সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

ভারতের বিপক্ষে আগ্রাসী খেলতে হবে টাইগারদের

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

অ্যাডিলেডে আজ বাংলাদেশের মোকাবেলা করবে ভারত। সেমির টিকেট নিশ্চিত করতে দুই দলের কাছে এ ম্যাচের গুরুত্ব অপরিসীম। পয়েন্ট টেবিলে ভারত-বাংলাদেশ এখন সমানে সমান। টাইগাররা ৩ ম্যাচে ২টি জয় পেয়েছে। রোহিত বাহিনী ও ৩ ম্যাচে ২টি জয় পেয়েছে। দুদলই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরেছে। সাকিব বাহিনীর হারানোর কিছু নেই। ভারত বিশ্বকাপ জিততে অস্ট্রেলিয়ায় এসেছে। ভারতের বিপক্ষে লাল-সবুজের প্রতিনিধিদের জিততে হলে আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে। আগে ব্যাটিং করার সুযোগ পেলে ১৭০ থেকে ১৮০ রান করতে হবে। বড় স্কোর দাঁড় করাতে হলে সাকিব বাহিনীকে আগ্রাসী ব্যাটিং করতে হবে। প্রথম ৬ ওভারে ৪৫ থেকে ৫০ রান সংগ্রহের লক্ষ্য রাখতে হবে। এ রান তুলতে গিয়ে উইকেট একটির বেশি হারানো যাবে না। ৭ থেকে ১৫ ওভার অর্থাৎ মাঝের ৯ ওভারে ৬৫ রান তোলার টারগেট রাখলে শেষ ৬ ওভারে উইকেট থাকলে ৬৫ থেকে ৭০ রান তোলা কঠিন কিছু না। টাইগার ব্যাটাররা রানের পিছনে ছুটতে গিয়ে প্রায়ই তাড়াহুড়া করে। আজ ভারতের বিপক্ষে তা করা যাবে না। পরিকল্পনা অনুযায়ী খেলতে হবে। প্রতিটি বল মারতে হবে এমন কোনো কথা নেই। বল টু বল দেখে খেলতে হবে। সিঙ্গেল সিঙ্গেল নিয়ে রানের চাকা সচল রাখতে হবে। ওভারে ৬টি বলের মধ্যে দুই একটি খারাপ বল থাকবেই। অপেক্ষায় থাকতে হবে খারাপ বল পেলেই বাউন্ডারি হাঁকাতে হবে। প্রতি ওভারে যদি ৪টি সিঙ্গেল রান নিয়ে একটি বাউন্ডারি হাঁকানো যায় তা হলে রান ৮ করে উঠবে। বলে বলে চার-ছক্কা মারার পরিকল্পনা থেকে বের হয়ে আসতে হবে। মারার বল পেলে মারতে হবে।
বড় স্কোর করতে হলে এক থেকে ৪ নম্বরে থাকা যে কোনো এক ব্যাটারকে লম্বা ইনিংস খেলতে হবে। জিম্বাবুয়ের বিপক্ষে শান্ত বড় ইনিংস খেলেছিল বলেই স্কোর ১৫০ হয়েছিল। বোলিংয়ে দুই দলের শক্তিতে তেমন তফাৎ নেই। স্পিন আক্রমণে ভারত একটু এগিয়ে। এ বিশ্বকাপে টাইগার পেস আক্রমণ নিজেদের নামের প্রতি সুবিচার করছে। প্রতিটি ম্যাচে তাসকিন অসাধারণ বল করছেন। শুরুতেই সাফল্য এনে দিচ্ছে তিনি। রোহিত, কোহলি নাকি সূর্য কুমার সামনে কে তা দেখার কোনো প্রয়োজন নেই। বল করতে হবে জায়গা মতো। অস্ট্রেলিয়ার বাউন্সি উইকেটে আজ ভারতের বিপক্ষে একজন বাড়তি পেসার নিয়ে মাঠে নামা উচিত। তাসকিন, মোস্তাফিজ ও মাহমুদ হাসান ভালো বল করছে। রিজার্ভ বেঞ্চে থাকা ইবাদত এবং শরিফুলের মধ্যে থেকে আজ একজনকে মাঠে নামালে ভালো হয়। স্পিন বিভাগে সাকিব আল হাসানকে সাপোর্ট দিতে মোসাদ্দেক আছেন। আজ টাইগাররা পরিকল্পনামাফিক খেলতে পারলে জয় নিয়ে মাঠ ছাড়তে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়