পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

অস্ট্রেলিয়া-বাংলাদেশ শুরুতেই মুখোমুখি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারীদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দিনেই অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ নারী দলের মুখোমুখি হবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দল। ২০২৩ সালের জানুয়ারিতে আফ্রিকায় অনুষ্ঠিত হবে মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ। গতকাল এই টুর্নামেন্টের সূচি ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশগ্রহণ করবে ১৬টি দল। আইসিসির পূর্ণ সদস্য ১২টি দেশের মধ্যে ১১টি দেশ খেলবে এই টুর্নামেন্টে। তবে আইসিসির পূর্ণ সদস্য দেশ হয়েও এই টুর্নামেন্টে অংশ নেবে না আফগানিস্তান। কেন অংশ নেবে না এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি আইসিসি। সহযোগী সদস্য দেশ থেকে ৫টি দেশ অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারী ১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করে সূচি ঘোষণা করা হয়েছে। গ্রুপ-এ তে বাংলাদেশের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা এবং যুক্তরাষ্ট্র। গ্রুপ-বি তে পাকিস্তানের সঙ্গে আছে ইংল্যান্ড, জিম্বাবুয়ে ও রুয়ান্ডা। আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও ইন্দোনেশিয়া আছে গ্রুপ-সি তে। আর স্বাগতিক দক্ষিণ আফ্রিকার সঙ্গে গ্রুপ-ডি তে আছে ভারত, স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। সহযোগী দেশগুলোর মধ্যে ইন্দোনেশিয়া এবং রুয়ান্ডা এই প্রথম আইসিসি আয়োজিত কোনো বিশ্বকাপে অংশ নিচ্ছে।
দক্ষিণ আফ্রিকার বেননি ও পচেফস্ট্রুম স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই বিশ্বকাপ। গ্রুপ পর্বে প্রথম ম্যাচে ১৪ জানুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এরপর ১৬ জানুয়ারি শ্রীলঙ্কা ও ১৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বিপক্ষে লড়বে লাল-সবুজ প্রতিনিধিরা। বেননি স্টেডিয়ামেই হবে বাংলাদেশ দলের গ্রুপ পর্বের সব খেলা। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিন দল জায়গা করে নেবে সুপার সিক্স লিগ পর্বে। যেখানে গ্রুপ-এ ও গ্রুপ-ডি এর ৬ দল নিয়ে করা হবে সুপার সিক্স গ্রুপ-১ এবং গ্রুপ-বি ও গ্রুপ-সি এর ৬ দল নিয়ে হবে সুপার সিক্স গ্রুপ-২। সুপার সিক্সে এ গ্রুপের দলগুলো নিজেদের সারির দল ছাড়া ডি গ্রুপের বাকি দুই দলের বিপক্ষে খেলবে। অর্থাৎ এ-১ এর লড়াই হবে ডি-২ ও ডি-৩ এর সঙ্গে। একইভাবে খেলা হবে সুপার সিক্সের গ্রুপ-২ এ। সুপার সিক্স থেকে শীর্ষ দুটি করে দল উঠবে সেমি-ফাইনালে।
প্রথম সেমি-ফাইনালে সুপার সিক্স গ্রুপ-১ এর শীর্ষ দল খেলবে সুপার সিক্স গ্রুপ-২ এর দ্বিতীয় সেরা দলের বিপক্ষে। সুপার সিক্স গ্রুপ-২ প্রথম দল দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে সুপার সিক্স গ্রুপ-১ এর দ্বিতীয় দলের। সেমি-ফাইনাল ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে আগামী ২৭ জানুয়ারি। শেষ চারের লড়াই ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। সেমিফাইনালে জয়ী দুটি দল নিয়ে ২৯ জানুয়ারি ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়