স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

বগুড়ার ধুনট : যমুনা থেকে বালু তোলায় কারাদণ্ড ১৬ জনের

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ধুনট (বগুড়া) প্রতিনিধি : ধুনট উপজেলায় যমুনা নদীতে অভিযান চালিয়ে খননযন্ত্র দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে ১৬ বালুদস্যুর ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ঘটনাস্থল থেকে জব্দ করা হয় বালু উত্তোলন কাজে ব্যবহৃত ৫টি বাল্কহেড ও ১০টি শ্যালো মেশিন। গতকাল সোমবার ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী বিচারক সঞ্জয় কুমার মহন্ত এ দণ্ডাদেশ দেন।
দণ্ডপ্রাপ্তরা হলো- উপজেলার কৈয়াগাড়ি গ্রামের অসিম উদ্দিনের ছেলে শহিদুল ইসলাম (৫২), রুহুল আমিনের ছেলে স্বপন মিয়া (২০), চুনিয়াপাড়া গ্রামের আলমগীর হোসেনের ছেলে রাজু আহম্মেদ (২০), শহড়াবাড়ি গ্রামের জালাল উদ্দিনের ছেলে রাসেল মিয়া (১৯), আয়নাল হকের ছেলে শফিকুল ইসলাম (৩০), নূর মোহম্মাদের ছেলে আইয়ুব আলী (২৪), ভুলু সরকারের ছেলে হবিবর রহমান (৪০), গুয়াডহরী গ্রামের আমজাদ হোসেনের ছেলে সোহেল রানা (২০), শিমুলবাড়ি গ্রামের শাহ আলীর ছেলে রবিউল ইসলাম (৩৫), রফিকুল ইসলামের ছেলে আলমগীর হোসেন (২৫), বৈশাখী গ্রামের আব্দুস ছালামের ছেলে আব্দুর রহিম (২০), আবুল কাসেমের ছেলে রাঙ্গা মিয়া (২৪), আব্দুস ছালামের ছেলে হারুনর রশিদ (২৬), গোসাইবাড়ি গ্রামের ভুট্টু মিয়ার ছেলে সৈকত হোসেন (২৬), সারিয়াকান্দি উপজেলার আওলাকান্দি গ্রামের তোফজ্জল হোসেনের ছেলে বুলবুল ইসলাম (২৪) ও পাবনার সাথিয়া উপজেলার বাবুপাড়ার আব্দুল কুদ্দুসের ছেলে বাবুল ইসলাম (৫০)।
ইউএনও অফিস সূত্রে জানা যায়, উপজেলায় যমুনা নদীর বৈশাখী চর এলাকা থেকে দীর্ঘদিন ধরে খননযন্ত্র দিয়ে অবৈভভাবে বালু উত্তোলনের পর বিক্রি করে স্থানীয় প্রভাবশালী একটি চক্র। এতে চর এলাকায় নদীভাঙন দেখা দিয়েছে। ফলে চরবাসির আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়।
স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে সোমবার ভোরে যমুনা নদীতে অভিযান চালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী বিচারক। সেখানে বালু উত্তোলনকালে খননযন্ত্রসহ ১৬ জনকে আটকের পর তাদের বিরুদ্ধে কারাদণ্ডের আদেশ দিয়েছেন।
ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) রবিউল ইসলাম বলেন, অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতে দণ্ডপ্রাপ্ত আসামিদের বগুড়া জেলা কারাগারে পাঠানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়