পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

নতুন জঙ্গিগোষ্ঠীর দুই অর্থদাতাসহ গ্রেপ্তার ৩ : হিজরতে যাওয়া ৫৫ তরুণকে হুমকি মনে করে র‌্যাব

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার অন্যতম অর্থ সরবরাহকারী দুই সদস্যসহ আরো ৩ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তারা হলো- অন্যতম অর্থ সরবরাহকারী আব্দুল হাদি ওরফে সুমন ওরফে জন (৪০) ও আবু সাঈদ ওরফে শের মোহাম্মদ (৩২) এবং দাওয়াতী কার্যক্রমে জড়িত মো. রনি মিয়া (২৯)। গত মঙ্গলবার সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১১ এর যৌথ অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়। তবে এখন পর্যন্ত মোট ৫টি অভিযানে নতুন এ জঙ্গি সংগঠনের ২৯ জনকে গ্রেপ্তার করা হলেও নিখোঁজ ৫৫ জন এখনো অধরা। তারা পার্বত্য অঞ্চলের দুর্গম পাহাড়ে প্রশিক্ষণ নিয়েছে। তাই আটক না হওয়া পর্যন্ত তাদের হুমকি বলেই মনে করছে র‌্যাব।
নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে নতুন জঙ্গি সংগঠনের আরো ৩জনকে গ্রেপ্তারের বিষয়ে গতকাল বুধবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে র‌্যাব মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন বলেন, আমরা যে ৫৫ জনের তালিকা দিয়েছি সেখান থেকে এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি। তবে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দুটি ক্যাম্পে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ গোলাবারুদসহ ১০ জনকে আইনের আওতায় আনা হয়। বাড়িছাড়া ৫৫ তরুণের একসঙ্গে থাকার কথা নয়, তাদের বিভিন্ন ক্যাম্পে অবস্থান করার কথা। তবে আমাদের অভিযান টের পেয়ে হয়তো তারা দুটি ক্যাম্প থেকে আত্মগোপনে চলে যায়। তাদের খুঁজে বের না করা পর্যন্ত হুমকি রয়েছে। নিরুদ্দেশ তরুণদের বিষয়ে র‌্যাবের গোয়েন্দা শাখা নজরদারি করতে গিয়ে তথ্য পায় যে, শুধু নিজেই নন একমাত্র ছেলেকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করেছেন আম্বিয়া সুলতানা এমিলি নামে এক নারী। মায়ের জ্ঞাতসারেই চলতি বছরের মার্চ মাসে শারক্বীয়ার ছায়াতলে প্রশিক্ষণ নিতে পাহাড়ে যায় আবু বক্কর নামে ১৫ বছর বয়সি ওই ছেলে। সম্প্রতি ওই নারীকে জিম্মায় নিয়ে ডি-র‌্যাডিকালাইজড করে র‌্যাব। এ সময় রনির নাম পাওয়া যায়। জানা যায় , গৃহ শিক্ষক আল-আমিনের মাধ্যমে তিনি ও তার ছেলে আবু বক্কর জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে শারক্বীয়ায় যোগ দেন। পরবর্তীতে আবু বক্কর চলতি বছরের মার্চ মাসে আল আমিনের নির্দেশনায় প্রশিক্ষণের উদ্দেশ্যে তথাকথিত হিযরতের নামে বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেনি। অন্যান্য প্রশিক্ষণ শেষে গত সেপ্টেম্বর মাসের মাঝামাঝিতে আল আমিনের নির্দেশনায় রনি পাহাড়ে প্রশিক্ষণের জন্য আবু বক্করকে বান্দরবানে দিয়ে আসে। এরই ধারাবাহিকতায় ওই নারীর তথ্য মতে রনিকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আব্দুল হাদি সম্পর্কে খন্দকার মঈন বলেন, তিনি সুনামগঞ্জের একটি মাদরাসায় শিক্ষকতা করতেন। এক থেকে দেড় বছর আগে সংগঠনের শূরা সদস্য সৈয়দ মারুফ ওরফে মানিকের মাধ্যমে শারক্বীয়ার আদর্শে অনুপ্রাণিত হন। তিনি ছিলেন সংগঠনের ‘ক’ শ্রেণির অর্থদাতা। গত ৩ মাস আগে সংগঠনের শূরা সদস্য ও অর্থ শাখার প্রধান রাকিবকে সাংগঠনিক কার্যক্রমের জন্য ৯ লাখ টাকা দেন। ইংল্যান্ডে অবস্থানরত তার দুই প্রবাসী ভাইয়ের কাছ থেকে বিভিন্ন মসজিদ, মাদ্রাসায় সহায়তার কথা বলে ওই টাকা সংগ্রহ করেন। এ ছাড়াও তিনি প্রতি মাসে ২০ হাজার টাকা সংগঠনে চাঁদা দিতেন। গ্রেপ্তার মো. আবু সাঈদ ওরফে শের মোহাম্মদ অনলাইন শরিয়াহ গ্র্যাজুয়েশন ইনস্টিটিউট নামক প্রতিষ্ঠানে শিক্ষকতা ও তত্ত্বাবধানের কার্যক্রমে জড়িত ছিলেন। এক থেকে দেড় বছর আগে শূরা সদস্য ও অর্থ শাখার প্রধান রাকিবের মাধ্যমে উগ্রবাদে অনুপ্রাণিত হন। তিনি ছিলেন সংগঠনের একজন ‘ক’ শ্রেণির অর্থদাতা। দুই মাস আগে রাকিবের কাছে সাংগঠনিক কার্যক্রমের জন্য ৭ লাখ টাকা দেন। এছাড়াও প্রতি মাসে ৩০ হাজার টাকা চাঁদা দিতেন। তিনি বিভিন্ন ব্যক্তির কাছ থেকে তার শরিয়াহ ইনস্টিটিউট, মসজিদ, মাদ্রাসা ও এতিমখানায় সহায়তার কথা বলে এই অর্থ সংগ্রহ করতেন। এক প্রশ্নের জবাবে র‌্যাবের মুখপাত্র বলেন, র‌্যাব যেখানে অভিযান পরিচালনা করেছে, তা অত্যন্ত দুর্গম এলাকা। পাহাড়ের সর্বোচ্চ গড় উচ্চতা প্রায় আড়াই হাজার ফুট। সেখানে শান্তিপূর্ণভাবে যারা বসবাস করছে তাদের কোনো ক্ষতি যাতে না হয় সেভাবে অভিযান চালানো হচ্ছে। ঘরছাড়া ৫৫ তরুণ নিখোঁজ রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়