মর্টার শেল নিক্ষেপ,: রোহিঙ্গা নিহত, আহত ছয়জন

আগের সংবাদ

মাঠে মারমুখী আওয়ামী লীগ

পরের সংবাদ

কাজ শেষ পর্যায়ে : মহেশপুর মডেল মসজিদ উদ্বোধনের অপেক্ষায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রোকনুজ্জামান মিলন, ঝিনাইদহ থেকে : ঝিনাইদহের মহেশপুর উপজেলায় প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে নব-নির্মিত মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রটি উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। ইতোমধ্যে মসজিদের সব ধরনের নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে।
নির্মাণ কাজের ঠিকাদার ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, মহেশপুর উপজেলা মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্রটি বি-ক্যাটাগরি হিসেবে ৪২ শতাংশ জমির ওপর নির্মিত। তিনতলা বিশিষ্ট মডেল মসজিদের প্রতি ফ্লোরের আয়তন এক হাজার ৬৯৯ দশমিক ১৬ বর্গমিটার। ভবনের মোট আয়তন ২৯ হাজার ৮০০ বর্গফুট। বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১৪ কোটি ৯৫ লাখ টাকা। আধুনিক সব সুযোগ-সুবিধাসহ মসজিদে থাকছে ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্স পাঠাগার, গবেষণা কেন্দ্র্র ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কোরআন হাফেজ বিভাগ, শিশুশিক্ষা, অতিথিশালা, পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্রসহ পূর্ণাঙ্গ কমপ্লেক্স। দ্বিতীয় তলায় মূল নামাজ কক্ষ, কনফারেন্স রুম, ওজুখানা, টয়লেট, উপ-পরিচালকের কক্ষ, হিসাব কক্ষ। তৃতীয় তলায় পুরুষ ও নারীদের পৃথক পৃথক নামাজ কক্ষ, মক্তব কক্ষ, ইসলামিক রিসার্চ সেন্টার, ইমাম, মোয়াজ্জিন, খাদেম, শিক্ষক ও সাধারণ কর্মচারীদের কক্ষ, অতিথি কক্ষ। এছাড়া মেহেরাব, সিঁড়ি ও একটি সুউচ্চ দৃষ্টি নন্দন মিনার রয়েছে। সারাদেশে নির্মাণাধীন মডেল মসজিদের অবকাঠামো গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। বাস্তবায়নকারী সংস্থা ইসলামিক ফাউন্ডেশন। মহেশপুর উপজেলা মডেল মসজিদে একসঙ্গে ৯০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। ঝিনাইদহ গণপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী মো. ফারুক হোসেন জানান, মসজিদের নির্মাণ কাজ শেষ পর্যায়ে, ফিনিশিং কাজ চলমান রয়েছে। খুব দ্রুত কাজ শেষ হবে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহেশপুরসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় নির্মিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন।
মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নয়ন কুমার রাজবংশী জানান, মহেশপুর মডেল মসজিদের কাজ প্রায় শেষ হয়েছে। খুব শিগগির মসজিদটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়