর সাবেক ডিফেন্ডার রাফায়েল মার্কেজ। ১২ ম্যাচে অধিনায়কত্ব করেছেন মেসি। এই রেকর্ড ছুঁতেও আর্জেন্টিনাকে অন্তত সেমিফাইনালে তুলতে হবে মেসিকে।
আর্জেন্টিনার হয়ে ১৯৮২, ১৯৮৬ ও ১৯৯৪ বিশ্বকাপে গোল করেছেন ডিয়েগো ম্যারাডোনা। ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে গোল করেছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা।
এবার কাতার বিশ্বকাপে গোল করলেই আর্জেন্টিনার এই দুই কিংবদন্তিকে টপকে চার বিশ্বকাপে গোলের রেকর্ড গড়বেন মেসি। বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ১০ গোল করা বাতিস্তুতাকে ছুঁতে আরো চার গোল করতে হবে মেসির। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা রয়েছে গ্রুপ-সিতে। যেখানে তাদের প্রতিপক্ষ সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। সি-গ্রুপের তুলনামূলক শক্তিশালী দল তারা। আগামী ২২ নভেম্বর বিকাল ৪টায় প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এরপর ২৭ নভেম্বর রাত ১টায় দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ মেক্সিকো। আর ১ ডিসেম্বর রাত ১টায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে তারা মাঠে নামবে পোল্যান্ডের বিপক্ষে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়