জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

শ ম রেজাউল করিম : জিয়া ও এরশাদ সংবিধান ধ্বংস করেছেন

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সংবিধান ও মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসের জন্য সাবেক দুই সেনাশাসক মেজর জিয়াউর রহমান ও হুসেইন মুহম্মদ এরশাদকে দায়ী করে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বাংলাদেশের সংবিধানকে ধ্বংস করেছেন তারা। রাষ্টের কোনো ধর্মে থাকতে পারে না। কিন্তু সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বসিয়ে দেয়া হয়েছে। এতে সংখ্যালঘুদের হীন করা হয়েছে। দুজনেই একই কাজ করেছেন। গতকাল বুধবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘জেল হত্যা, আইনের শাসন, সংবিধান ও সাংবিধানিকতা’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।
আলোচনায় আরো অংশ নেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু প্রমুখ। সভাপতিত্ব করেন সংগঠনের আইনবিষয়ক সম্পাদক ড. ওহিদুর রহমান টিপু। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আরো বলেন, জিয়াউর রহমান যেই পথে শাসন করেছেন, খালেদা জিয়া একই কায়দায় চালিয়েছেন যা সংবিধান পরিপন্থি। যুদ্ধাপরাধীদের রাজনীতি করার অধিকার দিয়ে মুক্তিযোদ্ধাদের অবমাননা করেছেন খালেদা জিয়া। সংবিধানকে কাটাছেড়া করার মধ্যে দিয়ে এসব জঘন্য কাজ করা হয়েছে।
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, স্বাধীনতা অর্জনের পর দেশের সংবিধান প্রণয়নে বঙ্গবন্ধু একটি কমিটি করে দেন। ১৯৭২ সালের ৪ নভেম্বর বাংলাদেশের সংবিধান প্রণয়ন হয়। যুদ্ধে বিজয়ী কোনো একটি নতুন দেশে এত কম সময়ে সংবিধান প্রণয়ন ইতিহাসে বিরল ঘটনা।
তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা ও ৩ নভেম্বর জাতীয় ৪ নেতাকে কারাগারের অভ্যন্তরে হত্যার পর ৭২ এর সংবিধানকে কাটাছেঁড়া করা হয়। দেশকে নিয়ে ষড়যন্ত্র চলতে থাকে। সংবিধানবিরোধী নানা কর্মকাণ্ড চলতে থাকে। কোনো একক শাসক বা ব্যক্তির ইচ্ছায় সংবিধান পরিবর্তন করা যায় না। সংবিধান পরিবর্তনের পদ্ধতি ও রীতি রয়েছে। কিন্তু জিয়া ও এরশাদ সেই রীতি মানেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়