জেলেনস্কির অভিযোগ : পারমাণবিক যুদ্ধের জন্য রুশ সমাজকে প্রস্তুত করা হচ্ছে

আগের সংবাদ

লোডশেডিং দীর্ঘায়িত হওয়ার শঙ্কা : দফায় দফায় কয়েক ঘণ্টা করে বিদ্যুৎ থাকছে না, গ্যাসের স্বল্পতা ও জ্বালানি তেলের দাম বাড়ায় উৎপাদন ব্যাহত

পরের সংবাদ

কাতারে শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামবে ডাচরা

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপের প্রায় প্রতিটি আসরেই ফেভারিট হিসেবে অংশ নেয় নেদারল্যান্ডস। দারুণ সব সম্ভাবনা জাগিয়েও শেষ মুহূর্তে ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় তাদের। এবার কাতার বিশ্বকাপেও তুলনামূলক ভালো দল নিয়ে মাঠে নামবে ডাচরা। এক ঝাঁক তারকা নিয়ে মধ্যপ্রাচ্যে কেমন করবে এটিই এবার দেখার বিষয়।
ইউরোপের উত্তর-পশ্চিমের এই দেশটি হল্যান্ড নামে অধিক পরিচিত। ১২টি প্রদেশ নিয়ে গঠিত এই দেশটির লোকদের বলা হয় ডাচ বা ওলন্দাজ। উত্তর মহাসাগরের উপকূলে অবস্থিত দেশটির পূর্বে জার্মানি ও দক্ষিণে বেলজিয়ামের স্থলসীমান্ত রয়েছে। পশ্চিমে বেলজিয়াম ও যুক্তরাজ্যের সঙ্গে এবং পূর্বে জার্মানির সঙ্গে সামুদ্রিক সীমানা আছে তাদের। ১৭.৭ মিলিয়ন জনসংখ্যার এই দেশটির সরকারি ভাষা ওলন্দাজ। এটি এমন একটি উদার ও জনকল্যাণমূলক রাষ্ট্র যেখানে সমস্ত নাগরিককে বিনামূল্যে বা অত্যন্ত স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা, সরকারি প্রতিষ্ঠানে শিক্ষা এবং পরিবহন অবকাঠামো ব্যবহারের সুযোগ পায়। দেশটি ইউরোপীয় ইউনিয়ন, ইউরোজোন, জি-১০, ন্যাটো, ওইসিডি এবং বিশ্ব বাণিজ্য সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য রাষ্ট্রগুলোর একটি। সমুদ্রপৃষ্ঠ থেকে সামান্য উপরে হওয়ায় দেশটিতে রয়েছে অনেক দর্শনীয় স্থান। এছাড়া ক্রিকেট, ফুটবলের পাশাপাশি ভলিবল, সাঁতার, ঘোড়াদৌড় ইত্যাদি খেলাও দেশটিতে অত্যাধিক জনপ্রিয়। নেদারল্যান্ডস আন্তর্জাতিক ফুটবলে পা রাখে ১৯০৫ সালে। যেখানে তারা বেলজিয়ামকে ৪-১ গোল ব্যাবধানে পরাজিত করে। নেদারল্যান্ডসের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা রয়্যাল ডাচ ফুটবল এসোসিয়েশন। এই দলটি ১৯০৪ সালে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এবং ১৯৫৪ সালে তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্য পদ লাভ করে। দলের প্রধান কার্যালয় নেদারল্যান্ডসের জিস্টের কেন্দ্রীয় পৌরসভায় অবস্থিত। বর্তমান নেদারল্যান্ডসের ম্যানেজারের দায়িত্বে রয়েছেন লুইস ভ্যান গল এবং অধিনায়কের দায়িত্ব পালন করছেন লিভারপুলের রক্ষণভাগের খেলোয়াড় ভার্জিল ভান ডাইক। ২০১১ সালের আগস্ট মাসে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে নেদারল্যান্ডস প্রথম স্থান অর্জন করে। যা তাদের সর্বোচ্চ ফিফা র‌্যাঙ্কিং এবং ২০১৭ সালের আগস্ট মাসে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তারা ৩৬তম স্থান অধিকার করে, যা তাদের ইতিহাসে সর্বনিম্ন। বিশ্বকাপে সুযোগ পাওয়ার পর নেদারল্যান্ডস প্রায় প্রতিটি আসরেই চমক দেখিয়েছে। এ পর্যন্ত ১০ বার বিশ্বকাপে অংশগ্রহণ করে ১৯৭৪, ১৯৭৮ এবং ২০১০ সালের আসরগুলোতে ফাইনাল খেলে। তবে কোনো আসরেই চ্যাম্পিয়ন হতে পারেনি তারা। প্রতিবারেই স্বপ্নভঙ্গ হয়েছে তাদের। এছাড়া এই টুর্নামেন্টের শেষ চারে খেলেছে আরো দুই বার। অন্যদিকে উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে নেদারল্যান্ডস ১৯৮৮ সালে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এছাড়া উয়েফা নেশনস লিগে ২০১৯ সালে তারা রানার্সআপ হয়। নেদারল্যান্ডস জাতীয় দলের হয়ে একসময় ওয়েসলি স্নাইডার, এডউইন ফন দের সার, ফ্রাং ডে বুর, রবিন ফন পার্সি, রোনাল্ড ক্যামন, ক্লাস-ইয়ান হুন্টেলার এবং আরিয়ান রোবেনের মতো খেলোয়াড়রা খেলেছেন। বর্তমানে ভার্জিল ভ্যান ডাইক, ফ্রাংক ডি জং, মেমপিস ডিপাইয়ের মতো তারকারা খেলছেন।
কাতার বিশ্বকাপের আগে এখন নেদারল্যান্ডসের বিশ্ব র‌্যাঙ্কিং অষ্টম। জাতীয় দলের অনেক খেলোয়াড় খেলছেন বিভিন্ন দেশের পেশাদার লিগে। বৈশ্বিক আসরকে গুরুত্ব দিতে আদর্শ স্কোয়াড গড়ার অভিযানে নেমে পড়েছেন নেদারল্যান্ডস কোচ। অভিজ্ঞদের পাশাপাশি তরুণরাও পাবেন কাতার বিশ্বকাপে খেলার সুযোগ। ইতোমধ্যে চলতি আসরের উয়েফা নেশনস লিগের সেমিফাইনালও নিশ্চিত করেছে তারা। অভিজ্ঞ তারকাদের পাশাপাশি প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া তরুণরাও মাতাচ্ছেন বিভিন্ন ক্লাব। তাদের নিয়েই কাতারে শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামবে নেদারল্যান্ডস। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয় তারা। তিন বছর আগের ওই হতাশা ঝেড়ে ফেলে এবার সরাসরি বিশ্বকাপে অংশ নেবে ডাচরা। বিশ্বকাপ বাছাই পর্বের জি গ্রুপ থেকে তুরস্ক ও নরওয়েকে হারিয়ে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে লুইস ফন গালের দল। কাতার বিশ্বকাপে তারা রয়েছে গ্রুপ ‘এ’ তে। তাদের প্রতিপক্ষ স্বাগতিক কাতার, ইকুয়েডর এবং সেনেগাল। আগামী ২১ নভেম্বর সেনেগালের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে নেদারল্যান্ডস।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়