সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলায় নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

জাতীয় গ্রিড আধুনিকায়নে এবার গুরুত্ব দিন

পরের সংবাদ

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ : পছন্দের জায়গা হারাচ্ছে সাকিব-লিটন

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিউজিল্যান্ডে ৭ অক্টোবর থেকে শুরু হবে ত্রিদেশীয় সিরিজ। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান। নিজদের প্রথম ম্যাচ জিততে মরিয়া হয়ে আছে টাইগাররা। সেই লক্ষ্যে ইতোমধ্যে ছক কষতে শুরু করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের ব্যাটিং অর্ডারে পরিবর্তন দেখা দিতে পারে। নিয়মিত তিনে খেলা অধিনায়ক সাকিব আল হাসান পছন্দের জায়গা ছেড়ে চারে ব্যাটিং করতে পারেন। লিটন কুমার দাসকে দেখা যেতে পারে তিনে। দলীয় সূত্রে এমনটাই নিশ্চিত হওয়া গেছে। গতকাল লিঙ্কনে অনুশীলন করেছেন নুরুল হাসান-লিটন দাসরা। তবে অনুশীলনে দলের সঙ্গে ছিলেন না অধিনায়ক সাকিব আল হাসান। তিনি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলার পর আপাতত ছুটিতে আছেন। আগামীকাল দলের সঙ্গে যোগ দেয়ার কথা আছে দলপতির। এছাড়া অনুশীলনে ছিলেন না পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডও। টিকেটসংক্রান্ত জটিলতায় এখনো দক্ষিণ আফ্রিকা থেকে দলের সঙ্গে যোগ দিতে পারেননি তিনি। এছাড়া গতকাল লিঙ্কনে টাইগারদের অনুশীলন দেখে উচ্ছ¡াস প্রকাশ করেছেন ব্যাটিং কোচ জেমি সিডন্স। তিনি তরুণ এই দলটি নিয়ে বেশ আত্মবিশ্বাসী। টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে বাংলাদেশ ভুগছে শেষ কয়েক বছর ধরেই। তামিম ইকবাল নিজ থেকে সরে যাওয়ার পর তেমন কেউই তার জায়গা নিতে পারেননি। লিটন নিজের অবস্থান তৈরি করে নিলেও সমর্থনের জুটি গড়ার মতো সতীর্থ পাননি। এ পজিশনে একাধিক খেলোয়াড়কে পরীক্ষা করানো হয়েছে। কিন্তু পরীক্ষিত কোন ওপেনারই জায়গা থিতু করতে পারেননি।
এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে সাব্বির মিরাজ ওপেনিং করেন। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে সিরিজেও তারা ছিলেন ইনিংস উদ্বোধনে। মিরাজ নিজের সামর্থের ছাপ রাখলেও সাব্বির পারেননি। তবে তাদের ওপর ভরসা রাখছে টিম ম্যানেজমেন্ট। এজন্য লিটনকে তিনে নামিয়ে ব্যাটিং অর্ডার লম্বা করতে চায় দল।
একই সঙ্গে সাকিব লম্বা সময় যেন ক্রিজে থাকতে পারে, ইনিংস শেষ করে আসতে পারেন সেজন্য চারে ব্যাটিং করবেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে সাকিব যে ছয় ম্যাচ খেলেছেন প্রতিটিতেই নেমেছিলেন চার নম্বরে । ১০১ টি-টোয়েন্টি ম্যাচে সাকিব ৪০ ইনিংসে তিনে ব্যাটিং করেছেন। যেখানে তার গড় রান ২৮.৭২। ক্যারিয়ার সেরা ৮৪ রানের ইনিংসটিও খেলেছেন তিনে। সেটাও আট বছর আগে। এছাড়া চারে ৩৬ ইনিংসে ২২ গড়ে ৬৮২ রান করেছেন। চারের থেকে তিনে সাকিবের ব্যক্তিগত পারফরম্যান্স উজ্জ্বল। কিন্তু দলীয় স্বার্থে পছন্দের জায়গা ছেড়ে দিতেই হচ্ছে তাকে।
নিউজিল্যান্ডের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেয়াটা বেশ গুরুত্বপূর্ণ বাংলাদেশ দলের জন্য। তাই সেখানে টাইগাররা নিজদের মানিয়ে নেয়ার চেষ্টা করছে।
এদিকে গত বছর অনেক স্বপ্ন নিয়ে সংযুক্ত আরব আমিরাতে টি- টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু সেখানে ভরাডুবি হয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলের। এমনকি মূল পর্বে কোনো ম্যাচই জিতেনি পারেনি টাইগাররা। বছর ঘুরে ফের দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।
