পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

মান্দায় আমনক্ষেতে পোকার আক্রমণে দিশেহারা কৃষক

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সাজ্জাদুল তুহিন, মান্দা (নওগাঁ) থেকে : মান্দা উপজেলা জুড়ে আমন ধানক্ষেতে বাদামি ঘাসফড়িং বা কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। গত কয়েকদিনে উপজেলার মাঠজুড়ে এ পোকা ছড়িয়ে পড়েছে। অনেকের জমিতে পোকার আক্রমণে ধান শুকিয়ে যাচ্ছে। আবার অনেকের ক্ষেতে আক্রমণ শুরু করেছে। ফলে দিশেহারা হয়ে পড়েছেন উপজেলার কৃষকরা। এ পোকার আক্রমণে চলতি আমন মৌসুমে লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
এদিকে কৃষি অফিসের কোনো কর্মকর্তা মাঠ পর্যায়ে কৃষকদের পাশে থেকে পোকার আক্রমণ থেকে ধান রক্ষার্থে কোনো পরামর্শ দিচ্ছেন না বলে জানিয়েছেন কৃষকরা। যদিও উপজেলা কৃষি অফিস বলছে, কারেন্ট পোকার আক্রমণ হলেও তা নিয়ন্ত্রণে আছে। ফলে ধানের ফলনে কোনো সমস্যা হবে না।
সরজমিনে গত সোমবার সারাদিন উপজেলার মৈনম ইউনিয়নের ভদ্রসেনা গ্রামে গেলে দেখা যায়, কারেন্ট পোকার আক্রমণে কৃষক মকছেদ আলীর প্রায় ৩ বিঘা জমির ধান মরে গেছে। ওই গ্রামে অন্যের জমি চাষ করেন কৃষক সবুজ। তার ১০ কাঠা জমির ধান মরে গেছে। দুর্গাপুর গ্রামের আলতাবের তিন সদস্যের পরিবার। তার সম্বল ১ বিঘা জমির ধান কারেন্ট পোকার আক্রমণে মরে গেছে। দুর্গাপুর গ্রামের আছের আলীর ১০ কাঠা জমির ধান মরে গেছে।
কৃষকরা আরো জানান, চলতি মৌসুমে তারা উন্নত জাতের বীজ সংগ্রহ করে ধান চাষ করেছিলেন। সঠিক পরিচর্যা ও রোগ বালাই দমনে বিভিন্ন কোম্পানির কীটনাশক ব্যবহার করেন ধানক্ষেতে। বর্তমানে ধান গাছে শীষ আসতে শুরু করেছে। কোনো কোনো ক্ষেতে ধানের শীষ বের হয়েছে। এমনকি কিছু কিছু জমিতে ধান পাকতে শুরু করেছে। পোকার এমন আক্রমণের পরও মাঠে সঠিক সময়ে কৃষি কর্মকর্তাদের দেখা ও তাদের কাছ থেকে পরামর্শ না পেয়ে দোকানদারের কথামতো নি¤œমানের বিভিন্ন কোম্পানির কীটনাশক প্রয়োগ করে ফল পাননি তারা।
মান্দা উপজেলার মৈনম ইউনিয়নের ভদ্রসেনা গ্রামের কৃষক মকছেদ আলী বলেন, আমার প্রায় ৩ বিঘা জমির ধান নষ্ট হয়ে গেছে। এখনো কোনো কৃষি কর্মকর্তা এলাকায় এসে পোকার আক্রমণ থেকে ধান রক্ষার্থে কোনো পরামর্শ দেননি।
এ বিষয়ে মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন বলেন, এই সময় পোকার আক্রমণ বাড়ে। তবে আমরা শুরু থেকে গ্রামে গ্রামে উঠান বৈঠক করে কৃষকদের সচেতন করার চেষ্টা করেছি। কারেন্ট পোকার আক্রমণ বেশি হলেও তা নিয়ন্ত্রণে আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়