পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

নূর হোসেনের সেই ঐতিহাসিক ছবি স্বত্বাধিকার মুক্ত

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে ১৯৮৭ সালের ১০ নভেম্বর পুলিশের গুলিতে শহীদ হন গণতন্ত্র মুক্তির আন্দোলনে অগ্রসেনানি নূর হোসেন। বিরোধীদলগুলোর ‘ঢাকা অবরোধ’ কর্মসূচিতে তোলা ছবিগুলোর স্বত্বাধিকার মুক্ত করে দিয়েছেন চিত্রগ্রাহক দিনু আলম। এখন যে কেউ সরাসরি ছবিগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন, তবে এক্ষেত্রে ছবির ক্রেডিট তাকে দিতে হবে।
গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত প্রখ্যাত স্থির চিত্রগ্রাহক দিনু আলমের ‘ফটোগ্রাফিক ডকুমেন্ট ১০ নভেম্বর ১৯৯৭’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন দীপ্ত টিভির সিও মুয়াজ চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ডিইউজের ট্রেজারার খাইরুল জামান কামাল প্রমুখ।
দিনু আলম বলেন, ১৯৮৭ সালের ১০ নভেম্বর আমি মোট ৩৫টি ছবি তুলেছিলাম। এই গত ৩৫ বছর ধরে আমি ছবিগুলো নিজের কাছে সযতেœ আগলে

রেখেছিলাম। কিন্তু এই ছবিগুলো বাংলাদেশের গত ৫০ বছরের ইতিহাসের অংশ। তাই আমি মনে করি, এই ছবিগুলো উন্মুক্ত করা দরকার। ইতিহাস সম্পর্কে নতুন প্রজন্ম যেন আরো বিস্তারিত জানতে পারে এটাই চাই।
তিনি আরো বলেন, এতদিন নূর হোসেনের একটা ছবিই বারবার ব্যবহার হচ্ছিল। ফলে ছবির মান হারিয়েছে। এছাড়াও ছবিগুলোর সংবাদ মূল্য এখনো রয়ে গেছে। কিন্তু আমার এই ছবিগুলোর কথা অনেকেই জানেন না। তাই আপনাদের তা জানাতে এবং ছবিগুলো সবার জন্য উন্মুক্ত করে দিতে আগামীকাল (আজ বৃহস্পতিবার) শহীদ নূর হোসেন দিবসকে সামনে রেখে আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আমার এই ছবিগুলো ছবির ভাণ্ডার ‘ফ্লিকার ডট কম’ এবং ‘উইকিমিডিয়া কমন্স’- এ ঝযধৎব ধষরশব আন্তর্জাতিক ফ্রি টু ইউজ লাইসেন্সের মাধ্যমে সবার ব্যবহার উপযোগী করে দেয়া আছে। নিচের এই দুটো লিংকে সেগুলো পাবেন : যঃঃঢ়ং://িি.িভষরপশৎ.পড়স/ঢ়যড়ঃড়ং/১৯১০৬৪৬৫০@ঘ০৪/
যঃঃঢ়ং://পড়সসড়হং.রিশরসবফরধ.ড়ৎম/রিশর/ঈধঃবমড়ৎু: ১০ ঘড়াবসনবৎ ১৯৮৭ ঢ়ৎড়ঃবংঃ ভড়ৎ ফবসড়পৎ ধপু রহ উযধশধ
তিনি আরো বলেন, আগামী প্রজন্মের জন্যে আপনারা চাইলে ছবিগুলো ব্যবহার করতে পারেন, কোনো রয়্যালটি এবং অনুমতি ছাড়াই। শুধু অনুরোধ- ফটো ক্রেডিটটা যেন আমি পাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়