পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

ব্যাট-বলে শীর্ষে যাদব-হাসারাঙ্গা

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বে ছিটকে গেছে শ্রীলঙ্কা। তবে দল ভালো করতে না পারলেও স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা টি-টোয়েন্টি বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করেছেন। গত সপ্তাহের পারফরম্যান্সের ভিত্তিতে গতকাল র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে আইসিসি। সেখানে আফগানিস্তানের স্পিনার রশিদ খানকে টপকে ফের শীর্ষে উঠে আসলেন হাসারাঙ্গা। তিনি এর আগে ২০২১ সালের নভেম্বরে প্রথমবারের মতো আইসিসির বোলিং র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে জায়গা করে নিয়েছিলেন তিনি। এছাড়া সাপ্তাহিক হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে অনুযায়ী শীর্ষ ব্যাটসম্যানের জায়গা ধরে রেখেছেন ভারতের সূর্যকুমার যাদব। আর অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।
এদিকে অস্ট্রেলিয়াতে বিশ্বকাপ মঞ্চে দুর্দান্ত বোলিং করেছেন লঙ্কান স্পিনার হাসারাঙ্গা। তিনি গ্রুপ পর্ব থেকে শুরু করে সুপার টুয়েলভ মিলিয়ে ১৫ উইকেট শিকার করেন। গ্রুপ পর্বে নিজদের প্রথম ম্যাচে নামিবিয়র বিপক্ষে হেরে যায় লঙ্কানরা। এই ম্যাচে ১ উইকেট নেন হাসারাঙ্গা। আরব আমিরাতের বিপক্ষে ৭৯ রানে জিতে শ্রীলঙ্কা। ম্যাচে ৪ ওভার হাত ঘুরিয়ে ৮ রান খরচায় ৩ উইকেট নেন লঙ্কান স্পিনার। এরপর দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ১৬ রানে জিতে লঙ্কানরা। এই ম্যাচেও বল হাতে চমক দেখান হাসারাঙ্গা। তিনি ৪ ওভারে ২৮ রানের বিনিময় ৩ উইকেট নেন। এরপর সুপার টুয়েলভ পর্বে ভারতের বিপক্ষে ৯ উইকেটে জিতে দাশুন শানাকা বাহিনী। আর দলের হয়ে বল হাতে ২ উইকেট নেন হাসারাঙ্গা। আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটে জিতে শ্রীলঙ্কা। ম্যাচে ২টি উইকেট শিকার করেন হাসারাঙ্গা। এরপর তিনি আফগানিস্তানের বিপক্ষে চমৎকার বোলিং করেন। ৪ ওভার হাত ঘুরিয়ে ১৩ রান খরচায় ৩ উইকেট শিকার করেন। আর নিউজিল্যান্ডের বিপক্ষে নেন ১ উইকেট। সব মিলিয়ে শীর্ষে থাকা হাসারাঙ্গার রেটিং পয়েন্ট ৭০৪।
এছাড়া র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা আফগান বোলার রশিদের রেটিং পয়েন্ট ৬৯৮। তবে লম্বা সময় ধরে বোলারদের শীর্ষে থাকা জশ হেইজেলউড ৬৯০ রেটিং পয়েন্ট নিয়ে এখন তিন নম্বরে আছেন। চার ও পাঁচে যথাক্রমে তাবরাইজ শামসি ও অ্যাডাম জ্যাম্পা। তালিকায় প্রথম পাঁচ বোলারের চারজনই রিস্ট স্পিনার। তবে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেট শিকারি পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ২০ ধাপ এগিয়ে ২২তম স্থানে জায়গা করে নিয়েছেন। চার ধাপ এগিয়ে ভারতের আর্শদিপ সিং ক্যারিয়ার সেরা ২৩ নম্বরে আছেন। তাছাড়া নিউজিল্যান্ডের লকি ফার্গুসন, দক্ষিণ আফ্রিকার ওয়েইন পার্নেল, আফগানিস্তানের নাভিন-উল-হক, ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও পাকিস্তানের হারিস রউফের উন্নতি হয়েছে।
এদিকে এবার বিশ্বকাপ মঞ্চে ব্যাট হাতে মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন ভারতের যাদব। এর সুবাদে টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের তালিকায় ৮৬৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন তিনি।
এখন পর্যন্ত বিশ্বকাপ আসরে ২২৫ রান করেছেন ভারতের এই মিডল অর্ডার ব্যাটসম্যান। সুপার টুয়েলভ পর্বে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডের বিপক্ষে ৫৬ রানে জিতে ভারত। অপরাজিত ৫১ রানের সুবাদে ম্যাচসেরা হন যাদব। তিনি এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪০ বলে ৬৮ রান করেন। এরপর জিম্বাবুয়েকে ৭৭ রানে হারায় ভারত। এই ম্যাচে ২৫ বলে ৬১ রানের সুবাদে যাদব ম্যাচসেরা হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়