জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

চতুর্থ শিল্পবিপ্লব : আ.লীগের আন্তর্জাতিক সম্মেলন শুরু কাল

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে আওয়ামী লীগ। দলটির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটি এ সম্মেলনের আয়োজন করছে। আগামীকাল শুক্রবার ও পরদিন শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। যার থিম ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়ন’। আগামীকাল সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই সম্মেলনের উদ্বোধন করবেন।
গতকাল বুধবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন দলটির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। এ সময় আরো উপস্থিত ছিলেন উপকমিটির চেয়ারম্যান ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য অধ্যাপক ড. হোসেন মনসুরসহ উপকমিটির সদস্যরা।
লিখিত বক্তব্যে আবদুস সবুর বলেন, চতুর্থ শিল্পবিপ্লব (ফোরআইআর) মানুষের দৈনন্দিন জীবনে লক্ষণীয় পরিবর্তন এনেছে। শিল্পবিপ্লব কাজে লাগিয়ে দ্রুত অগ্রসরমান ডিজিটালাইজেশনের মধ্য দিয়ে টেকসই অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধি অর্জনে রোল মডেল হয়ে উঠেছে বাংলাদেশ। এই সম্মেলনে ফোরআইআর প্রযুক্তির ব্যবহারে সরকারের উদ্ভাবনী কর্মসূচি বাস্তবায়নে এবং সম্ভাবনাময় প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে পেশাদার বিজ্ঞানী, প্রকৌশলী, শিক্ষাবিদ, গবেষক এবং শিক্ষার্থীরা তাদের মতামত ও চিন্তাভাবনা বিনিময় করতে পারবেন। যা ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ এবং শতবর্ষী ডেল্টা প্ল্যান বাস্তবায়নেও পথ দেখাবে।
তিনি বলেন, আমরা গবেষণাপত্র জমা দেয়ার আহ্বান জানিয়েছিলাম। ২০টি ক্যাটাগরিতে ৬৬২টি পেপার ও পোস্টার জমা পড়েছে। শুধু বাংলাদেশ থেকে নয়, ইউরোপ, আমেরিকা, কানাডা, ভারত, জাপান, চীন, অস্ট্রেলিয়া, তাইওয়ান, মালয়েশিয়া, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরের গবেষকরাও পেপার জমা দিয়েছেন। এগুলোর মধ্যে আছে সিলিকন ভ্যালির বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান, লন্ডনের ইম্পেরিয়াল কলেজ, অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়, কানাডার ম্যাকমাস্টার ও ক্যালগারি বিশ্ববিদ্যালয়, আমেরিকার টেক্সাস আর্লিংটন বিশ্ববিদ্যালয়, বোস্টন বিশ্ববিদ্যালয়, ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয়, জাপানের কিউসু বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল বিশ্ববিদ্যালয়, চায়না একাডেমি অব সায়েন্স বিশ্ববিদ্যালয় ইত্যাদি স্বনামধন্য প্রতিষ্ঠানের গবেষকরা। এছাড়া বুয়েট, কুয়েট, চুয়েট, রুয়েট, ডুয়েট, আইইউটি এবং দেশের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান যেমন আইডব্লিউএম, সিইজিআইএস, নদী গবেষণা ইনস্টিটিউট, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, পানি উন্নয়ন বোর্ড ইত্যাদিতে কাজ করছেন এমন গবেষকরাও সম্মেলনে পেপার জমা দিয়েছেন।
আবদুস সবুর আরো বলেন, পরিবর্তনশীল বিশ্বে যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় আওয়ামী লীগ প্রস্তুত। আমাদের রাজনৈতিক, সামাজিক ও মানবিক কার্যক্রম ডিজিটাল মাধ্যমে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছি। মেধাবী তরুণদের কর্মসংস্থান তৈরির সুযোগ করে দিচ্ছি। মোটকথা চতুর্থ শিল্পবিপ্লবের জন্য দেশ প্রস্তুত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়