এএফসি কাপ অনূর্ধ্ব-১৭ বাছাই : ভুটানকে হারাল বাংলাদেশ

আগের সংবাদ

তিস্তা পাড়ে চীনা রাষ্ট্রদূতের আকস্মিক সফর : তিন দেশে আলোচনায় নতুন মাত্রা

পরের সংবাদ

জেলেনস্কির অভিযোগ : পারমাণবিক যুদ্ধের জন্য রুশ সমাজকে প্রস্তুত করা হচ্ছে

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ করেছেন, যুদ্ধে পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের জন্য রাশিয়ার কর্মকর্তারা ‘তাদের সমাজকে প্রস্তুত করতে’ শুরু করেছেন। একই সঙ্গে রাশিয়ার পারমাণবিক হুমকি বন্ধে বিশ্বকে এখনই ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি। তবে রাশিয়া এ অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত বলে তিনি বিশ্বাস করেন না। গত শুক্রবার বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানান।

১৯৬২ সালে কিউবার মিসাইল সংকটের পর রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি সবচেয়ে বড় ঝুঁকি সৃষ্টি করেছে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মন্তব্য করার কয়েক ঘণ্টা পরই ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কি বিবিসিকে ওই সাক্ষাৎকার দেন।
ইউক্রেইনের রাজধানী কিইভের প্রেসিডেন্ট প্রাসাদ থেকে ইংরেজি ভাষায় দেয়া সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, তারা (রাশিয়া) তাদের সমাজকে প্রস্তুত করতে শুরু করেছে। এটি খুবই বিপজ্জনক। তারা পারমাণবিক যুদ্ধ করতে প্রস্তুত নয়। কিন্তু তারা এ ধারণা ছড়িয়ে দিতে শুরু করেছে। তারা জানে না, এটি ব্যবহার করবে কিনা। আমি মনে করি, এমনকি পারমাণবিক অস্ত্র নিয়ে কথা বলাটাও বিপজ্জনক।’
জেলেনস্কি আরও বলেন, রাশিয়ার হুমকি গোটা বিশ্বের জন্যই ঝুঁকি হয়ে ওঠায় এখনই এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার। রাশিয়ার পারমাণবিক অস্ত্রের হুমকির মুখে বিশ্বের প্রতিটি দেশেরই প্রস্তুত থাকা উচিত বলেও তিনি মন্তব্য করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়