জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

সাবেক সচিব হোসেন আবদুল মান্নানের জন্মদিন উদযাপন

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পাশাপাশি সাহিত্যচর্চাতেও সিদ্ধহস্ত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক সচিব হোসেন আবদুল মান্নান। মেধা ও মননের পরিশিলীত সংমিশ্রণে লেখক হিসেবে নিজের একটি অবস্থান তৈরি করেছেন তিনি। এ বছর ষাটে পদার্পণ করেছেন। নানা আয়োজনের মধ্য দিয়ে তার জন্মদিন উদযাপন করেছে সাংস্কৃতিক সংগঠন বাংলা সংস্কৃতিধারা। মূলত আবদুল মান্নান রচিত বইয়ের উপর আলোচনা, তার বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে সহকর্মীদের অনুভূতি ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই জন্মদিন উদযাপিত হয়।
গতকাল মঙ্গলবার বিকালে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের সোশ্যাল গার্ডেন মিলনায়তনে অনুষ্ঠিত হয় জন্মজয়ন্তীর এই আয়োজন। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
অনুষ্ঠানে হোসেন আবদুল মান্নানের বই ও তার কর্মজীবন নিয়ে বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দিন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোল, সাবেক অতিরিক্ত সচিব মাহমুদুল হাসান মুকুল, প্রকাশক ওসমান গনি ও কবি মোহন রায়হান।
বক্তারা বলেন, সচিব হোসেন আবদুল মান্নান সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করার পাশাপাশি লেখালেখির জন্য সময় বের করে নিয়েছিলেন। শুধু মাত্র লেখালেখির প্রতি প্রবল ঝোঁক থাকার কারণেই রাষ্ট্রের গুরু দায়িত্ব পালন করেও নিজের লেখক সত্ত্বার বহির্প্রকাশ ঘটাতে সক্ষম হয়েছেন। তার লেখায় মানুষ ও জীবনের নানা অজানা অধ্যায় ফুটে উঠে। কলমের সুনিপুণ গাঁথুনিতে তিনি মানুষের কথা বলেছেন, সত্য ও সুন্দরের কথা বলেছেন। আর চাকরিজীবনে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। একজন সচিব, একজন লেখক ও একজন মানুষ হিসেবে এক কথায় অসাধারণ গুণাবলী সম্পন্ন মানুষ হোসেন আবদুল মান্নান।
সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সমরজিৎ রায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়