সহিংসতা প্রতিরোধে মাঠে থাকবে ১৪ দল

আগের সংবাদ

পঞ্চগড়ে নৌকা ডুবে নিহত ২৫, নিখোঁজ অর্ধশতাধিক : করতোয়া তীরে শোকের মাতম

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর লক্ষ্য বাস্তবায়ন : সৃজনশীল কার্যক্রমে উপকৃত রৌমারীর কিশোর-কিশোরীরা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মাসুদ পারভেজ, রৌমারী (কুড়িগ্রাম) থেকে : ভবিষ্যৎ প্রজন্মকে বিশেষ করে নারী সমাজকে সঠিকভাবে গড়ে তুলতে এবং পারিবারিক বৈষম্যের শিকার কিশোরীদের সমাজের উন্নয়নের মূলধারায় অন্তর্ভুক্ত করতে সরকার দেশের জেলা, উপজেলা ও পৌরসভায় গড়ে তুলেছে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্প। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের লক্ষ্য বাস্তবায়নে আন্তরিকতার সঙ্গে ক্লাবগুলোর কার্যক্রম চলছে। কুড়িগ্রামের রৌমারী উপজেলার ছয়টি ইউনিয়নের ক্লাবগুলো কিশোর-কিশোরীদের জীবনমানের উন্নয়নে সরকারের দেয়া নির্দেশনা অনুযায়ী কাজ করছে। গত শুক্রবার বিকালের দিকে উপজেলার যাদুরচর ইউনিয়নের কাশিয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষার্থীদের মধ্যে আইডি কার্ড ও বই বিতরণ করা হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে মহিলাবিষয়ক অধিদপ্তরের প্রধান কার্যালয়ের তত্ত্বাবধানে ক্লাবগুলো পরিচালিত হচ্ছে। প্রধানমন্ত্রীর লক্ষ্য বাস্তবায়নে সারাদেশের ন্যায় কুড়িগ্রামের রৌমারী উপজেলার ছয়টি ইউনিয়নের ক্লাবের শিক্ষক ও জেন্ডার প্রোমোটার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। পড়াশোনার পাশাপাশি ক্লাবগুলোতে ছুটির দিনে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। যেমন- বয়ঃসন্ধিকালের সমস্যা কীভাবে মোকাবিলা করা যায়, বাল্যবিয়ে, যৌতুক, নারী নির্যাতন, শিশু পাচার কীভাবে প্রতিরোধ করা যায় ইত্যাদি শেখানো হয়। এসব কর্মসূচির মাধ্যমে কিশোর-কিশোরীরা উপকৃত হচ্ছে বলে জানান অনেকে।
গত শুক্রবার বিকালের দিকে উপজেলার যাদুরচর ইউনিয়নের কাশিয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষার্থীদের মধ্যে আইডি কার্ড ও বই বিতরণ করা হয়। আইডি কার্ড বিতরণকালে উপস্থিত ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা নাজনীন আক্তার, জেন্ডার প্রোমোটার মাসুদ পারভেজ, যাদুরচর ইউনিয়নের সাবেক ইউপি সদস্য মোছলেমা খাতুন, সংগীত শিক্ষক রাশেদা খাতুন রুনা, আবৃত্তি শিক্ষক নাসির হোসেনসহ আরো অনেকে।
শৌলমারী ইউনিয়ন ক্লাবের সংগীত শিক্ষক কায়সার আহমেদ লেবু বলেন, কিশোর অপরাধ থেকে কীভাবে নিজেকে রক্ষা করবে এবং দেশকে সুন্দরভাবে গড়ে তুলতে হবে সে সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া ক্লাবভিত্তিক বাল্যবিয়ের বিরুদ্ধে সমাজের মানুষের মধ্যে জনসচেতন সৃষ্টি করছে কিশোর-কিশোরী ক্লাব।
রৌমারী উপজেলার একজন জেন্ডার প্রোমোটার মাসুদ পারভেজ জানান, প্রতিটি ক্লাবে মাসে একবার করে কিশোর-কিশোরীদের জেন্ডার ও সমতাভিত্তিক সমাজ গঠন সম্পর্কে ক্লাবে ক্লাস নেন তিনি। এছাড়া প্রত্যেকটি ক্লাবের জন্য একজন করে সংগীত শিক্ষক ও একজন করে আবৃত্তি শিক্ষক আছেন। সারাদেশে এ পর্যন্ত ৪ হাজার ৮৮৩টি কিশোর-কিশোরী ক্লাব সরকারিভাবে চালু করা হয়েছে। রৌমারী উপজেলায় প্রতিটি ইউনিয়নে ১টি করে মোট ছয়টি সরকারি কিশোর-কিশোরী ক্লাব আছে। ঝড়ে পড়া শিশুর পাশাপাশি প্রতিটি ইউনিয়নের-উপজেলার কাছাকাছি হাই স্কুল ও প্রাইমারি স্কুল থেকে ১০ জন কিশোর ও ২০ জন কিশোরী নিয়ে কিশোর-কিশোরী ক্লাব প্রতিষ্ঠা করা হয়। ক্লাবের সব সদস্য পঞ্চম শ্রেণি থেকে নবম-দশম শ্রেণির ছাত্রছাত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের লক্ষ্য বাস্তবায়নে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। সরকারের ২০৪১ সালের ভিশন বাস্তবায়নে সমাজ ও রাষ্ট্রের উন্নয়নমূলক কাজে সবাইকে এগিয়ে আসতে হবে।
রৌমারী উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা নাজনীন আক্তার বলেন, বাল্যবিয়ে প্রতিরোধে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে।
প্রধানমন্ত্রীর নিজস্ব অগ্রাধিকার প্রকল্প এই কিশোর-কিশোরী ক্লাব। সরাসরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পের দায়িত্ব নিয়েছেন। সমাজের ভালো-মন্দ দিকসহ যাবতীয় বিষয় সম্পর্কে নিয়মিত ও শিক্ষার্থী, শিক্ষক, জেন্ডার প্রোমোটার, সমাজের গণ্যমান্য ব্যক্তি, ইউপি সদস্য, আইনশৃঙ্খলা বাহিনী ও ইউপি চেয়ারম্যানের উপস্থিতিতে মাসিক আলোচনা সভা করা হয়। আমাদের এই ক্লাবগুলো সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়