হাজারীবাগের বিস্ফোরণ : পা হারানো দিলীপসহ শঙ্কাজনক অবস্থায় ২

আগের সংবাদ

পাঁচ কারণে বাড়ছে ডেঙ্গু!

পরের সংবাদ

ডেপুটি স্পিকার : দেশ পুনর্গঠনে জীবন বাজি রেখেছেন শেখ হাসিনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাসহ তার পরিবারের সদস্যদের হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র বানানোর নীলনকশা তৈরি করেছিল পাকিস্তানি প্রেতাত্মারা। তাদের ষড়যন্ত্রকে ধূলিস্মাৎ করে জীবনের ঝুঁকি নিয়ে দেশে প্রত্যাবর্তন করে আওয়ামী লীগের দায়িত্বভার গ্রহণ করেন শেখ হাসিনা। এরপর  দেশকে সমৃদ্ধির পথ দেখান তিনি।  এখনো জীবন বাজি রেখে দেশের মানুষের উন্নয়নে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সম্প্রতি তাকে বিশ্বের সেরা তৃতীয় প্রধানমন্ত্রীর সম্মানে ভূষিত করেছে জাতিসংঘ।
গতকাল মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। সম্প্রীতি বাংলাদেশের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
ডেপুটি স্পিকার বলেন, ‘বিশ্বে এমন নজিরবিহীন জঘন্য হত্যাকাণ্ডের পর নিজের পরিবারকে হারিয়ে হয়তো কেউই দেশে ফেরার সাহস পেত না। জাতির পিতার কন্যা বলেই শেখ হাসিনা তার বাবার আজন্ম স্বপ্নকে বাস্তবায়ন ও দেশ পুনর্গঠনে মৃত্যুকে ভৃত্য বানিয়ে দেশে ফিরলেন। শত বাধা পেরিয়ে ধীরে ধীরে দেশকে নিয়ে যাচ্ছেন সমৃদ্ধির পথে ও মুক্তিযুদ্ধের চেতনার কক্ষপথে।’
আলোচনায় প্রধান বক্তা হিসেবে আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, ‘বিএনপি এখন গণতন্ত্রের কথা বলে, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের কথা বলে। তারা বলছে ১৯৭৫ এর হাতিয়ার গর্জে উঠুক আরেক বার। তার মানে পঁচাত্তরের পরাজিত শক্তিরা আবার জেগে উঠেছে। কিন্তু আমরা সেই গণতন্ত্র তো চাই না- যে গণতন্ত্রে মানুষ পোড়ানো হয়, ঘর পোড়ানো হয়, মানুষকে নির্যাতন করা হয়, হাওয়া ভবনের নামে দেশে লুটপাট হয়! সে গণতন্ত্র তো আওয়ামী লীগ চায় না।’ তিনি বিএনপিকে নির্বাচনে এসে গণতান্ত্রিক পদ্ধতিতে শক্তি প্রমাণের আহ্বান জানান।
সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যাপক মামুন আল মাহতাবের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- প্রফেসর হারুন অর রশিদ, ইউজিসির সাবেক চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর নিজামুল হক ভূঁইয়া ও সাবেক তথ্য কমিশনার প্রফেসর সাদেকা হালিম প্রমুখ।
সভা শেষে ডেপুটি স্পিকার ভাষা সংগ্রামী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক, কলামিস্ট রণেশ মৈত্রের মৃত্যুতে শোক প্রকাশ করেন এবং সমবেদনা জানাতে তার ধানমন্ডির বাসভবনে যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়