জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক : দেশে করোনার চেয়ে ক্যান্সারে মৃত্যু ৩ গুণ

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে বছরে প্রায় দেড় লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়। যার মধ্যে প্রায় ১ লাখ মানুষই মারা যায়। সেই হিসেবে দেশে গত ৩ বছরে করোনাভাইরাসে যত মানুষ মারা গেছে তার ৩গুণ বেশি মানুষ ক্যান্সারে মারা গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বোঝাই যাচ্ছে, ক্যানসার চিকিৎসায় এখন আমাদের কতটা জোর দিতে হবে, গুরুত্ব দিতে হবে। এই গুরুত্ব বিবেচনা করেই সরকার দেশের ৮ বিভাগে ৮টি অতি উন্নত মানের ক্যানসার, কিডনি হাসপাতাল নির্মাণ করছে। এই হাসপাতালগুলো নির্মিত হলে ক্যানসার চিকিৎসায় দেশেই বড় ধরনের সাফল্য আসবে।
গতকাল বুধবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে জরায়ু-মুখ ও স্তন ক্যানসারে স্ক্রিনিং এবং প্রতিরোধ কর্মসূচি বিষয়ক তথ্য ও ফলাফল প্রকাশ এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) রাশেদা আকতার, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) খান মো. রেজাউল করিম, ইউএনএফপিএ’র হেলথ চিফ বিহাবেন্দ্র এস রঘুবংশী প্রমুখ।
অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জাতীয় জরায়ু-মুখ ও স্তন ক্যানসার নির্ণয় ও প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আশরাফুন্নেসা জানান, এই কর্মসূচির অধীনে গত পাঁচ বছরে (২০১৭-২০২২) ২৪ লাখ নারীর স্কিনিং করা হয়েছে। যাদের মধ্যে ১ লাখ ৪১ হাজার ৮৫৪ জনের ভায়া (জরায়ু মুখ ক্যানসার) এবং ৩২ হাজার ২৩৪ জনের সিবিই (স্তন ক্যানসার) পজেটিভ ছিল। ভায়া পজেটিভ নারীদের মধ্যে ৪৯ হাজার ৯৫৩ জনের কম্পোস্কপি, ১২ হাজার ৯৪৪ জনের হিস্টো-প্যাথলজি করা হয়েছে এবং ২০ হাজার ৩০ জনের চিকিৎসা সেবা দেয়া হয়েছে। এই রোগের বিষয়ে গবেষণা কার্যক্রম শুরু করার লক্ষ্যে একটি এইচপিভি-ডিএনএ গবেষণাগার স্থাপন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়