হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

সাফ জয়ীদের লাগেজে চুরির কূলকিনারা পাচ্ছে না পুলিশ : গোড়া থেকেই তদন্ত শুরুর সিদ্ধান্ত

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ জয়ী বাংলাদেশ মহিলা ফুটবল দলের দুই খেলোয়াড়ের লাগেজ থেকে ডলার, কাপড়চোপড় ও অন্য আনুষঙ্গিক জিনিসপত্র চুরির ঘটনায় কূলকিনারা করতে পারছে না আইনশৃঙ্খলা বাহিনী। এ ঘটনায় মতিঝিল থানায় দায়ের হওয়া সাধারণ ডায়েরির (জিডি) সূত্র ধরে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে পুলিশ। তবে, ঠিক কোন জায়গা থেকে কে বা কারা চুরি করেছে সেটি এখনো নিশ্চিত নয় তারা। এক্ষেত্রে বিমানবন্দরের বাইরে থেকে বাফুফে ভবন পর্যন্ত সিসি ক্যামেরা ফুটেজ বিশ্লেষণ করা হবে। বিষয়টি নিশ্চিত হতে ডলার ও টাকা খোয়ানো দুই নারী ফুটবলার কৃষ্ণা রানি সরকার ও শামসুন্নাহারের সঙ্গেও কথা বলতে পারে পুলিশ।
গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি সূত্র বলছে, যদি বিমানবন্দর কর্তৃপক্ষের কথা সত্য হয়, সেখানে যদি চুরি না হয়ে থাকে তাহলে বাফুফে ভবনে পৌঁছানো পর্যন্ত কোনো এক জায়গায় চুরি হওয়ার সম্ভাবনা বেশি। সেক্ষেত্রে তদন্তের স্বার্থে বিমানবন্দর থেকে লাগেজগুলো রিসিভ করা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ২ প্রটোকল অফিসারসহ ৪ কর্মীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হতে পারে। পাশাপাশি বিমানবন্দরের অভ্যন্তরে কিছু ঘটেছে কিনা সেটিও পুলিশের পক্ষ থেকে আবারো যাচাই করে দেখা হবে। যদিও বিমানবন্দর কর্তৃপক্ষ ও সেখানে নিরাপত্তার দায়িত্বে থাকা আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) বলে আসছে, বিমানবন্দরে কোনো চুরির ঘটনা ঘটেনি। এছাড়া নেপালের কাঠমান্ডু বিমানবন্দর থেকে চুরির ঘটনা ঘটে থাকতে পারে বলেও ধারণা করছে কেউ কেউ।
জিডির তদন্তের বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপির) উপকমিশনার (ডিসি) হাইয়াতুল ইসলাম খান ভোরের কাগজকে

বলেন, বাফুফের পক্ষ থেকে গত বৃহস্পতিবার মতিঝিল থানায় একটি জিডি করা হয়। এরপর পুলিশের পক্ষ থেকে একটি টিম বাফুফে ভবন পরিদর্শন করেছে। কিন্তু তদন্তের জন্য বাফুফে কর্মকর্তাদের কাছ থেকে আরো কিছু তথ্য প্রয়োজন। শুক্রবার ছুটির দিন হওয়ায় সেটি করা সম্ভব হয়নি। তবে, বাফুফের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা সহযোগিতার আশ্বাস দিয়েছেন। প্রয়োজন হলে অর্থ খোয়ানো দুই ফুটবলারের সঙ্গে কথা বলা হতে পারে। এক প্রশ্নের জবাবে ডিসি বলেন, আমরা গোড়া থেকে তদন্ত শুরু করতে চাই। এজন্য প্রয়োজনে বিমানবন্দরের সিসি ক্যামেরা ফুটেজ পুনরায় পর্যবেক্ষণ করা হবে।
তদন্তের বিষয়ে র‌্যাব-১ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন ভোরের কাগজকে বলেন, চুরির খবর পাওয়ার পর আমরা বিমানবন্দরের ভেতর ও বাইরের বেশকিছু সিসি ক্যামেরা ফুটেজ বিশ্লেষণ করেছি। কিন্তু চুরির বিষয়ে নিশ্চিত হতে পারিনি। তদন্ত এখনো চলমান রয়েছে। যারাই চুরির সঙ্গে যুক্ত থাকুক, আইনের আওতায় আনা হবে।
ডিএমপির উত্তরা বিভাগের ডিসি মোহাম্মদ মোর্শেদ আলম ভোরের কাগজকে বলেন, এ ঘটনায় আমরা লিখিত কোনো অভিযোগ পাইনি। বিমানবন্দর থানায় জিডি করা হবে বলে শুনেছিলাম। কিন্তু বাফুফের পক্ষ থেকে জিডি করা হয়নি। এজন্য আমরা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করতে পারিনি। তবে, ছায়া তদন্ত চলছে। জিডি করা হলে আমরা বিমানবন্দরের অভ্যন্তরে তদন্তে যেতে পারতাম।
চুরির ঘটনায় কোনো অগ্রগতি আছে কিনা? জানতে চাইলে বিমানবন্দর এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক ভোরের কাগজকে বলেন, বিমানবন্দর কর্তৃপক্ষ সিসি ক্যামেরা ফুটেজ বিশ্লেষণ করে আগেই জানিয়ে দিয়েছে সেখানে চুরির ঘটনার প্রমাণ পায়নি। এরপরও আমরা পুনরায় সিসি ক্যামেরা ফুটেজ বিশ্লেষণ করি। এতেও কোনো প্রমাণ পাইনি। এতটুকু নিশ্চিতভাবে বলতে পারি, বিমানবন্দরে কিছু হয়নি।
প্রসঙ্গত, গত বুধবার নেপাল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সাফ জয়ী নারী ফুটবল টিম ও কোচিং স্টাফরা ঢাকায় অবতরণ করে। পরে খেলোয়াড়দের ছাদখোলা বাসে রাজসিক সংবর্ধনা জানিয়ে বাফুফে ভবনে নেয়ার পর রাতে চুরির বিষয়টি টের পান ফুটবলার কৃষ্ণা রানি সরকার ও শামসুন্নাহার। শিরোপা জেতার উৎসবের মধ্যে চুরির এই খবর হতবাক করেছে সবাইকে।
এরই মধ্যে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বাফুফের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ নারী দলের দুই ফুটবলার কৃষ্ণা রানি সরকার ও শামসুন্নাহারের লাগেজ থেকে খোয়া যায় এক হাজার ৩০০ ডলার। এ ছাড়া মার্জিয়ার কিছু নেপালি রুপি ও সাবান চুরি হয়েছে। দলের ফিজিওর বেশ কিছু জিনিসপত্র খোয়া গেছে। চুরি যাওয়া সমপরিমাণ টাকা ফেরত দেয়ারও আশ্বাস দিয়েছে বাফুফে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়