স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

সংসদ অধিবেশন : তিন বিল উত্থাপন একটি প্রত্যাহার

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সামরিক সরকারের আমলে ইংরেজি ভাষায় প্রণীত দি গভর্নমেন্ট প্রাইমারি স্কুল টিচার ওয়েলফেয়ার ট্রাস্ট অর্ডিন্যান্স ১৯৮৫ রহিত করে বাংলা ভাষায় ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন, ২০২২ বিলটি গতকাল সোমবার সংসদে উত্থাপিত হয়েছে। বিলে শিক্ষক ও তাদের পোষ্যদের চিকিৎসা ব্যয় নির্বাহে আর্থিক সহায়তা, সন্তানদের উচ্চ শিক্ষায় উপবৃত্তি প্রদান, পোষ্যদের কারিগরি ও পেশাগত প্রশিক্ষণ গ্রহণে সহায়তা, মৃতদেহ পরিবহনে যৌক্তিক খরচ প্রদান এবং আকস্মিক/প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হলে আর্থিক সহায়তা প্রদানের বিধান রাখা হয়েছে।
ডেপুটি স্পিকার মো. শামছুল হক টুকুর সভাপতিত্বে সংসদের ২০তম অধিবেশনের দ্বিতীয় দিনের বৈঠকে গতকাল প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বিলটি উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়।
সব জেলা ও বিভাগ উন্নয়ন বোর্ড বাতিল করতে বিল : দেশের বিদ্যমান সব জেলা উন্নয়ন বোর্ড ও বিভাগ উন্নয়ন বোর্ড বিলুপ্ত করতে গতকাল সংসদে ‘উন্নয়ন বোর্ড আইনসমূহ (রহিতকরণ) আইন ২০২২’ বিল উত্থাপিত হয়েছে। বিলে বিদ্যমান সব বোর্ডের সম্পদ ও দায় সরকারের অনুকূলে ন্যস্ত হওয়ার এবং বোর্ডগুলোতে নিয়োজিত কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি সরকারের কাছে হস্তান্তরিত হওয়ার বিধান রাখা হয়েছে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২০তম অধিবেশনের দ্বিতীয় দিনের বৈঠকে গতকাল বিলটি উত্থাপন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। পরে বিলটি সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়। এছাড়া গতকাল বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন অর্ডিনেন্স বিল সংসদে উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে বিলটি অধিকতর যাচাই বাছাইয়ের জন্য সংসদীয় কমিটিকে পাঠানো হয়। বিলটি বাংলাদেশ সরকারি কর্ম কমিশন আইন নামে অভিহিত করা হবে।
বিল প্রত্যাহার : এদিকে গতকাল সরকারি চাকরি সংশোধন বিল-২০২২ প্রত্যাহার করা হয়েছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সংসদের কার্যপ্রণালী বিধির ৯৩ ধারা মোতাবেক সংসদ থেকে বিলটি প্রত্যাহারের আবেদন করলে সংসদে তা মঞ্জুর হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়