জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

ভোটের প্রচারে বিচারপতি : আচরণবিধি লঙ্ঘন বলছেন বিএনপির আইনজীবীরা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী প্রচারণায় হাইকোর্ট বিভাগের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার অংশ নেয়ায় তার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার এসোসিয়েশন) বিএনপিপন্থি ৬ আইনজীবী প্রধান বিচারপতির কাছে এ বিষয়ে একটি অভিযোগপত্র জমা দেন বলে নিশ্চিত করেছেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। প্রধান বিচারপতির ব্যক্তিগত সহকারী ?লিখিত অভিযোগটি গ্রহণ করেছেন। অভিযোগকারীরা হলেন- সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কোষাধ্যক্ষ মোহাম্মদ কামাল হোসেন, সিনিয়র সহসম্পাদক মাহফুজ বিন ইউসুফ, সহসম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান খান, কার্যনির্বাহী সদস্য গোলাম আকতার জাকির, মনজুরুল আলম সুজন ও কামরুল ইসলাম।
অভিযোগপত্রে বলা হয়, বিচার বিভাগের প্রতি সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাস ধরে রাখার আবশ্যকতায় সিভিল আপিল নং ০৬/২০১৭ বাংলাদেশ সরকার এবং অন্যান্য বনাম এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী এবং অন্য মামলায় বিচারপতিদের জন্য আচরণবিধি নির্ধারণ করে দেয়া হয়। সা¤প্রতিক সময়ে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে, মিডিয়ায় ও ভিডিও থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, সুপ্রিম কোর্টের বিচারপতি খুরশীদ আলম সরকার আসন্ন জাতীয় সংসদ উপনির্বাচনে গাইবান্ধা-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর নির্বাচনী মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন। স্থানীয় আওয়ামী লীগের নেতাদের উপস্থিতিতে তাকে মাইক্রোফোন হাতে বক্তব্য দিতে দেখা গেছে। মতবিনিময় সভায় উপস্থিত সংসদ সদস্য প্রার্থী ওই বিচারপতিকে তার স্থানীয় অভিভাবক হিসেবে উল্লেখ করেছেন। ওই সভাকে রাজনৈতিক দলের মতবিনিময় সভা হিসেবেও উল্লেখ করেছেন। সুতরাং ওই ঘটনার মাধ্যমে বিচারপতি খুরশীদ আলম সরকার সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে আচরণবিধি লঙ্ঘন করেছেন এবং সুপ্রিম কোর্টের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন। তাই এ বিষয়ে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি।
উল্লেখ্য, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া গত ২২ জুলাই মারা যান। এর দুদিন পর ওই সংসদীয় আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী কোনো আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন সম্পন্ন রয়েছে। তাই আগামী ১২ অক্টোবর জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার আসনে (গাইবান্ধা-৫) উপনির্বাচন অনুষ্ঠিত হবে। গত ২৩ আগস্ট নির্বাচন কমিশনের (ইসি) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়