বুয়েটে কর্মচারীর লাশ উদ্ধার

আগের সংবাদ

প্রোটিয়াবধে সিডনিতে টাইগাররা

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : রিয়াল মাদ্রিদ

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রিয়াল মাদ্রিদ ক্লাব দি ফুটবল বা রিয়াল মাদ্রিদ স্পেনের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা স্পেনের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লা লিগায় খেলে থাকে। রিয়াল মাদ্রিদ ক্লাব প্রতিষ্ঠিত হয় ১৯০২ সালে মাদ্রিদ ফুটবল ক্লাব নামে। ১৯২০ সালে স্পেনের কিং আলফোনসো ক্লাবটিকে রিয়াল উপাধি দেন। স্প্যানিশ শব্দ রিয়ালের ইংলিশ অর্থ হলো রয়্যাল। যার বাংলা অর্থ রাজকীয়। এরপর থেকে মাদ্রিদ ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ নামেই সবার কাছে পরিচিত হয়ে ওঠে। রিয়াল মাদ্রিদ স্পেনের সবচেয়ে সফল ফুটবল ক্লাব। তারা এখন পর্যন্ত রেকর্ড ৩৫ বার লা লিগার শিরোপা জয় করেছে। রিয়াল মাদ্রিদ স্পেনের তিনটি ক্লাবের মধ্যে অন্যতম, যারা ১৯২৯ সাল থেকে শুরু হওয়া স্পেনের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লা লিগা থেকে কখনো দ্বিতীয় বিভাগে নেমে যায়নি। তাছাড়া তারা ১৯ বার কোপা দেল রের শিরোপাও জিতেছে। আর আন্তর্জাতিক শিরোপার মধ্যে রিয়াল মাদ্রিদ ইউরোপে রেকর্ড ১৪ বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছে। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে একমাত্র ক্লাব হিসেবে টানা ৩ বার শিরোপা জয় করার কীর্তিও রিয়াল মাদ্রিদের। তাছাড়া পুরো বিশ্বের মধ্যেও রেকর্ড ৭ বার ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেছে।
রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাবের ইতিহাসে সবচেয়ে সফল কোচ হলেন মিগুয়েল মুনোজ। তিনি রিয়ালের কোচ হিসেবে ৬০৪টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন। তার অধীনে রিয়াল মোট ১৪টি শিরোপা জিতেছে। এর মধ্যে ৯ বার রয়েছে লা লিগা ও ২ বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। তিনি ১৯৬০ সালে রিয়ালের কোচের দায়িত্ব নেন। আর দায়িত্ব ছাড়েন ১৯৭৪ সালে। আর রিয়ালের দ্বিতীয় সর্বোচ্চ সফল কোচ জিনেদিন জিদান।
-কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়