রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

সুযোগ কাজে লাগিয়েছে ইংল্যান্ড

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে প্রতিদিন ভোরের কাগজে থাকছে জাতীয় দলের সাবেক তারকা ক্রিকেটার অলক কাপালির বিশ্লেষণ

অ্যাডিলেডে গতকাল ভারতকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। এ ম্যাচে ইংলিশরা যোগ্যতর দল হিসেবে জয় পেয়েছে। সমর্থকদের ধারণা ছিল ম্যাচটি বেশ ফাইট হবে। দুই ইংলিশ ব্যাটার জস বাটলার এবং অ্যালেস হেলস ভারতীয় বোলারদের পাত্তাই দেননি। রোহিত শর্মা ছয়জন বোলার ব্যবহার করেও কাক্সিক্ষত সাফল্য পাননি। ভারতীয় পেসার এবং স্পিনাররা গতকাল ইংলিশ ওপেনিং জুটিতে ফাটল ধরাতে পারেননি। ইনজুরির কারণে বুমরাহ না থাকায় পেস আক্রমণে দুর্বল হয়ে পড়ে ভারত। জাসপ্রিত বুমরাহ যখন এক প্রান্তে উইকেট পান তখন অন্যপ্রান্তের বোলারও উইকেটের মুখ দেখেন। রবিন্দ্র জাদেজার অভাবও হাড়ে হাড়ে টের পেয়েছে। গতকাল টিম ইন্ডিয়ার বোলিং আক্রমণ ছিল মানহীন। শুধু বোলিংয়ের দোষ দিলে অন্যায় হবে, ব্যাটিংও ভালো হয়নি।
অ্যাডিলেডের মাঠ ছোট। এ মাঠের ফায়দা লুটেছে ইংলিশ ব্যাটাররা। ভারতের শুরুটা ছিল ধীরগতির। ভারতীয় ব্যাটাররা ডট বেশি দিয়েছে। টিম ইন্ডিয়া যেভাবে শুরু করেছিল মনে হয়েছিল রান ১৩০ থেকে ১৪০ হবে। শেষের দিকে হার্দিক পান্ডিয়া ৪ বাউন্ডারি এবং ৫ ছক্কার সাহায্যে ৩৩ বলে ৬৩ রান করায় ভারতের সংগ্রহ ১৬৮ ছুঁয়েছে। বিরাট কোহলি ৪০ বলে ৫০ রান করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে হাফসেঞ্চুরির ইনিংস খেলার সুবাদে প্রথম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। ২০১৬ সালে ঘরের মাঠে সেমিফাইনালে উইন্ডিজের বিপক্ষে হেরেছিল টিম ইন্ডিয়া। এবার সেই আক্ষেপ ঘুচানোর সুযোগ ছিল রোহিত বাহিনীর। টিম ইন্ডিয়া না পারলেও সুযোগের সদ্ব্যবহার করেছে বাটলার বাহিনী। দলকে ফাইনালের টিকেট এনে দিতে অগ্রণী ভূমিকা পালন করেছেন তিনি। জস বাটলার ৯ বাউন্ডারি এবং ৩ ছক্কার সাহায্যে ৪৯ বলে ৮০ রানের নান্দনিক ইনিংস খেলেছেন। এ বিশ্বকাপ রোহিত শর্মা নামের প্রতি সুবিচার করতে পারেননি। দীর্ঘ দিন রান খরায় ভোগা বিরাট কোহলি এশিয়া কাপের মধ্য দিয়ে ফর্মে ফিরেন। এ বিশ্বকাপে পাকিস্তান, নেদারল্যান্ডস, বাংলাদেশ এবং ইংল্যান্ডের বিপক্ষে হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন কোহলি। ৬ ম্যাচে ২৯৬ রান সংগ্রহ করে কোহলি এ বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে রয়েছেন।
দুটি সেমিফাইনালেই দেখেছি পরে যারা ব্যাট করেছে তারা হেসে খেলে জিতেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে জিতেছে পাকিস্তান। ওই ম্যাচে পাকিস্তানের দুই ওপেনার কিউইদের ১৫২ রানের জবাবে ৭৬ বলে ১০৫ রান তোলেন। গতকাল দুই ইংলিশ ওপেনার বাটলার এবং হেলস ২৪ বল হাতে রেখেই ১৭০ রান তুলে বীর বেশে মাঠ ছাড়েন। অ্যাডিলেডে গতকাল ইংল্যান্ড পরে ব্যাট করে সুবিধা পেয়েছে। শুরুতে উইকেট বোলারদের ফেভারে থাকলেও পরে যারা ব্যাট করেন তখন তারা ফ্ল্যাট উইকেট পাচ্ছেন। উইকেট ব্যাটারদের অনুকূলে চলে এলে রানের চাকা সচল থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়