আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

একদিনে ভর্তি পাঁচ শতাধিক ডেঙ্গুরোগী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। গত কয়েকদিন ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল চার শতাধিক। তবে গতকাল বুধবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন করে আরো ৫২৪ জন ডেঙ্গুরোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। যা চলতি বছর দৈনিক হিসাবে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু আক্রান্ত রোগী। আর একই সময়ে এডিস মশাবাহিত এই জ¦রে আক্রান্ত হয়ে চট্টগ্রামে ১ শিশুর মৃত্যু হয়েছে।
গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত মঙ্গলবার ৪৬০ জন, সোমবার ৪৮২ জন, রবিবার ৪৪০ জন, শনিবার ৪৪০ জন, শুক্রবার ১২৫ জন, বৃহস্পতিবার ৪৩৭ জন, বুধবার ৪৩১ জন, মঙ্গলবার ৪৩৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছিল।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গতকাল বুধবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ভর্তি ৫২৪ জন ডেঙ্গু রোগীর মধ্যে ৩৭৩ জন ঢাকার এবং ১৫১ জন ঢাকার বাইরের। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গুরোগীর সংখ্যা এক হাজার ৮২০ জন। এর মধ্যে ঢাকার ৫০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ৩৮৮ জন এবং ঢাকার বাইরে হাসপাতালে ৪৩২ জন ভর্তি আছেন। চলতি বছর ১ জানুয়ারি থেকে ২৮ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১৫ হাজার ৩৪৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৩ হাজার ৪৭১ জন। এই জ¦রে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫ জন।
মাসভিত্তিক হিসাব অনুযায়ী জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারিতে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুন মাসে ৭৩৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে এক জনের। জুলাই মাসে ডেঙ্গুরোগী ছিল এক হাজার ৫৭১ জন, আর মারা গেছেন ৯ জন। আগস্টে রোগী ছিল ৩ হাজার ৫২১ জন, আর ১১ জনের মৃত্যু হয়। সেপ্টেম্বর মাসের ২৮ দিনে রোগীর সংখ্যা ৯ হাজার ১৬৫ জন। আর মৃত্যু হয়েছে ৩৪ জনের।
চট্টগ্রামে ডেঙ্গুতে শিশুর মৃত্যু : চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে মিফতাহুল জান্নাত (৯) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়। গতকাল বুধবার দুপুরে সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়।
মৃত মিফতাহুল জান্নাত নগরের জামালখান লাভলেন এলাকার আবেদিন কলোনির মো. মঈন উদ্দিনের মেয়ে।
এর আগে গত মঙ্গলবার রাতে ডেঙ্গু জ¦র নিয়ে চট্টগ্রাম নগরীর বেসরকারি পার্কভিউ হাসপাতালে ভর্তি হয় শিশু মিফতাহুল জান্নাত। বুধবার ভোরে শিশুটির মৃত্যু হয়।
পার্কভিউ হাসপাতালের এমডি রেজাউল করিম জানান, রাতে এক শিশু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়। বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে ডেঙ্গু শনাক্ত হয়। বুধবার ভোরে শিশুটি চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।
উল্লেখ্য, গত ২১ ও ২২ সেপ্টেম্বর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চট্টগ্রামে তিনজনের মৃত্যু হয়। তাদের মধ্যে একজন ৭০ বছর বয়সী, অন্যজন ৪০ বছর বয়সী ও আরেকজন ৫০ বছর বয়সী নারী। এর মধ্যে দুইজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ও আরেকজন এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
সিভিল সার্জন সূত্রে জানা যায়, চট্টগ্রামে এ পর্যন্ত মোট ৫৩৫ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এছাড়া গতকাল বুধবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৩৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। এর মধ্যে সরকারি হাসপাতালে ২২ জন ও বেসরকারি হাসপাতালে ১১ জন ভর্তি হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়