বুয়েটে কর্মচারীর লাশ উদ্ধার

আগের সংবাদ

প্রোটিয়াবধে সিডনিতে টাইগাররা

পরের সংবাদ

বিশ্বকাপের মঞ্চে ভালো করতে প্রস্তুত কাতার

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের পর্দা উঠছে নভেম্বরের ২০ তারিখে। বিশ্বকাপের এবারের আয়োজক মধ্যপ্রাচ্যের দেশ কাতার। আফ্রিকা মহাদেশ থেকে বিশ্বকাপের মূলপর্বের টিকেট নিশ্চিত করেছে সাদিও মানের দেশ সেনেগাল। প্রাকৃতিক সৌন্দর্যের লিলাভূমি এই দেশটি এবার বিশ্বকাপে দেখাতে পারে বাড়তি চমক।
আফ্রিকা মহাদেশের পশ্চিম প্রান্তের একটি দেশ সেনেগাল। দেশটির নাম শুনলে প্রথমেই মনে আসে বিখ্যাত সুরকার ও গীতিকার একনের কথা। দেশটির পশ্চিমে রয়েছে আটলান্টিক মহাসাগর। উত্তরে মৌরিতানিয়া, পূর্বে মালি এবং দক্ষিণে গিনি। এর আয়তন ১ লক্ষ ৯৬ হাজার ৭২২ বর্গ কিলোমিটার। আয়তনের দিক থেকে বিশ্বের মধ্যে ৮৬তম। ২০১৮ সালের তথ্যানুযায়ী, সেনেগালের জনসংখ্যা ১ কোটি ৫৭ লাখের কিছু বেশি। দেশটির জনপ্রিয় খেলা রেসলিং এবং ফুটবল। তাছাড়া বাস্কেট বল খেলায় আফ্রিকান দেশগুলোর মধ্যে সফলতম দেশ হিসেবে বিবেচিত। ১৯৬০ সালে ফ্রান্সের কাছ থেকে দেশটি পূর্ণ স্বাধীনতা পায়। দেশের প্রধান রাষ্ট্রপতি ছিলেন লিওপোল্ড ফেডার সিংহল। তিনি নিজেই সেনেগালের জাতীয় সংগীত রচনা করেন। সামুদ্রিক মাছ বিক্রি করা এখানকার মানুষের অন্যতম প্রধান পেশা। এরা নানা ধরনের সামুদ্রিক মাছ ধরে স্থানীয় বাজারে বিক্রির পাশাপাশি রপ্তানি করে পৃথিবীর বিভিন্ন দেশে। তাছাড়া দেশটিতে পর্যাপ্ত পরিমাণে আম উৎপাদন হয়। চাষ হয় প্রচুর ক্যাসোনাট। কৃষির জন্য প্রচুর জমি পড়ে থাকলেও কৃষিকাজের জন্য তেমন আগ্রহ নেই তাদের। বিভিন্ন দিক দিয়ে বাংলাদেশের সঙ্গে সেনেগালের রয়েছে যথেষ্ট মিল। এর মধ্যে ধর্ম, খাদ্যাভাসে মিল হলো অন্যতম। তাছাড়া সেনেগালের আবহাওয়া অনেকটা সহনীয়। এছাড়া দেশটির অতিথি আপ্যায়নের জন্য রয়েছে বিশেষ সুনাম।
সেনেগাল জাতীয় ফুটবল দল ১৯৬৪ সালে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে। পাশাপাশি ১৯৬৩ সালে তাদের আঞ্চলিক সংস্থা আফ্রিকান ফুটবল কনফেডারেশনের সদস্য হয়। ১৯৫৯ সালে সেনেগাল প্রথমবারের মতো আন্তর্জাতিক খেলায় অংশগ্রহণ করে। সেখানে তারা গাম্বিয়াকে ২-১ গোলে পরাজিত করে। সেনেগাল ফুটবল দলের সকল কার্যক্রম সেনেগালের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সেনেগালীয় ফুটবল ফেডারেশন পরিচালনা করে। এই দলের প্রধান কার্যালয় সেনেগালের রাজধানী ডাকারে অবস্থিত। বর্তমানে সেনেগালের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন দেশটির সাবেক ফুটবলার আলিউ সিসে। অধিনায়কের দায়িত্ব পালন করছেন চেলসির রক্ষণভাগের খেলোয়াড় কালিদু কুলিবালি। সেনেগাল জাতীয় দলের হয়ে একসময় খেলেছেন অরি কামারা, তনি সিলভা, জুল বোকদের মতো তারকা খেলোয়াড়রা। এখনো দলটিতে রয়েছেন সাদিও মানে, মামাদু নিয়ং, কুলিবালি ও মেন্ডির মতো তারকা খেলোয়াড়রা।
তৃতীয়বারের মতো বিশ্বকাপে অংশ নেবে সেনেগাল। এ পর্যন্ত ২ বার ফিফা বিশ্বকাপে অংশ নিয়ে ২০০২ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে পৌঁছায়। আফ্রিকা নেশন্স চ্যাম্পিয়নশিপে ২ বার অংশ নিয়ে একবার চতুর্থ স্থান লাভ করে। এছাড়া আফ্রিকা কাপ অফ নেশন্সে সেনেগাল ১৬ বার অংশগ্রহণ করে। যার মধ্যে ২০২১ সালে তারা চ্যাম্পিয়ন হয়। ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তাদের সর্বোচ্চ অবস্থান ১৮তম। যা তাদের বর্তমান র‌্যাঙ্কিং। এছাড়া তাদের সর্বনিম্ন র‌্যাঙ্কিং হয় ২০১৩ সালে। তখন তাদের অবস্থান ছিল ৯৯তম। দলের হয়ে সর্বোচ্চ ৩৪টি গোলের মালিক বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড সাদিও মানে। কাতার বিশ্বকাপের মূলপর্বের টিকেটের জন্য সেনেগালকে লড়াই করতে হয় মিসরের সঙ্গে। সেখানে তারা ট্রাইবেকারে ৩-১ গোলে হারায় মিসরকে। আবারো আফ্রিকা কাপ অব নেশন্সের ফাইনালে মিসরকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পায় সেনেগাল। কাতারে পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবে সিসের শিষ্যরা। তাদের দলে যেমন রয়েছে বর্তমান সময়ের অন্যতম সেরা তারকা সাদিও মানে। তেমনি রক্ষণভাগের দায়িত্ব সামলাবেন অভিজ্ঞদের পাশাপাশি তরুণ ফুটবলাররা। সেনেগাল জাতীয় দলের অনেক ফুটবলার খেলছেন বিভিন্ন দেশের পেশাদার লিগে। সেনেগালের খেলোয়াড়রাও রয়েছেন দারুণ ফর্মে। তাই কাতারে ভালো কিছু প্রত্যাশা করতেই পারে তারা। এবার বিশ্বকাপে সেনেগাল ছাড়িয়ে যেতে পারে আগের সব রেকর্ড। কাতার বিশ্বকাপের গ্রুপ এ তে রয়েছে সেনেগাল।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়