হাজারীবাগের বিস্ফোরণ : পা হারানো দিলীপসহ শঙ্কাজনক অবস্থায় ২

আগের সংবাদ

পাঁচ কারণে বাড়ছে ডেঙ্গু!

পরের সংবাদ

বিশ্ব পর্যটন দিবস-২০২২ : কক্সবাজারে বিচ কার্নিভাল শুরু বর্ণাঢ্য শোভাযাত্রা কুয়াকাটায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্ব পর্যটন দিবস ২০২২ উপলক্ষে গতকাল মঙ্গলবার কক্সবাজারে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী মেলা ও বিচ কার্নিভাল। অন্যদিকে কুয়াকাটায় দিবসটি পালিত হয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে। এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-
কক্সবাজার : কক্সবাজারে মঙ্গলবার থেকে সাত দিন ধরে চলবে এই উৎসব। মেলা উপলক্ষে কক্সবাজারের সব হোটেল-মোটেল ও রেস্তোরাঁয় দেয়া হচ্ছে ৩০-৭০ শতাংশ মূল্যছাড়। পর্যটকদের পাশাপাশি স্থানীয়রাও পাবেন এ সুবিধা। এ বিষয়ে জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন, কক্সবাজারকে আরো ব্র্যান্ডিং করতে হবে। প্রচার আরো বাড়াতে হবে। কার্নিভালকে স্থায়ীভাবে আন্তর্জাতিক মানের রূপ দেয়া এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য।
‘পর্যটনে নতুন ভাবনা’- এই প্রতিপাদ্য নিয়ে সাত দিনব্যাপী পর্যটন মেলার আয়োজনে করেছে কক্সবাজার জেলা প্রশাসন ও বিচ ম্যানেজমেন্ট কমিটি। কক্সবাজার সৈকতের লাবণী পয়েন্টে বসছে এ মেলা। এই মেলায় স্পন্সর করছে বিভিন্ন প্রতিষ্ঠান।
মেলা উপলক্ষে গত শনিবার বিকাল ৪টায় লাবণী পয়েন্টে কক্সবাজার জেলা প্রশাসন সাত দিনব্যাপী পর্যটন মেলা ও বিচ কার্নিভালের বিষয়ে প্রেসব্রিফিং করেন। ব্রিফিংয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান তার বক্তব্যে বলেন, কক্সবাজার সৈকতের লাবণী পয়েন্টে বসছে আনন্দ-উৎসবের এ মেলা। পর্যটন নগরী কক্সবাজারে দিনে রাতে পর্যটক বাড়ানোর দিকে আমরা এগুচ্ছি। এনিয়ে ট্যুরিস্ট পুলিশ ও বিচ ম্যানেজমেন্ট কমিটি কাজ করছে।
মেলায় বসেছে ২০০টি স্টল। এছাড়া থাকবে পর্যটনবিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, ঘুড়ি উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফানগেম, ক্ষুদ্র নৃতাত্ত্বিক উৎসব, ফানুস উৎসব, বালি ভাস্কর্য্য, বিচ ভলিবল, ক্রিকেট, ম্যাজিক শো, আতশবাজি, ডিজে শো ও কনসার্ট। সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পাশাপাশি আঞ্চলিক শিল্পী মেরি, পপ শিল্পী মেহেরিন, আঁখি আলমগীর ও জনপ্রিয় কুঁড়ে ঘর ও কৌতুক অভিনেতা আরমান পারফর্ম করবেন। এছাড়া বিদেশি পর্যটকদের অংশগ্রহণে একটি বিশেষ অনুষ্ঠান থাকবে। এতে তারা জাজ মিউজিক, হ্যাবি মেটাল ও অপেরার মাধ্যমে সবাইকে মাতিয়ে তুলবেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত এই আয়োজন চলবে।
গতকাল সকাল ১০টায় সুগন্ধা থেকে লাবণী পয়েন্টে প্রায় ২ হাজার মানুষের অংশ গ্রহণে বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- সাইমুম সরওয়ার কমল এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, জাফর আলম এমপি, কানিজ ফাতেমা আহমেদ এমপি, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, কউক চেয়ারম্যান কমোডর (অব.) নুরুল আবচার, আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্মবিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী ও পৌর মেয়র মুজিবুর রহমান। হোটেল-মোটেল গেস্টহাউস মালিক সমিতির নেতারা জানান, সপ্তাহব্যাপী আয়োজন উপলক্ষে কক্সবাজারে আগত হোটেল- মোটেলগুলোতে অতিথিরা হোটেল ভাড়ায় ৩০-৭০ শতাংশ ছাড় পাবেন। এছাড়া সব হোটেল-রেস্তোরাঁয় খাবারে ২০-৩০ শতাংশ মূল্য ছাড় দেয়া হবে।
কুয়াকাটা (পটুয়াখালী) : ‘পর্যটনের নতুন সম্ভাবনা’ -এ প্রতিপাদ্যকে তুলে ধরে কুয়াকাটায় বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে। বর্ণাঢ্য শোভা যাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করে বাংলাদেশ পর্যটন করপোরেশন ও পটুয়াখালী জেলা প্রশাসনসহ কুয়াকাটার পর্যটন সংশ্লিষ্ট সংগঠনগুলো। মঙ্গলবার বেলা ১১টায় পর্যটন করপোরেশনের ইয়ুথ ইন মোটেলের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়। এ সময় বিভিন্ন সংগঠনের ব্যানার ও প্লাকার্ডের পাশাপাশি ব্যান্ড পার্টির অংশগ্রহণে আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। অংশগ্রহণকারী অন্য সংগঠনগুলোর মধ্যে ছিল কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশন, কুয়াকাটা ট্যুর অপারেটর এসোসিয়েশন, কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট এসোসিয়েশন, কুয়াকাটা ট্যুরিস্ট বোট মালিক সমিতিসহ পর্যটনমুখি ব্যবসায়ীরা। শোভাযাত্রাটি কুয়াকাটা মহাসড়ক প্রদক্ষিণ করে সৈকতের পর্যটন পার্কের সামনে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভায় পটুয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক মো. হুমায়ুন কবিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন রাখেন পটুয়াখালী জেলা প্রশাসক মোহম্মদ কামাল হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, সাধারণ সম্পাদক ভিপি আ. মান্নান, কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এসএম রাকিবুল আহসান, পটুয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার আহমাদ মাঈনুল হাসান, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার আ. খালেক, কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার, কুয়াকাটা পৌর আওয়ামী লীগের সভাপতি ও আ. বারেক মোল্লা প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়