হাজারীবাগের বিস্ফোরণ : পা হারানো দিলীপসহ শঙ্কাজনক অবস্থায় ২

আগের সংবাদ

পাঁচ কারণে বাড়ছে ডেঙ্গু!

পরের সংবাদ

বাবুল আক্তারের বিরুদ্ধে পিবিআই প্রধানের মামলা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চাঞ্চল্যকর মিতু হত্যা মামলায় মিথ্যা ও অসত্য তথ্য সরবরাহ ও প্রচারের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা এবং বিশেষ ক্ষমতা আইনে বাবুল আক্তার ও সাংবাদিক ইলিয়াস হোসাইনসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদার। মামলার অন্য দুই আসামি হলেন- বাবুল আক্তারের ভাই মো. হাবিবুর রহমান লাবু (৪৫), বাবুল আকতারের বাবা মো. আব্দুল ওয়াদুদ মিয়া (৭২)। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ধানমন্ডি থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ও বিশেষ ক্ষমতা আইনে বনজ কুমার মজুমদার বাদী হয়ে গতকাল মঙ্গলবার রাতে এ মামলা দায়ের করেন।
বনজ কুমার মজুমদার বলেন, আসামিদের বিরুদ্ধে মিতু হত্যা মামলায় মিথ্যা ও অসত্য তথ্য সরবরাহ এবং প্রচার করা, মিতু হত্যা মামলার মোড় ঘোরানোর চেষ্টা, সা¤প্রদায়িক উসকানি, পিবিআইয়ের ভাবমূর্তি ক্ষুণ্নœ তথা বাংলাদেশ পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগ করা হয়েছে।
উল্লেখ্য, এর আগে বনজ কুমার মজুমদারসহ ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে সাবেক এসপি বাবুল আক্তারের করা মামলার আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। ২৫ সেপ্টেম্বর চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুন্নেছা শুনানি শেষে আবেদনটি খারিজ করেন। একইসঙ্গে ফেনী কারাগারে নিরাপত্তা নিশ্চিত করার জন্য ওই কারাগারের জেল সুপারকে নির্দেশের আবেদনও নামঞ্জুর করেছেন আদালত।
আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী এডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, বাবুল আক্তার রিমান্ডে ছিলেন প্রায় এক বছর পাঁচ মাস আগে। এতদিন তিনি কেন আদালতে এ বিষয়ে অভিযোগ করেননি। ওই সময় তাকে ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছিল, তখনো অভিযোগ করেননি। এখন মিতু হত্যা মামলায় চার্জশিট হয়েছে। মামলা ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য তিনি এ আবেদন করেছিলেন। তাই আদালত মামলার আবেদন খারিজ করে দিয়েছেন। তাছাড়া ফেনী কারাগারে তার কক্ষে ওসির তল্লাশির বিষয়ে জীবনের নিরাপত্তা চেয়ে করা আবেদনও আদালত খারিজ করে দিয়েছেন। গত ৮ আগস্ট পুলিশ হেফাজতে নির্যাতনের অভিযোগ এনে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান বনজ কুমার মজুমদারসহ ছয়জনের বিরুদ্ধে মহানগর দায়রা জজ আদালতে মামলার আবেদন করেন বাবুল আক্তারের আইনজীবীরা। ১৯ সেপ্টেম্বর আদেশের সময় নির্ধারিত থাকলেও নতুন করে ২৫ সেপ্টেম্বর আদেশের সময় নির্ধারণ করা হয়। মামলার আবেদনে পিবিআই চট্টগ্রাম জেলার এসপি মো. নাজমুল হাসান, মেট্রো এসপি নাঈমা সুলতানা, খুলশী থানার ওসি সন্তোষ কুমার চাকমা, সিএমপির ডিবি বন্দর জোনের সহকারী কমিশনার এ কে এম মহিউদ্দিন সেলিম ও পিবিআই চট্টগ্রাম জেলার ইন্সপেক্টর কাজী এনায়েত কবিরের নাম উল্লেখ করা হয়েছে। আবেদনে নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩-এর ১৫(১) ধারা এবং সংশ্লিষ্ট আইনের ৫(২) ধারায় অভিযোগ করা হয়। সময়কাল বলা হয়, ২০২১ সালের ১০ মে সকাল পৌনে ১০টা থেকে ১৭ মে সকাল ১০টা পর্যন্ত।
অন্যদিকে ফেনী জেলা কারাগারে থাকা সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের কক্ষে এক পুলিশ কর্মকর্তার তল্লাশির অভিযোগ এনে তার নিরাপত্তা চেয়ে একই আদালতে গত ১২ সেপ্টেম্বর অন্য আবেদনটি করেছিলেন বাবুল আক্তারের আইনজীবীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়