মৎস্যমন্ত্রী : দেশের কোথাও আর মাছের আকাল হবে না

আগের সংবাদ

তিন চ্যালেঞ্জ নিয়ে মাঠে আ.লীগ : রাজপথের দখল নিশ্চিত করা > মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন সম্পন্ন করা > তৃণমূলকে ঐক্যবদ্ধ করা

পরের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

প্রকাশিত: অক্টোবর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের চারটি অঞ্চল- দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়ায় গত সপ্তাহে গণভোট অনুষ্ঠিত হওয়ার পর এই চারটি অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। মস্কোতে গতকাল শুক্রবার একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে সংযুক্ত করার ঘোষণা দিয়ে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় চারটি অঞ্চলের প্রধানদের সঙ্গে ঘোষণাপত্রে স্বাক্ষর করেন পুতিন। পরে এ উপলক্ষে বক্তৃতা করেন রুশ প্রেসিডেন্ট। এই আয়োজনের সঙ্গে মস্কোর রেড স্কয়ারে বিশাল আনন্দ কনসার্ট অনুষ্ঠিত হয়। পুতিনের ঘোষণার ফলে ইউক্রেনের দখলকৃত খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করবে রাশিয়া। বিবিসি ও অন্য ব্রিটিশ সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। স¤প্রতি ইউক্রেনে দখলকৃত চারটি এলাকায় গণভোট আয়োজন করে রাশিয়া। এই চারটি এলাকা ইউক্রেনের ১৫ শতাংশ ভূখণ্ড। গণভোটে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছেন বলে দাবি মস্কোর। ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো এই গণভোটকে মস্কোর ‘সাজানো’ এবং অবৈধ বলে দাবি করেছে। এর আগে বৃহস্পতিবার রাতে রুশ অধিকৃত ইউক্রেনের খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চলকে ‘স্বাধীনতার’ স্বীকৃতি দিয়ে ডিক্রি জারি করেন পুতিন। আর ফেব্রুয়ারিতে দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন তিনি।
ইউক্রেনে চলমান যুদ্ধে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানাতে গতকাল শুক্রবার ভাষণে পুতিন এক মিনিট নীরবতা পালনের আহ্বান জানান। তিনি বলেন, বিশেষ সামরিক অভিযানে নিহত সেনারা রাশিয়ার বীর। তারা এই ভূখণ্ডের জন্য লড়াই করে মৃত্যুবরণ করেছে। পুতিন বলেন, ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ায় যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমি নিশ্চিত কেন্দ্রীয় পরিষদ আমাদের নতুন চারটি এলাকাকে সমর্থন করবে। কারণ এটি লাখো মানুষের ইচ্ছা। তিনি দাবি করেন, গণভোটে যারা ভোট দিয়েছেন এই ফল তাদের প্রাকৃতিক

