বাংলা একাডেমির তিনটি পুরস্কার ঘোষণা

আগের সংবাদ

মহাসড়কে পদে পদে মরণফাঁদ :

পরের সংবাদ

কুকুর লেলিয়ে হত্যা : তিন আসামির মৃত্যুদণ্ড বহাল

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২২ , ১:১২ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রামে এক দশক আগে নির্যাতনের পর হিং¯্র কুকুর লেলিয়ে ছাদ থেকে ফেলে শিক্ষার্থী হিমাদ্রী মজুমদার হিমুকে হত্যা মামলায় নি¤œ আদলতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ আসামির মধ্যে তিনজনের সাজা বহাল রেখে দুজনকে খালাস দিয়েছেন হাইকোর্ট। ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানি শেষে বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি খন্দকার দিলিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ রায় দেন। মৃত্যুদণ্ড বহাল থাকা আসামিরা হলেন- জাহিদুর রহমান শাওন, জুনায়েদ আহমেদ রিয়াদ ও মাহবুব আলী ড্যানি। তাদের মধ্যে শাওন জামিন নিয়ে এবং রিয়াদ মামলার শুরু থেকেই পলাতক। খালাস পেয়েছেন শাহ সেলিম টিপু ও শাহাদাত হোসেন সাজু।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. হারুন অর রশীদ, সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহমদ হিরু, মিজানুর রহমান খান, মো. আলতাফ হোসেন আমানী ও হুমায়ূন কবির। আসামি পক্ষে ছিলেন আইনজীবী মো. আহসান উল্লাহ, মোহাম্মদ ইয়াছির সিকদার, মো. কামাল পারভেজ।
মামলার এজহার সূত্রে জানা যায়, মাদক সেবনে বাধা দেয়ায় ২০১২ সালের ২৭ এপ্রিল বন্দরনগরীর পাঁচলাইশ এলাকার সামারফিল্ড স্কুল এন্ড কলেজের সামনে থেকে ১৮ বছর বয়সি হিমুকে ধরে নিয়ে যায় আসামি শাওন, রিয়াদসহ কয়েকজন। একই এলাকার ব্যবসায়ী টিপুর (রিয়াদের বাবা) বাড়ির ছাদে নিয়ে হিমুকে মারধর করে তারা। পরে হিংস্র কুকুর লেলিয়ে ও ধাক্কা দিয়ে ছাদ থেকে ফেলে দেয়া হয় তাকে। হাসপাতালে ২৬ দিন চিকিৎসা নেয়ার পর ওই বছরের ২৩ মে মৃত্যু হয় হিমুর। ওই ঘটনায় হিমুর মামা প্রকাশ দাশ বাদী হয়ে শাওন, রিয়াদ, সাজু, ড্যানি ও রিয়াদের বাবা ব্যবসায়ী শাহ সেলিম টিপুকে আসামি করে পাঁচলাইশ থানায় মামলা করেন। ২০১৬ সালের ১৪ অগাস্ট চাঞ্চল্যকর এ মামলার ৫ আসামির সবাইকে মৃত্যুদণ্ড দেন চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ নুরুল ইসলাম। নিয়ম অনুযায়ী ডেথ রেফারেন্স শুনানির জন্য ওই বছরই মামলার সব নথিপত্র আসে হাইকোর্টে। আসামিরাও দণ্ড থেকে খালাস চেয়ে আপিল করেন। দীর্ঘদিন পর গতকাল ডেফ রেফারেন্সের শুনানি শেষে রায় ঘোষণা করেন হাইকোর্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়