জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা ২ অক্টোবর

আগের সংবাদ

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত : প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক ঘোষণা, অবৈধ বলছেন ন্যাটো নেতারা

পরের সংবাদ

কটিয়াদীতে জমে উঠেছে ঐতিহ্যবাহী ঢাকের হাট

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি : শারদীয় দুর্গাপূজা উপলক্ষে কটিয়াদীতে এবারো বসেছে ৫০০ বছরের ঐতিহ্যবাহী ঢাকের হাট। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া এই হাট চলবে শনিবার পর্যন্ত। ঢাক ছাড়াও ঢোল, ড্রাম, বাঁশি, সানাই, মন্ডিরা, কাঁসি, ঝনঝনিসহ বাহারি বাদ্যযন্ত্র নিয়ে বাদ্যকর আসেন এই হাটে। একসঙ্গে নানা বাদ্যের সম্মিলিত শব্দে ভিন্ন রকম উৎসবের আবহ তৈরি হয়েছে কটিয়াদীর পুরানবাজার এলাকায়।
জানা যায়, ঢাকের বাজনা ছাড়া দুর্গাপূজা অসম্পূর্ণ। মহাষষ্ঠী থেকে বিসর্জন সব ক্ষেত্রেই চাই ঢাকের আওয়াজ। তাই পূজার সময় ঢাকঢোলের কদর বাড়ে। তাই মুন্সীগঞ্জ, ঢাকা, গাজীপুর, নরসিংদী, সিলেট, কুমিল্লা, সুনামগঞ্জ, হবিগঞ্জসহ দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকিরা আসেন এই হাটে। নাম ঢাকের হাট হলেও, এখানে ঢাক বা বাদ্যযন্ত্র কেনাবেচা হয় না। বাদ্যযন্ত্র বাদকেরা অর্থের বিনিময়ে শুধু পূজা চলাকালীন আয়োজকদের সঙ্গে চুক্তিবদ্ধ হন। কার চুক্তিমূল্য কত হবে, তা নির্ধারণ হয় ঢাকিদের দক্ষতার ওপর। সাধারণত ১০ হাজার থেকে লাখ টাকাও ছাড়িয়ে যায় তাদের চুক্তিমূল্য।
বৃহস্পতিবার সকালে এ হাটে সরজমিন ঘুরে দেখা যায়, ঢাকি ও পূজা আয়োজকদের ভিড়ে জমে উঠেছে হাট। এবার হাটে একটি ঢাক ১০ থেকে ২০ হাজার টাকা, ঢোল ৮ থেকে ১০ হাজার টাকা, ব্যান্ডপার্টি প্রকারভেদে ৫০ হাজার থেকে ১ লাখ টাকায় পর্যন্ত বায়না হচ্ছে। বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, কটিয়াদী উপজেলা শাখার সভাপতি ও ঢাকের হাট পরিচালনা কমিটির সদস্য বেণী মাধব ঘোষ বলেন, এ হাটের ইতিহাস ৫০০ বছরের পুরনো। আমরা ঢাকি ও যারা বায়না করতে আসে তাদের সার্বিক সহযোগিতা করে থাকি। কটিয়াদী পৌর মেয়র শওকত উসমান বলেন, ঐতিহ্যবাহী এই ঢাকের হাটটি এলাকার ঐতিহ্য ও সংস্কৃতির অংশ হয়ে গেছে। ঢাকিদের বিশ্রামের জন্য একটি বিশ্রামাগার নির্মাণ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়