রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

ভারতকে হতাশ করে ফাইনালে ইংল্যান্ড

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিকেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে গতকাল ভারতকে ১০ উইকেটে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে শিরোপা জেতা ভারত এই আসরেও ঘুচাতে পারল না তাদের ১৫ বছরের আক্ষেপ।
অ্যাডিলেডে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়েই চার ওভার বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। দুই ইংলিশ ওপেনারের মারকুটে ব্যাটিংয়ে ছন্নছাড়া হয় ভারতীয় বোলাররা। দলের ওপেনার ও দলীয় অধিনায়ক বাটলার ৪৯ বলে ৮০ রানের অপরাজিত ইনিংস খেলেন। আরেক ওপেনার অ্যালেক্স হেলস ৪৭ বলে ৮৬ রানের অপরাজিত ইনিংস খেলেন। নান্দনিক ৮৬ রানের ইনিংস খেলায় ম্যাচসেরার পুরস্কার জেতেন হেলস।
ভারতীয় বোলাররা গতকাল ম্যাচে কোনো আশাই জাগাতে পারেনি। ষোলোতম ওভারের শেষ বলে মোহাম্মদ শামির বলে ছক্কা হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করে জস বাটলার।
এর আগে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে চার দিয়ে ইনিংসের সূচনা করেন ওপেনার লোকেশ রাহুল। কিন্তু পরের ওভারেই ক্রিস ওকসের বলে বাটলারকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। দ্বিতীয় উইকেট জুটিতে বিরাট কোহলিকে সঙ্গে নিয়ে ওপেনার রোহিত শর্মা কিছুটা আশা জাগালেও ম্যাচের নবম ওভারে ক্রিস জর্ডানের বলে আউট হন। রোহিত আউট হওয়ার পর ক্রিজে আসেন বর্তমান সময়ের আলোচিত ব্যাটসম্যান সূর্যকুমার যাদব। তবে রানের গতি বাড়াতে গিয়ে আদিল রশিদের বলে ১৪ রানেই থামে তার ইনিংস। ভারতকে লড়াই করার মতো পুঁজি এনে দেন কোহলি ও হার্দিক পান্ডিয়া জুটি। ৪০ বলে ৬১ রান যোগ করেন দুজন। ৪০ বলে ৫০ রানের ইনিংসের পথে টি-টোয়েন্টিতে প্রথম ব্যাটার হিসেবে কোহলি পূর্ণ করেন ৪ হাজার রান। কোহলি আউট হলেও শেষ দিকে হার্দিকের ৩৩ বলে ৬৩ এবং পান্তের ৪ বলে ৬ রানের সুবাদে ১৬৮ রান সংগ্রহ করে ভারত। হারের পর ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা বলেন, আমরা যেভাবে হারলাম খুবই হতাশাজনক। সত্যিই এই হারটা মেনে নেয়া কষ্টকর। আমি ভেবেছিলাম আমরা শেষের দিকে ভালো ব্যাটিং করেছিলাম। কিন্তু আমরা বোলিংয়ে ভালো করতে পারিনি। এটা অবশ্যই এমন একটা উইকেট ছিল না যেখানে একটা দল এসে ১৬ ওভারে রান তাড়া করে দিতে পারে। যে কোনো কিছু হতেই পারত। তবে আসলে আমরা বোলিংটা ভালো করতে পারিনি।
সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটে হারিয়ে ৬ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠল ইংলিশরা। ২০১০ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে রানার্সআপ হয়েছিল তারা। দ্বিতীয় শিরোপার লক্ষ্যে ইংল্যান্ড তৃতীয় ফাইনাল খেলবে পাকিস্তানের সঙ্গে। এর আগে টি-টোয়ন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। আগামী ১৩ নভেম্বর বাংলাদেশ সময় দুপুর ২টায় মেলবর্নে অনুষ্ঠিত হবে ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার ফাইনাল ম্যাচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়