এবার বিশ্বকাপে সাকিবের নেতৃত্বে সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ। ২০০৭ সাল থেকে বিশ্বকাপের মূল পর্বে কোনো জয় নেই টাইগারদের। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের অধিনায়কত্বে এবার নিশ্চিতভাবে সেই বন্ধ্যাত্ব ঘুচাতে মুখিয়ে থাকবেন ক্রিকেটাররা। ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের পরে ৯ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে লড়বে টাইগাররা। নিজেদের তৃতীয় ম্যাচে ১২ অক্টোবর ফের প্রতিপক্ষ স্বাগতিক নিউজিল্যান্ড। সবশেষ গ্রুপ পর্বের শেষ ম্যাচে ১৩ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে সাকিব আল হাসানের দল।
এদিকে এবার ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের মতো দলের বিপক্ষে খেলাকেও দারুণ সুযোগ হিসেবেই দেখছেন বাংলাদেশ দলের ব্যাটিং কোচ। এসব নানা বিষয় নিয়ে জেমি সিডন্স বলেন, আরব আমিরাত থেকে আমরা নিউজিল্যান্ডে এসেছি। সেখানে ম্যাচ খেলার পাশাপাশি তাদের সুযোগ-সুবিধায় আমরা অনুশীলন করেছি। আমাদের দলটা বেশ তরুণ। অভিজ্ঞদের কেউ অবসর নিয়েছে, কেউ এ সফরে নেই। আপনারা জানেন, সংক্ষিপ্ত সংস্করণ থেকে অবসরে গেছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। আর মাহমুদউল্লাহকে দলে রাখা হয়নি। অভিজ্ঞ ক্রিকেটারদের মধ্যে সাকিব-লিটনরা আছে। যদিও তাদের তরুণ বলার সুযোগ নেই। কিন্তু এই দলকে আমি তরুণই বলব। এই দলটি নিয়ে আমি বেশ রোমাঞ্চিত। এখন দুটি শক্তিশালী দলের সঙ্গে কেমন করি, সেটি দেখার বিষয়। আরব আমিরাতের ৪০ ডিগ্রি তাপমাত্রায় আমরা খেলেছি। এখন নিউজিল্যান্ডে খুব ঠান্ডা। এখানে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারলে, অস্ট্রেলিয়াতে খেলা সহজ হবে। হ্যাগলি ওভাল অস্ট্রেলিয়ার মতোই হবে। এমনকি মৌসুমের শুরুতে তো কন্ডিশন অস্ট্রেলিয়ার মতোই থাকবে।
এবার ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে মিশন শুরু করবে টাইগাররা। পাকিস্তানের মতো দলের বিপক্ষে খেলাকেও দারুণ সুযোগ হিসেবে দেখছেন লিটন-আফিফদের ব্যাটিং কোচ। এই বিষয় জেমি সিডন্স বলেন, এর চেয়ে ভালো প্রস্তুতি হতে পারে না। নিউজিল্যান্ড তো গতবারের ফাইনাল খেলা দল। পাকিস্তানও দারুণ একটা দল টি-টোয়েন্টিতে। তাদের যদি চ্যালেঞ্জ জানাতে পারি, তাহলে বিশ্বকাপের জন্য প্রস্তুত হওয়ার পথে ভালোভাবেই এগোব আমরা।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই টি-টোয়েন্টি ম্যাচ খেলে দেশে ফেরার পর নিউজিল্যান্ডে পা রাখে টাইগাররা। ২ অক্টোবর সেখানে পৌঁছানোর পর বিশ্রামে ছিলেন। গতকাল থেকে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এটাই টাইগারদের শেষ সুযোগ নিজেদের ঝালিয়ে নেয়ার। এবার সংক্ষিপ্ত ফরম্যাটে বিশ্বকাপ অস্ট্রেলিয়ার মাটিতে হবে। তার আগে বাউন্সি পিচে নিজেদের শক্তি-সামর্থ্য প্রমাণের সেরা সুযোগ পেয়েছে টাইগাররা।
তাছাড়া এই বছরের শুরুতে দুই টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে গিয়েছিল টাইগাররা। মাউন্ট মঙ্গানুইয়ে জিতে ইতিহাস গড়ে বাংলাদেশ। বছরের শেষ দিকেও নিউজিল্যান্ডে খেলবে লিটন-সাব্বিররা। তবে এবার সংস্করণের দিকে তাদের মনোযোগ। কারণ টি-টোয়েন্টি ফরম্যাটে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। এশিয়া কাপের শেষ ম্যাচের মতো আরব আমিরাতের বিপক্ষেও ওপেন করেছেন সাব্বির রহমান ও মেহেদী হাসান মিরাজ। ত্রিদেশীয় সিরিজেও এমন কিছু হবে তার ইঙ্গিতই দিলেন সিডন্স। তিনি বলেন, আপনারা দেখেছেন কদিন আগে সাব্বির-মিরাজ ওপেন করছে। এই জুটি তামিম-লিটনের জুটির থেকে আলাদা। আমাদের পরিকল্পনায় ওপেনে সাব্বির-মিরাজ আছে।
লিটন তিন-চারে আছে এখনো। কয়েকজন সিনিয়র আছে এখনো, তবে তরুণরা বেশ উজ্জীবিত। আমাদের এখনো কিছু সিনিয়র ক্রিকেটার আছে কিন্তু তরুণরা খুব উদ্দীপ্ত, আমি তাদের নিয়ে আশাবাদী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়