জি এম কাদের : ৩০০ আসনেই শক্তিশালী প্রার্থী দিবে জাপা

আগের সংবাদ

নাটকীয় সমঝোতার পথে জাপা :

পরের সংবাদ

৮০ মিটার নদীতে বিলীন : রাজবাড়ীতে শহর রক্ষা বাঁধে ভাঙন

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

লিটন চক্রবর্তী, রাজবাড়ী থেকে : রাজবাড়ীতে শহর রক্ষায় পদ্মা নদীর তীর সংরক্ষণ বাঁধে ভাঙন দেখা দিয়েছে। সদর উপজেলার বরাট ইউনিয়নের লালগোলা এলাকায় ভাঙনে সিসি ব্লকের প্রায় ৮০ মিটার নদীতে বিলীন হয়েছে। ভাঙনকবলিত এলাকায় পানি উন্নয়ন বোর্ড বালি ভর্তি জিওব্যাগ ফেলছে। এছাড়া সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের চর সিলিমপুর এলাকাতে ব্যাপক নদীভাঙন শুরু হয়েছে। সেখানে কৃষি জমি ভেঙে পদ্মায় বিলীন হয়ে যাচ্ছে।
জানা যায়, গত তিন দিন আগে লালগোলা এলাকায় সিসি ব্লকের ৪০ মিটার এলাকা পদ্মায় বিলীন হয়ে যায়। এরপর সেখানে জিওব্যাগ ফেলে ভাঙন নিয়ন্ত্রণে আনে পাউবো। শনিবার রাত থেকে আবার একই স্থানে নতুন করে ভাঙন শুরু হয়ে ৪০ মিটার সিসি ব্লক ভেঙে যায়। সকাল থেকে নতুন করে জিওব্যাগ ফেলছে পানি উন্নয়ন বোর্ড।
রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর জানান, ভাঙন দেখা দেয়ার সঙ্গে সঙ্গে জিওব্যাগ ফেলা হচ্ছে। আশা করছি নতুন করে আর ভাঙন হবে না। লালগোলা এলাকায় এ পর্যন্ত প্রায় ১২ হাজার বস্তা জিওব্যাগ ফেলা হয়েছে। এছাড়া যেখানে ভাঙন দেখা দিচ্ছে সেখানেই ভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।
পাউবো সূত্রে জানা যায়, রাজবাড়ী শহর রক্ষায় পদ্মা নদীর তীরে স্থায়ীভাবে সংরক্ষণের কাজ হয়েছে সাত কিলোমিটার এলাকায়। ২০১৮ সালে শুরু হওয়া শহর রক্ষা প্রকল্পের কাজ শেষ হয় ২০২১ বছরের ৩১ মে। এতে ব্যয় হয় ৩৭৬ কোটি টাকা। কাজটি সম্পন্ন করে ঠিকাদারি প্রতিষ্ঠান খুলনা শিপইয়ার্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়