জি এম কাদের : ৩০০ আসনেই শক্তিশালী প্রার্থী দিবে জাপা

আগের সংবাদ

নাটকীয় সমঝোতার পথে জাপা :

পরের সংবাদ

বাস টার্মিনালে ট্রাকের সারি : টেকনাফ শহরে মিনি টার্মিনাল ঘিরে যানজট

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার : টেকনাফ বাস টার্মিনাল- সেখানে আছে ট্রাক আর ট্রাক। কালেভদ্রে কয়েকটি বাস চোখে পড়ে। বিশাল এলাকা খালি পড়ে থাকে। টার্মিনাল থেকে বাস যাতায়াত করে না। বাস সার্ভিস গ্রুপের একাধিক অফিস টার্মিনালে থাকলেও মূলত পৌরসভার মূল শহরে গড়ে উঠেছে একাধিক মিনি টার্মিনাল। সেখানে প্রতিনিয়ত সৃষ্টি হয় যানজট।
সড়ক ও জনপথ অধিদপ্তর প্রায় ৭ একর জায়গায় ২০০২ সালে টেকনাফ বাস টার্মিনালের জমি অধিগ্রহণ করে। তৎকালীন যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমদ টার্মিনালের ভিত্তিপ্রস্তর স্থাপন করে ফলক উন্মোচন করেন। এরপর থেকে জমি অধিগ্রহণ ও সীমানা প্রাচীর ছাড়া আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত কোনো স্থাপনা তৈরি করেনি কর্তৃপক্ষ। পরবর্তী সময়ে জেলা পরিষদের অর্থায়নে টয়লেট ও টিনশেড কক্ষ বরাদ্দ দিয়ে টেকনাফ-কক্সবাজার, টেকনাফ-চট্টগ্রাম-ঢাকাগামী পরিবহন সার্ভিস চালু করে। তাও বেশিদিন স্থায়ী হয়নি। ট্রাক সংশ্লিষ্ট লোকজনের আধিক্য ও যাত্রী সাধারণ সেখানে স্বাচ্ছন্দ্যবোধ না করায় সেখান থেকে বাস যাতায়াত এক প্রকার বন্ধ হয়ে যায়। এছাড়া সৌদিয়া, এস আলম, পালকি, মালিক গ্রুপ, শ্যামলী, হানিফ, সেন্টমার্টিন পরিবহনসহ একাধিক পরিবহন কোম্পানি টার্মিনাল বাদ দিয়ে মূল শহরের রাস্তায় অফিস নিয়ে মিনি টার্মিনাল তৈরি করে যাত্রী পরিবহন শুরু করে। এতে শহরে যানজট চরম আকার ধারণ করে। আর টার্মিনালটি মূলত নামেই রয়ে যায়।
বছর দুয়েক আগে টেকনাফ পৌরসভা বাস টার্মিনাল দেখভাল করার দায়িত্ব নেয়। এরপর পৌর কর্তৃপক্ষ নতুনভাবে একতলা বিশিষ্ট অফিস কক্ষ ও শৌচাগার তৈরি করে। বেশ কয়েক বছর বাস টার্মিনাল থেকে কক্সবাজার-টেকনাফ বাস যাতায়াত করেছিল। কিন্তু স¤প্রতি শহরে বাস সার্ভিসগুলো ঢুকে অফিস খুলে বসে। এর ফলে টার্মিনাল কেন্দ্রিক পরিবহন সার্ভিস এক প্রকার বন্ধ হয়ে যায়।
টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সদস্য জহির হোসেন এম এ বলেন, ট্রাফিক পুলিশের অবহেলায় টেকনাফ শহরের রাস্তায় মিনি টার্মিনাল তৈরি হয়েছে। এর ফলে সাধারণ মানুষকে দারুণ দুর্ভোগ পোহাতে হচ্ছে।
পৌরসভার সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর দিল মোহাম্মদ দিলু বলেন, টার্মিনাল এলাকায় চরম অব্যবস্থাপনা বিরাজ করছে। আগামী পৌর পরিষদের সভায় এ নিয়ে আলোচনা করে বাস্তবসম্মত সিদ্ধান্ত নিতে হবে।
যানজটের বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) এরফানুল হক চৌধুরী বলেন, ট্রাফিক পুলিশ ও পৌর কর্তৃপক্ষকে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে গত উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে।
টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র-২ এনামুল হাসান বলেন, টার্মিনাল থেকে যেন দূরপাল্লার পরিবহন যাতায়াত করতে পারে এবং শহরের যানজট নিরসন করা যায় সেই পদক্ষেপ নেয়া হবে অচিরেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়