স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

জবিতে দ্বিতীয় সমাবর্তনের প্রস্তুতি : আলোচনা আজ

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : প্রথম সমাবর্তনের তিন বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় সমাবর্তনের প্রস্তুতি নিচ্ছে প্রশাসন। এ নিয়ে আজ ডিনস কমিটির এক সভায় আলোচনা হবে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, দ্বিতীয় সমাবর্তন নিয়ে আলোচনা চলছে। আজ মঙ্গলবার ডিনস মিটিংয়ে আলোচ্যসূচি হিসেবে রয়েছে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা চাই দ্রুত সমাবর্তন হোক। বিশ্ববিদ্যালয়ের আচার্য মহামান্য রাষ্ট্রপতি সমাবর্তনের অনুমতি দিলে করা হবে। প্রথম সমাবর্তনের পর অনেক শিক্ষার্থী দ্বিতীয় সমাবর্তনের অপেক্ষায় রয়েছে। দ্বিতীয় সমাবর্তন করা যাবে কিনা, কীভাবে করা যাবে বা কোথায় করা যায় তা নিয়ে আলোচনা করা হবে। এছাড়া সমাবর্তনের জন্য অনেক কাজ রয়েছে। প্রস্তুতি নিতে কয়েক মাস সময় লাগে।
অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আকতারুজ্জামান জানান, দ্বিতীয় সমাবর্তনের জন্য ১০ম ব্যাচ থেকে বর্তমান পর্যন্ত প্রায় ১২ হাজারের বেশি শিক্ষার্থী অপেক্ষায় রয়েছে। এছাড়া ৯ম ব্যাচের চারটি বিভাগের শিক্ষার্থীরা রেজাল্ট না হওয়ায় প্রথম সমাবর্তন পায়নি। এছাড়া অনেক বিভাগে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের রেজাল্ট সমাবর্তনের আগে পেয়ে যাবে। যারা পাবে তারাও দ্বিতীয় সমাবর্তন পেতে পারে।
এছাড়া বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সমাবর্তন হলে আগামী ফেব্রুয়ারি বা মার্চ মাসের আগে সম্ভব নয়। শিক্ষার্থীরা বলছেন, সমাবর্তনের জন্য তারা মুখিয়ে আছেন।
এর আগে, ২০২০ সালের ১১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে (ধুপখোলা মাঠ) প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে ৯ম ব্যাচ মিলে প্রায় ১৯ হাজার শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন যা অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে এত বড় সমাবর্তন হয়নি বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়