পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

শিশুর মানসিক বিকাশে পদক্ষেপ নিতে হবে

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

একটা সময় যখন বিকেল হলেই শিশুরা চলে যেত বাড়ির পাশের মাঠে। ক্রিকেট, ফুটবলসহ নানারকম খেলায় মত্ত থাকত তারা। সময়ের ব্যবধানে এখন মাঠের অভাবে শিশুরা খেলছে বাড়ির গ্যারেজে কিংবা রাস্তার গলিতে। যার কারণে তাদের দিন কাটে এখন কম্পিউটার ও স্মার্টফোনে গেম খেলে। অধিকাংশ শিশু খেলারই সুযোগ পাচ্ছে না। ফলে তাদের শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। তার সঙ্গে হারিয়ে যাচ্ছে দুরন্ত শৈশব ও তারুণ্যের উদ্যম। চারদিকে যেভাবে বড় বড় ভবন, বিভিন্ন শপিংমল, ডিজিটাল পার্ক, হাসপাতাল ইত্যাদি নির্মাণ হচ্ছে তাতে করে খেলার মাঠ দখল হয়ে যাচ্ছে, যার কারণে শিশু-কিশোররা খেলার জায়গা হারাচ্ছে। যার প্রভাবে এখন তথ্যপ্রযুক্তির যুগে ডিজিটাল ডিভাইসমুখী হয়ে উঠেছে শিশু-কিশোর ও তরুণ প্রজন্ম। ইন্টারনেটে বিভিন্ন কনটেন্ট দেখেই পার করছে তাদের সময়, বেশি সময় ধরে ডিভাইস চালানোর কারণে তাদের মধ্যে ঘুম না যাওয়া, ক্লান্তি ভাব, চোখে ঝাপসা দেখা, মাথা ব্যথাসহ নানারকম মানসিক ও শারীরিক সমস্যায় ভুগছে। এভাবে চলতে থাকলে ভবিষ্যৎ প্রজন্ম ধ্বংসের মুখে পড়বে। তাই তাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে অবশ্যই খেলার মাঠের ব্যবস্থা করে একটি স্বাভাবিক ও সুন্দর পরিবেশ সৃষ্টি করতে হবে। এর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসতে হবে।

ইসমাইল হোসেন : শিক্ষার্থী, হাটহাজারী সরকারি কলেজ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়