সংস্কৃতি প্রতিমন্ত্রী : সাম্প্রদায়িক সম্প্রীরীতি রক্ষায় সজাগ থাকতে হবে সবাইকে

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০, এখনো নিখোঁজ অন্তত ২৭ : মরদেহের অপেক্ষায় স্বজনরা

পরের সংবাদ

বস্তায় আদা চাষে স্বপ্ন বুনছেন প্রকৌশলী শংকর পাল

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) প্রতিনিধি : পেশায় প্রকৌশলী হলেও বস্তায় আদা চাষে স্বপ্ন বুনছেন প্রকৌশলী শংকর পাল। এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যে উদ্বুদ্ধ হয়ে বাড়ির আঙিনায় ৫ হাজার ৮০০ বস্তায় আদা চাষ করেছেন তিনি। প্রকৌশলী শংকর পালের বাড়ি ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার পুটিজানা ইউনিয়নের বেরিবাড়ী গ্রামে। সম্প্রতি বাড়ির আঙিনা ও পরিত্যক্ত স্থানে বস্তা পদ্ধতিতে আদা চাষ করেছেন তিনি। এতে দেখা দিয়েছে বাম্পার ফলনের সম্ভাবনা।
সরেজমিনে দেখা যায়, বাড়ির আঙিনা এবং উঠানে ছায়াযুক্ত স্থানে সারিবদ্ধভাবে প্রায় ৫ হাজার ৮০০ বস্তা বসিয়ে আদা চাষ করেছেন শংকর। বস্তা পদ্ধতিতে আদা চাষে তার খরচ হয়েছে ১ লাখ ৮৫ হাজার ৬০০ টাকা। এ থেকে প্রায় ৬ লাখ ৯ হাজার টাকার আদা বিক্রির সম্ভাবনা রয়েছে। উদ্যোক্তা প্রকৌশলী শংকর পাল বলেন, ‘প্রথমে স্থানীয় বাজার থেকে সারের খালি বস্তা সংগ্রহ করি। এরপর উপজেলা কৃষি অফিসের নির্দেশনায় পরিমাণ মতো বেলে দো-আঁশ মাটি, জৈব রাসায়নিক কম্পোস্ট সার ও দানাদার কীটনাশক এক সঙ্গে ভালো করে মেশাই। বস্তা প্রতি দুই থেকে তিনটি করে আদা রোপণ করি। এই পদ্ধতিতে আদা চাষে বেশি ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে। আশা করছি আদা চাষে আমি লাভবান হবো।’
শংকর পালের আদা চাষের খামার ইতোমধ্যেই পরিদর্শন করেছেন বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প ও কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের ঊর্র্ধ্বতন কর্মকর্তারা। ফুলবাড়ীয়া উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, সাধারণভাবে আদা চাষের চেয়ে বস্তা পদ্ধতিতে চাষ করা অনেকটাই লাভজনক। এ নিয়ে অন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। একই সঙ্গে শংকরকে লাভবান করতে সার্বিকভাবে সহযোগিতা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়