অধিকার। এই ভূখণ্ডের জন্য রাশিয়ার কয়েকটি প্রজন্ম লড়াই করেছে।

অনুষ্ঠানে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী চারটি অঞ্চলের নেতারাও উপস্থিত ছিলেন। রাশিয়ান কর্মকর্তারা বলেছেন, অঞ্চলগুলো পরবর্তীতে মস্কোর পারমাণবিক ছাতার নিচে থাকবে এবং রাশিয়ার ভূখণ্ডে আক্রমণ হলে তারা পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে।
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, দোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকগুলো ২০১৪ সীমানার মধ্যে রাশিয়া দ্বারা স্বীকৃত। পুতিন রাশিয়ার প্রতিটি অস্ত্র দিয়ে নতুন সংযুক্ত অঞ্চলগুলোকে রক্ষা করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, ইউক্রেনে আমাদের ভাই ও বোনেরা এক জনমানুষের অংশ। পশ্চিমারা রাশিয়াকে দুর্বল করার উপায় খুঁজছে।
নেতাদের স্বাগত জানিয়ে শুরু : পুতিন বলেন, ইউক্রেনীয় অঞ্চলের লোকেরা রাশিয়া সংযুক্ত হতে যাচ্ছে- সে কারণে তাদের স্বাগত জানাই। এটা লাখো মানুষের ইচ্ছা। এরপর তিনি মহান রাশিয়ার নায়কদের প্রশংসা করেন- যারা ২০১৪ সালে ইউক্রেনে নব্য-নাজি অভ্যুত্থান বলে অভিহিত করার বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন।
নতুন মানচিত্রে রাশিয়া : ঠিক ক্রিমিয়ার মতো নয়। অল্প রক্তপাতের মাধ্যমে ২০১৪ সালের মার্চ মাসে ইউক্রেনের কাছ থেকে যেভাবে ক্রিমিয়া দখলের পর সেখানে একটি গণভোট করে। এরপর সাংবিধানিক প্রক্রিয়ার মাধ্যমে ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসাবে ঘোষণা করে। একই কার্বন প্রক্রিয়ায় না হলেও অনেকটা রক্তপাতের পর এবং নৌবহিনীর বেশ কড়া মূল্য দিয়ে ইউক্রেনের ১৫ শতাংশ অঞ্চল নিজের বলে ঘোষণা করলেন পুতিন।
মূলত, উডিসা বন্দর ছাড়া প্রায় শতভাগ ইউক্রেনের সামুদ্রিক এলাকা রাশিয়ার নিয়ন্ত্রণে নিলেন পুতিন। রাশিয়ার নেতা স্পষ্টতই এটা বেশ দেরি করেছেন এবং স্বশৈলীতে গণভোট ঘোষণা করেছিলেন কোনো নোটিস ছাড়াই। যা পশ্চিমারা বুঝতে আরো দেরি করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল শুক্রবার বলেছেন যে সংযুক্ত অঞ্চলে যে কোনো হামলা আগ্রাসন হিসাবে বিবেচিত হবে।
যেভাবে পরিবর্তন হবে : অধিকৃত অঞ্চলের মানচিত্র কিভাবে হবে তা এখনো স্পষ্ট নয়। এমনকি পেসকভও সংজ্ঞায়িত করতে পারেননি, রাশিয়া অধিকৃত দক্ষিণ ইউক্রেনে তার নতুন সীমান্ত কোথায় আঁকবে। তবে তিনি বলেন, দোনেস্ক অঞ্চলের পুরোটাই রাশিয়ার অংশ হিসেবে বিবেচনা করবে রাশিয়া। যেসব অংশ দখলে নেই সেসব অংশ দখল করতে হবে বলে জানান তিনি।
ফেব্রুয়ারি আক্রমণের আগে, রাশিয়া দুটি পূর্বাঞ্চলের সবটুকুকেই স্বাধীন ‘জনগণের প্রজাতন্ত্র’ হিসাবে স্বীকৃতি দিয়েছিল এবং এখন মস্কো তাদের রাশিয়ান অঞ্চল হিসাবে সংজ্ঞায়িত করবে। পুতিনও এখন গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদের অলঙ্কৃত সেন্ট জর্জ হলে তার অনুষ্ঠানের আগে চারটি দক্ষিণ অঞ্চলকে স্বাধীন হিসেবে স্বীকৃতি দিয়েছেন। তিনি তাদের ইউক্রেনীয় সার্বভৌমত্ব প্রত্যাহার করে সেই চুক্তিগুলো রাশিয়ার পার্লামেন্টের দুটি কক্ষে জমা দেবেন এবং আগামী শুক্রবার তার ৭০তম জন্মদিনের আগে আগামী সপ্তাহে ভাষণ দেবেন। তারপরে এটি রাশিয়ার সংবিধানে অন্তর্ভুক্ত হবে।
ইউক্রেনের করণীয় : ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি এই ঘটনার প্রতিক্রিয়ায় সিদ্ধান্ত নিতে তার প্রতিরক্ষা এবং সুরক্ষা প্রধানদের সঙ্গে বৈঠক করছেন, তবে তিনি ইতোমধ্যে স্পষ্ট করেছেন, এই সংযুক্তিকরণে ক্রেমলিনের স্বপ্ন পূরণ হবে না। তিনি বলেন, আমাদের ভূমির কোনো অংশ দখলের জন্য রাশিয়ার কোনো প্রচেষ্টা ইউক্রেন সহ্য করতে পারে না এবং করবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়